Information
1 min read

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf ও ছবি (দোকানদারের কাজে লাগবে)

ইলেকট্রিক দিয়ে তৈরি সামগ্রীকে ইলেকট্রিকস সামগ্রী বলা হয়। আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের সামগ্রী ব্যবহার করে থাকি তার মধ্যে অন্যতম হলো ইলেকট্রিক সামগ্রী। ইলেকট্রিক সামগ্রী আমাদের জীবনের সাথে এমনভাবে জড়িয়ে আছে যেটি ছাড়া আমরা একটি দিনও চলতে পারব না।

চলুন তাহলে কতগুলো ইলেকট্রিক সামগ্রী তালিকা  জেনে নেয়া যাক-

 

  1. এয়ার পিউরিফায়ার
  2. এয়ার কন্ডিশনার
  3. অ্যালার্মঘড়ি
  4. ব্যাকআপ চার্জার
  5. রুটি তৈরি করার যন্ত্র
  6. নোট কাউন্টার
  7. ব্লেন্ডার
  8. ব্লুটুথ স্পিকার
  9. বাল্ব
  10. ক্যালকুলেটর
  11. সিলিং ফ্যান
  12. ঝাড়বাতি
  13. ঘড়ি
  14. কাপড় শুকানোর ড্রায়ার
  15. কফি তৈরীকারক
  16. কম্পিউটার
  17. কপিয়ার
  18. কার্লিং লোহা
  19. ডিজিটাল ক্যামেরা
  20. বাসন পরিস্কারক
  21. ডোরবেল ক্যামেরা
  22. ড্রিল মেশিন
  23. ডিভিডি প্লেয়ার
  24. ইয়ারফোন
  25. বৈদ্যুতিক ফ্রাইং প্যান
  26. বৈদ্যুতিক গ্রিল
  27. বৈদ্যুতিক গিটার
  28. বৈদ্যুতিক পেন্সিল শার্পনার
  29. বৈদ্যুতিক রেজর
  30. বৈদ্যুতিক চুলা
  31. বায়ু নিষ্কাশন পাখা
  32. হার্ড ড্রাইভ
  33. পাখা
  34. ফেসিয়াল মেশিন
  35. ফ্যাক্স
  36. ফিস ট্যাংক
  37. ফ্লোর ল্যাম্প
  38. গেম কন্ট্রোলার
  39. গ্যারেজ
  40. চুল শুকানোর যন্ত্র
  41. হেডসেট
  42. ইঙ্কজেট প্রিন্টার
  43. আইপড
  44. আয়রন
  45. জুসার
  46. কেটলি
  47. কিচেন স্কেল
  48. চুল সোজা করার মেশিন
  49. লেজার প্রিন্টার
  50. লিফট
  51. মাংস কাটার মেশিন
  52. মাইক্রোফোন
  53. মাইক্রোওয়েভ
  54. মিক্সার
  55. মনিটর
  56. মশা নিধনের মেশিন
  57. মাউস
  58. Mp3 প্লেয়ার
  59. তেল মুক্ত ফ্রাইয়ার
  60. পিয়ানো
  61. চুলা
  62. প্লটার
  63. প্রেসার কুকার
  64. প্রিন্টার
  65. প্রজেক্টর
  66. রেডিয়েটর
  67. রেডিও
  68. রিডিং ল্যাম্প
  69. রেফ্রিজারেটর
  70. রিমোট কনট্রোল
  71. রাইস কুকার
  72. রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার
  73. স্যান্ডউইচ বানানোর যন্ত্র
  74. স্কেল
  75. স্ক্যানার
  76. সেলাই মেশিন
  77. স্মার্ট টেলিভিশন
  78. স্মার্টফোন
  79. স্পিকার
  80. ট্যাবলেট
  81. টেলিভিশন
  82. টাইমার
  83. টোস্টার
  84. টর্চ লাইট
  85. USB ড্রাইভ
  86. ভ্যাকুউম ক্লিনার
  87. ওয়াকি-টকি
  88. কাপর ধৌতকারী যন্ত্র
  89. পানির পাম্প
  90. পানি পরিশোধক
  91. ওয়াল ফ্যান
  92. পানি গরম করার যন্ত্র
  93. ওয়েবক্যাম
  94. ওয়াইফাই মডেম
  95. ওয়াইফাই রাউটার

 

এখন আমরা কয়েকটি ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf নিয়ে আলোচনা করব:

এয়ার পিউরিফায়ার

এয়ার পিউরিফায়ার হল একটি ইনডোর ডিভাইস যা গৃহের বায়ুকে ফিল্টার করে প্রাথমিকভাবে দূষণ অপসারণ, বায়ুর গুণগতমান উন্নত করতে এবং বায়ুকে বিশুদ্ধ করতে ব্যবহৃত হয়।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

 

  • এই ডিভাইসের উদ্দেশ্য হলো ক্ষতিকারক অবশিষ্টাংশ বা অ্যালার্জেনের বিস্তারকে সীমিত করা এবং ঝুঁকিপূর্ণ লোকেদের (শিশু, বয়স্ক, সংবেদনশীল মানুষ ইত্যাদি) বায়ুর গুণমান সম্পর্কিত অ্যাজমা বা অ্যালার্জি সমস্যা প্রতিরোধ করা।
  • এই ডিভাইসগুলি সেই সমস্ত লোকদের দ্বারা প্রতিরোধমূলকভাবে ব্যবহার করা যেতে পারে যাদের কোন বিশেষ সমস্যা নেই।
  • এটি এয়ারকে পিউরিফাই করে পরিবেষ্টিত দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য নিবেদিত ডিভাইস এবং অভ্যন্তরীণ বায়ু মানের উন্নতিতে অবদান রাখে।

 

এয়ার কন্ডিশনার

আমরা সবাই আরামে থাকতে ভালোবাসি।এয়ার কন্ডিশনার এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা আমাদেরকে ঠান্ডা বাতাসের মাধ্যমে আরামে থাকার পাশাপাশি ঘরকে অতিরিক্ত গরমের দিনে ঠান্ডা রাখতে সাহায্য করে।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

 

  • এয়ার কন্ডিশনার সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল আপনার বাড়ির আর্দ্রতা কমানো।এয়ার কন্ডিশনার এমন একটি সিস্টেম যা স্থান থেকে তাপ অপসারণ করার মাধ্যমে স্থানকে ঠান্ডা করতে ব্যবহৃত হয়। এটি বাড়িতে, কর্মক্ষেত্রে, স্কুলে এবং প্রয়োজনীয় যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে।
  • আজকাল, আপনার বাড়ির ভিতরে একটি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকা অবশ্যই জরুরি।  এয়ার কন্ডিশনার সিস্টেমগুলিকে বিলাসিতা বলা হয় না, তবে বর্তমানে এটি একটি প্রয়োজনীয়তা। আপনার এয়ার কন্ডিশনার আপনার বাড়িতে, স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার ক্ষেত্রে বিস্ময়কর কাজ করতে পারে। যদি ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয়, তবে এটি আপনি যা কল্পনা করতে পারেন তার চেয়েও বেশি কিছু করে।
  • এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি দ্বারা পরিচালিত সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে, ৯০০০ এরও বেশি আমেরিকান যারা তাপ-সম্পর্কিত সমস্যার কারণে মারা যায়।
  • একটি দক্ষ শীতাতপ নিয়ন্ত্রণ ইউনিটের সাহায্যে বাড়ি ও প্রতিষ্ঠানগুলোকে শীতল এবং আরামদায়ক রাখা তাপজনিত রোগ এবং এমনকি মৃত্যুও প্রতিরোধ করতে পারে। আপনার এয়ার কন্ডিশনার সিস্টেম একটি জীবন রক্ষাকারী সামগ্রী হতে পারে।

 

অ্যালার্ম ঘড়ি

অ্যালার্ম ঘড়ি ব্যবহার করার সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধাগুলির মধ্যে একটি হল এটি আপনার ঘুমের মান উন্নত করতে সাহায্য করতে পারে।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

আপনি যখন আপনার ফোনকে অ্যালার্ম ঘড়ি হিসাবে ব্যবহার করেন, তখন ঘুমাতে যাওয়ার আগে ইমেইল চেক করা বা সোশ্যাল মিডিয়া স্ক্রোল করার জন্য এটি প্রলুব্ধ করে, যা আপনার ঘুমে হস্তক্ষেপ করতে পারে।সুতরাং ফোনের অ্যালার্ম ঘড়ি ব্যবহার করার চেয়ে বাজারে যে নর্মাল অ্যালার্ম ঘড়ি কিনতে পাওয়া যায় সেটি উত্তম।

ব্যাকআপ চার্জার

ব্যাকআপ চার্জারের অন্য একটি নাম হচ্ছে পাওয়ার ব্যাংক যেটি আপনি যেকোনো সময় আপনার ইলেকট্রিক ডিভাইস চার্জ দেয়ার জন্য ব্যবহার করতে পারেন।

আজকাল দেখা যায় আমরা অতিরিক্ত ইলেকট্রিক ডিভাইস ব্যবহারের ফলে মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার চার্জ দিতে ভুলে যাই অথবা বাড়ির বাইরে থাকার ফলে চার্জ দেয়ার সুযোগ থাকে না।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

বেকাপ চার্জারটি আপনি যদি আপনার ব্যাগে ক্যারি করে নিয়ে যান তাহলে রাস্তাঘাটে বা যেকোনো সময় মোবাইলের বা ল্যাপটপের চার্জ চলে গেলে সাথে সাথে চার্জ দিয়ে নিতে পারেন।

ব্লেন্ডার

ইলেকট্রিক সামগ্রীর মধ্যে ব্লেন্ডার এমন একটি যন্ত্র যা আমাদের খাবার তৈরির পাশাপাশি আরো বিভিন্ন কাজে সহায়তা করে।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

● একটি ব্লেন্ডার আপনার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া সহজ করে তোলে

● দ্রুত ফলের রস তৈরি করতে সাহায্য করে

● ব্লেন্ডারের মাধ্যমে সুস্বাদু স্মুদি তৈরি করা যায়

● আপনি নিজেই সেরা মিল্কশেক তৈরি করতে পারবেন

● একটি ব্লেন্ডার দিয়ে আপনি খাদ্যের পুষ্টির মান ধরে রাখতে পারেন

● ব্লেন্ডারের মাধ্যমে কোন কাজ করলে সময় বাঁচাতে সাহায্য করে

ব্লুটুথ স্পিকার

ব্লুটুথ স্পিকারের একটি গুরুত্বপূর্ণ সুবিধা হলো আপনি যখন এই ধরনের ওয়্যারলেস স্পিকার ব্যবহার করবেন তখন আপনাকে তারের সাথে লড়াই করতে হবে না। প্লাগিং এবং আনপ্লাগ করার জটিলতায় প্রবেশ না করেই এটি আপনার পছন্দের ডিভাইসের সাথে সহজেই সংযুক্ত হয়ে যায়।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

 

  • এই স্পিকারগুলি ব্যবহারকারীদের সর্বোচ্চ সুবিধা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি পোর্টেবল স্পিকার পাবেন যা যেকোনো জায়গায় আরামদায়কভাবে ফিট করে। এই স্পিকারগুলো আকারে ছোট হলেও আউটপুট বেশ ভালো।
  • আপনি সহজেই এই স্পিকারগুলিকে আপনার সাথে অফিস, অবসর সময়ে, পার্ক বা জিমে নিয়ে যেতে পারেন এবং কোনো তারের সাথে সংযুক্ত না করেই আপনার প্রিয় সঙ্গীত, অডিও উপভোগ করতে পারেন।
  • এই স্পিকারগুলির ব্যাটারি শক্তি খরচও বেশ কম তাই, আপনি ব্যাটারি ব্যবহার করার পরিমাণ সম্পর্কে চিন্তা না করে এটি নিশ্চিন্তে ব্যবহার করতে সক্ষম হবেন। যদিও ভয়েস আউটপুট বেশি, এটি খুব কম শক্তি খরচ করে যা এটিকে আউটডোর সঙ্গী করে তোলে।
  • এই স্পীকারগুলির সাউন্ড কোয়ালিটি আপনাকে স্বাস্থ্যকর পারিবারিক বিনোদন দেওয়ার জন্য যথেষ্ট ভাল কাজ করবে। আপনি অফিসে উপস্থাপনার সময় এটি ব্যবহার করতে পারেন।
  • কনফারেন্স রুমে অতিরিক্ত সহায়তা ছাড়াই উপস্থিত সকলের কাছে শব্দটি পৌঁছবে। আপনি যখন পরিবারের সাথে পিকনিকের জন্য যাচ্ছেন তখনও আপনি এটি ব্যবহার করতে পারেন, কারণ এটি আশেপাশের মানুষের ভিরের উপস্থিতিতেও সমস্ত সদস্যদের কাছে শব্দ পৌঁছানোর জন্য যথেষ্ট হবে।

 

সিলিং ফ্যান

সিলিং ফ্যান আপনার বাড়ির হিটিং এবং কুলিং সিস্টেমে একটি সহায়ক সংযোজন হতে পারে। গরমের মৌসুমে নিচের দিকে উষ্ণ বাতাস সঞ্চালন করে বড় কক্ষগুলিকে আরও আরামদায়ক রাখে।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

 

  • সিলিং ফ্যানের আরেকটি উপকারী দিক হচ্ছে এটি যেমন খরচ কম তেমনি এটি বেশি ব্যবহারের ফলে অন্যান্য যন্ত্রের তুলনায় কারেন্ট বিল এর পরিমাণ কম আসে।
  • পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখলে এমনকি যত্ন করে ব্যবহার করলে অনেকদিন টেকসই হবে।

 

কফি মেকার

এমন অনেকে আছেন যারা কফি খেতে খুব বেশি পছন্দ করেন একটি কফি মেকার যন্ত্র ঘরে থাকলে নিজের পছন্দমত যে কোন সময় কফি বানিয়ে খেয়ে নেওয়া যায়

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

ওয়াইফাই মডেম ও ওয়াইফাই রাউটার

ওয়াইফাই মডেম ও রাউটার এমন একটি ইলেক্ট্রিক সামগ্রী যার ফলে খুব সহজেই ইন্টারনেট সংযোগ দেওয়া যায়। এর জন্য প্রতি মাসে নির্দিষ্ট একটি ফি প্রদান করতে হয় এবং যখন ইচ্ছা ২৪ ঘন্টা ব্যবহার করা যায়।এর ফলে মোবাইলে এক্সট্রা ডাটা কিনতে হয় না ও খরচ কম হয়।

ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf
ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf

সুতরাং বলা যায়, আমাদের পোস্টটি পড়ার মাধ্যমে আপনি বিভিন্ন রকমের ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf সম্পর্কে অবগত হতে পারবেন। আপনি আপনার পছন্দ ও চাহিদা অনুযায়ী ঘরের জন্য ও নিজের ব্যবহারের জন্য বাজার থেকে ইলেকট্রিক সামগ্রী কিনতে পারেন।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ইলেকট্রিক সামগ্রী তালিকা pdf ও ছবি (দোকানদারের কাজে লাগবে)” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (33 votes)