সমাজবিজ্ঞান
1 min read

সোশ্যাল সাইন্স এর একটি গুরুত্বপূর্ণ শাখা হলো ধনবিজ্ঞান উক্তিটি ব্যাখ্যা কর

“সোস্যাল সাইন্সের একটি গুরুত্বপূর্ণ শাখা হল ধনবিজ্ঞান”

উত্তর:সমাজ সম্পর্কিত বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হল ধনবিজ্ঞান। সমাজ বিষয়ক অন্যান্য বিজ্ঞানগুলোর মধ্যে সমাজবিজ্ঞান অন্যতম। কেননা ধনবিজ্ঞান সমাজ জীবনে ব্যক্তির মৌলিক চাহিদা, অভাব বা প্রয়োজন নিয়ে আলোচনা করে। ব্যক্তির চাহিদা, অভাব ও প্রয়োজন সর্বকালের।

প্রচলিত সমাজকাঠামোর দৈনন্দিন জীবনে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ইত্যাদির চাহিদা ও নানান অভাব পূরণের জন্য মানুষ তৎপর হয়ে ওঠে।

এই তৎপরতার নাম কর্মজীবন। নির্দিষ্ট কর্মের মাধ্যমে মানুষ তার কর্মজীবন শুরু করে আর কর্মজীবনের উপার্জিত অর্থের দ্বারা তার চাহিদা, অভাব ও প্রয়োজন মিটিয়ে থাকে। যে কর্ম মানুষের মৌলিক চাহিদা পূরণে সক্ষম সেই কর্মকেই পেশা হিসেবে গ্রহণ করে।

সামাজিক বিভিন্ন প্রতিষ্ঠানে পেশা গ্রহণের মাধ্যমে মানুষের কর্মের সংস্থান হয়। কর্মসংস্থান, অর্থ উপার্জন ও ব্যয় সবই সমাজ ব্যবস্থার ফল। সমাজই মানুষের কর্মক্ষেত্রের সুযোগ করে দেয়। আর কর্মক্ষেত্রে থেকে অর্থনৈতিক কর্মকাণ্ডের দ্বারা মানুষ অর্থ বা টাকা পয়সা উপার্জন করে।

অতএব, সামাজিক অবকাঠামোর মধ্যে বসবাস করে কীভাবে অধিক অর্থ উপার্জন করা হয় এবং উপার্জিত অর্থের দ্বারা কীভাবে সমাজবদ্ধ মানুষের সকল চাহিদা, অভাব ও প্রয়োজন মিটানো যায়, ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করাই ধনবিজ্ঞানের কাজ। ধনবিজ্ঞান সামাজিক মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করে। তাই ধনবিজ্ঞান একটি উল্লেখযোগ্য সমাজবিষয়ক বিজ্ঞান বা Social Science.

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সোশ্যাল সাইন্স এর একটি গুরুত্বপূর্ণ শাখা হলো ধনবিজ্ঞান উক্তিটি ব্যাখ্যা কর” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (35 votes)