সমাজবিজ্ঞান
1 min read

পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর

পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক

সমাজবিজ্ঞান সমাজের উৎপত্তি, বিবর্তন ও পরিণতি সম্বন্ধে বিশদভাবে আলোচনা করে, কিন্তু পৌরবিজ্ঞান রাজনৈতিক সমাজের সদস্য হিসেবে মানুষের কার্যাবলি পর্যালোচনা করে। সুতরাং, দু’টি বিষয়ের মধ্যে নিবিড় সম্বন্ধ বিদ্যমান রয়েছে। নিম্নে পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আরও সুস্পষ্টভাবে তুলে ধরা হল ঃ

প্রথমত, সমাজবিজ্ঞান পৌরবিজ্ঞানের অতীত ঘটনাবলি তুলে ধরে অসংগঠিত সমাজের চিত্র পরিস্ফুট করে তোলে। কিন্তু পৌরবিজ্ঞান সংগঠিত সমাজের নিয়মাবলি দ্বারা সমাজবিজ্ঞানকে সাহায্য করে।

দ্বিতীয়ত, সমাজবিজ্ঞান ও পৌরবিজ্ঞানের সম্বন্ধ যে অত্যন্ত ঘনিষ্ঠ তা নয়, এরা পরস্পরের প্রতি নির্ভরশীল ও পরিপূরক। এরা একে অপরের সাহায্যে পূর্ণতাপ্রাপ্ত হয়।

রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি, এদের প্রাচীন কাঠামো ও ক্রমবিবর্তন সম্বন্ধে সম্যক জ্ঞান লাভের জন্য পৌরবিজ্ঞান সমাজবিজ্ঞানের নিকট ঋণী। আবার সমাজবিজ্ঞান রাষ্ট্র তত্ত্ব ও তুলনামূলক আলোচনার জন্য পৌরবিজ্ঞানের নিকট ঋণী 1

তৃতীয়ত, পৌরবিজ্ঞান শুধুমাত্র সংগঠিত দিক নিয়ে আলোচনা করে বলে এটি সমাজবিজ্ঞান অপেক্ষা অধিক বিশেষত্বপূর্ণ বিজ্ঞান।

তবে পৌরবিজ্ঞানের ক্ষেত্র, সমাজবিজ্ঞানের ক্ষেত্র অপেক্ষা সংকীর্ণ। পক্ষান্তরে, সমাজবিজ্ঞানের ক্ষেত্র অধিকতর প্রশস্ত । এদিক হতে পৌরবিজ্ঞানকে সমাজবিজ্ঞানের অংশমাত্র বললেও অত্যুক্তি হয় না।

চতুর্থত, সময়ের দিক হতেও পৌরবিজ্ঞান অনেকটা নবীন বিজ্ঞান, কিন্তু সমাজবিজ্ঞান প্রাচীন ও অসংহত। সমাজবিজ্ঞানের পরিধি হল বৃহত্তর, আর পৌরবিজ্ঞানের পরিধি ক্ষুদ্রতর।

সামাজিক কার্যাবলি নিয়ে যেমন সমাজবিজ্ঞান আলোচনা করে তেমনি রাজনৈতিক কার্যাবলি নিয়ে আলোচনা করে পৌরিবিজ্ঞান ।

পঞ্চমত, সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ও পরিধি ব্যাপক এবং বিস্তৃত। কেননা সমাজের সকল দিক নিয়ে সমাজবিজ্ঞান আলোচনা করে থাকে। পক্ষান্তরে, পৌরনীতির বিষয়বস্তু ও পরিধি সমাজবিজ্ঞানের বিষয়বস্তু ও পরিধি থেকে সংকীর্ণতর।

পৌরনীতি সমাজের রাজনৈতিক দিকের ওপরই প্রধানত গুরুত্ব প্রদান করে থাকে। পৌরনীতির প্রধান আলোচ্য বিষয় হল রাষ্ট্র ও নাগরিকতা, যা সমাজের অন্যতম প্রতিষ্ঠান মাত্র ।

সমাজবিজ্ঞানের অনুসন্ধান পদ্ধতি মূলত নৃতাত্ত্বিক। কিন্তু পৌরনীতি অনুসরণ করে ঐতিহাসিক বিশ্লেষণধর্মী পদ্ধতি। এসব কারণে দু’শাস্ত্রের মধ্যে বিরাট পার্থক্য রচিত হয়েছে।

এক অর্থে সমাজবিজ্ঞান পৌরনীতির পিতামহ তুল্য, কিন্তু গতি ও প্রকৃতিতে পৌরনীতি অগ্রণী ভূমিকা রাখছে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “পৌরবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (40 votes)