পড়াশোনা
1 min read

এসএসসি (SSC) পৌরনীতি ও নাগরিকতা ৪র্থ অধ্যায় প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। সংসদীয় সরকারের প্রধান কে?

উত্তরঃ সংসদীয় সরকারের প্রধান হলেন প্রধানমন্ত্রী।

প্রশ্ন-২। একনায়কতন্ত্র কোন ধরনের শাসনব্যবস্থা?

উত্তরঃ একনায়কতন্ত্র এক ধরনের স্বেচ্ছাচারী শাসনব্যবস্থা।

প্রশ্ন-৩। ভারতে কোন সরকার পদ্ধতি বিদ্যমান রয়েছে?

উত্তরঃ ভারতে যুক্তরাষ্ট্রীয় সরকার পদ্ধতি বিদ্যমান রয়েছে।

প্রশ্ন-৪। নাগরিকের পবিত্র কর্তব্য কী?

উত্তরঃ নাগরিকের পবিত্র কর্তব্য হলো রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শন করা।

প্রশ্ন-৫। কোন রাষ্ট্র ব্যক্তিমালিকানা স্বীকার করে না?

উত্তরঃ সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যক্তিমালিকানা স্বীকার করে না।

প্রশ্ন-৬। দায়িত্বশীল শাসন কোন রাষ্ট্র ব্যবস্থার গুণ?

উত্তরঃ দায়িত্বশীল শাসন গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার গুণ।

প্রশ্ন-৭। যুক্তরাষ্ট্র কাকে বলে?

উত্তরঃ যে রাষ্ট্র ব্যবস্থায় একাধিক রাষ্ট্র ও প্রদেশ মিলিত হয়ে একটি রাষ্ট্র গঠন করে, তাকে যুক্তরাষ্ট্র বলে। এ ব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের শাসনকার্যের সুবিধার জন্য সংবিধানের মাধ্যমে কেন্দ্র, প্রদেশ বা অঞ্চলের মধ্যে ক্ষমতা বণ্টন করা হয়।

প্রশ্ন-৮। কল্যাণমূলক রাষ্ট্র বলতে কী বোঝায়?

উত্তরঃ যে রাষ্ট্র জনগণের দৈনন্দিন নূন্যতম চাহিদা পূরণের জন্য কল্যাণমূলক কাজ করে, তাকেই বলা হয় কল্যাণমূলক রাষ্ট্র। কানাডা, যুক্তরাজ্য, সুইডেন, নরওয়ে ইত্যাদি কল্যাণমূলক রাষ্ট্রের উদাহরণ।

প্রশ্ন-৯। সমাজতান্ত্রিক রাষ্ট্রের পরিচয় দাও।

উত্তরঃ সমাজতান্ত্রিক রাষ্ট্র বলতে এমন এক রাষ্ট্রব্যবস্থাকে বোঝায়, যেখানে উৎপাদনের সকল উপাদান রাষ্ট্র কর্তৃক পরিচালিত হয়। ব্যক্তিগত সম্পত্তির পরিবর্তে এখানে রাষ্ট্রের সকল সম্পদ সমাজের নিয়ন্ত্রণে থাকে। সমাজতান্ত্রিক রাষ্ট্রে ব্যক্তিস্বাতন্ত্রকে স্বীকার করা হয় না। সমাজতন্ত্র গণতন্ত্রের সম্পূর্ণ বিপরীত একটি শাসনব্যবস্থা। চীন, কিউবা প্রভৃতি এ ধরনের সমাজতান্ত্রিক রাষ্ট্র।

প্রশ্ন-১০। গণতান্ত্রিক রাষ্ট্র বলতে কী বোঝ?

উত্তরঃ যে শাসনব্যবস্থায় রাষ্ট্রের শাসনক্ষমতা সমাজের সকল সদস্য তথা জনগণের হাতে ন্যস্ত থাকে তাকে গণতান্ত্রিক রাষ্ট্র বলে। এটি এমন একটি শাসনব্যবস্থা যেখানে শাসনকার্যে জনগণের সকলে অংশগ্রহণ করতে পারে এবং সকলে মিলে সরকার গঠন করে। এটি জনগণের অংশগ্রহণে, জনগণের দ্বারা পরিচালিত এবং জনগণের কল্যাণার্থে পরিচালিত একটি শাসনব্যবস্থা।

প্রশ্ন-১১। রাজতন্ত্র বলতে কী বোঝায়?

উত্তরঃ রাজতন্ত্র হলো পরিবারকেন্দ্রিক শাসন ব্যবস্থা। অর্থাৎ এ ব্যবস্থায় রাজার ছেলে বা মেয়ে উত্তরাধিকার সূত্রে রাষ্ট্রের রাজা বা রানি হয়ে থাকে। রাজতন্ত্র সাধারণত নিরঙ্কুশ এবং নিয়মতান্ত্রিক হয়ে থাকে। সৌদিআরবে নিরঙ্কুশ এবং ব্রিটেনে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রচলিত রয়েছে।

প্রশ্ন-১২। নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলতে কী বোঝায়?

উত্তরঃ যে রাষ্ট্রব্যবস্থায় রাষ্ট্রের রাজা বা রানি উত্তরাধিকার সূত্রে বা নিয়মতান্ত্রিকভাবে রাষ্ট্রপ্রধান হন তাকে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র বলে। কিন্তু তিনি সীমিত ক্ষমতা ভোগ করেন। রাষ্ট্রের প্রকৃত শাসন ক্ষমতা থাকে জনগণের নির্ধারিত প্রতিনিধিদের হাতে ন্যস্ত থাকে।

প্রশ্ন-১৩। যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা জটিল পদ্ধতির সরকার ব্যবস্থা কেন?

উত্তরঃ যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় আইন প্রণয়ন ও প্রয়োগের ক্ষেত্রেও জটিলতা বিদ্যমান। এখানে একই সঙ্গে কেন্দ্রীয় ও আঞ্চলিক আইনের প্রতি আনুগত্য স্বীকার করতে হয়। অনেক ক্ষেত্রে এই উভয় আইনের মধ্যে বিরোধ দেখা দেয়। তাই বলা যায়, যুক্তরাষ্ট্রীয় সরকারব্যবস্থা হলো জটিল পদ্ধতির সরকার ব্যবস্থা।

প্রশ্ন-১৪। গণতন্ত্র সফল করার উপায় পরমতসহিষ্ণুতা – ব্যাখ্যা করো।

উত্তরঃ গণতন্ত্রকে সফল করার জন্যে নাগরিকদের পরমতসহিষ্ণু হতে হবে। গণতন্ত্রে সকলকে মত প্রকাশের সুযোগ দিতে হবে। অন্যের মতকে শ্রদ্ধা করতে হবে এবং অধিকাংশের মতামতকে সবার মতামত হিসেবে মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে। নিজের বা নিজ নিজ দলীয় মতামত জোর করে অন্যের উপর চাপিয়ে দেওয়া যাবে না।

5/5 - (9 votes)