সমাজবিজ্ঞান
1 min read

মানুষ সমাজে বাস করে কেন

মানুষ সমাজবদ্ধ জীব। বিভিন্ন সামাজিক আন্দোলনে সংগ্রামরত মানুষ সমাজকে সুন্দরভাবে গড়ে তোলে। সে সমাজে জন্মগ্রহণ করে আবার এই সমাজেই সে মৃত্যুবরণ করে।

মানুষ সমাজে বসবাস করার অনেকগুলো কারণ উল্লেখযোগ্য। নিম্নে উল্লেখযোগ্য কয়েকটি কারণ উপস্থাপিত হল ।

প্রথমত ঃ মানুষ তার সহজাত প্রবৃত্তির বশেই সমাজে বাস করে। 

এরিস্টটল সত্যিই বলেছেন, “মানুষ স্বভাবতই সামাজিক ও রাজনৈতিক জীব এবং যে লোক সমাজের সভ্য নয় সে হয় দেবতা না হয় পশু।” মানুষ সমাজে বাস না করলে তার মানবীয় গুণাবলি ও বৈশিষ্ট্যসমূহ বিকাশ লাভ করে না।

দ্বিতীয়ত :মানুষ জীবন রক্ষার প্রয়োজনেও সমাজে বাস করে। জীবনধারণের প্রয়োজনীয় সামগ্রীর জন্য মানুষকে সমাজে বাস করতে হয়। সমাজ খালা, বস্ত্র, শিক্ষা, আশ্রয় প্রভৃতি মৌলিক সমস্যার সমাধান করে বলে মানুষ সমাজে বাস করে।

তৃতীয়ত: মানুষ তার জীবনের নিশ্চয়তা বিধান এবং প্রতিরক্ষার প্রয়োজনেও সমাজে বাস করে। পারস্পরিক সহযোগিতা, সহানুভূতি এবং সুখসমৃদ্ধির আশা মানুষকে সমাজে বাস করতে অনুপ্রেরণা দান করে।

চতুর্থত : মানুষ নৈতিকতার মাধ্যমে উন্নত জীবনযাপন করতে চায়। মনুষ্যত্বের বিকাশ, জ্ঞানচর্চা প্রভৃতির জন্য মানুষ সমাজবদ্ধ হয়ে বাস করতে চায়।

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে নিঃসন্দেহে বলা যায়, সমাজই মানুষকে দেয় ঐক্যবদ্ধ ও সংঘবদ্ধ জীবনের আশীর্বাদ, যা তাঁর জীবনকে মহিমামণ্ডিত করে তোলে।

 

মানুষকে কেন সামাজিক জীব বলা হয়?

উত্তরঃ সৃষ্টির গোড়া থেকেই মানুষ সমাজে বাস করে। সমাজের সাথে মানুষের সম্পর্ক অবিচ্ছেদ্য। মানুষ সমাজে জন্মগ্রহণ করে, সমাজের মধ্যেই প্রতিপালিত হয় এবং সমাজেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে। অর্থাৎ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমাজের গণ্ডির বাইরে কেউ জীবনধারণ করতে পারে না।

জীবনধারণ, জানমালের নিরাপত্তা, অর্থনৈতিক চাহিদা পূরণ, অন্ন, বস্ত্র, বাসস্থানের মতো মৌলিক’ চাহিদা পূরণের জন্য মানুষ নিজের প্রয়োজনেই সমাজ গঠন করেছে।

ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশ, রোগে চিকিৎসা সেবা, বিপদে-আপদে সাহায্য, • জৈবিক চাহিদা পূরণ ইত্যাদির সবকিছুই মানুষ সমাজে সম্পন্ন করে।

মানুষ স্বভাবতই নিজের আবেগ, আনন্দ-বেদনা অন্যকে জানাতে চায়, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা ভাগ করে অন্যকে কাছে পেতে চায়।

আর এসব স্বাভাবিক প্রেরণা মানুষকে দলবদ্ধ হয়ে সমাজে বসবাস করতে বাধ্য করে। মানুষকে এ কারণেই সামাজিক জীব বলা হয়।

এরিস্টটল যথার্থই বলেছেন, “মানুষ প্রকৃতিগতভাবে সামাজিক জীব, যে সমাজে বাস করে না সে হয় পশু না হয় দেবতা।”

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “মানুষ সমাজে বাস করে কেন” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (32 votes)