সম্প্রতি

বাংলা ভাষার শুদ্ধ বানান চেক করার উপায় spell.bangla.gov.bd

1 min read

বাংলা ভাষার শুদ্ধ বানান চেক করার জন্য আপনাকে সঠিক’ বানান সংশোধক টুল ব্যবহার করতে হবে। শুদ্ধ বানান চেক করতে নিচের যেকোন একটি লিংকে প্রবেশ করুন।

১. Bangla Spell Checker 

২. spell.bangla.gov.bd

তারপর এখানে ফাকা স্থানে আপনার বাক্যটি লিখে ‘সঠিক’ এ কিক্ল করে আপনার বাক্যটি যাচাই করুন।

‘সঠিক’ বানান সংশোধক হলো বাংলা ভাষার বা শব্দ, বাক্য কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সম্পাদনা করার সফটওয়্যার। এই সফটওয়্যার কেবল ভুল বানান চিহ্নিত করবে তা নয়, বরং স্বয়ংক্রিয়ভাবে সংশোধনের পরামর্শ দেবে। সফটওয়্যারটি বিভিন্ন ধরনের ইরর যেমন, নন-ওয়ার্ড ইরর, রিয়েল ওয়ার্ড ইরর চিহ্নিত করতে পারে। এছাড়াও প্রায়শ যেসব বানান ভুল হয় সেসব বানানসহ অসতর্কতা বশত লেখা ‘টাইপো’ দ্রুত চিহ্নিত করতে পারে। তবে একটি শব্দের বানান শুদ্ধ হলেও ওই পরিস্থিতি শব্দটি ভুল হলে অ্যাপ্লিকেশন একে ভুল হিসেবে চিহ্নিত করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে তৈরি হওয়ায় এর রয়েছে কনটেক্সচুয়াল ইরর চেকিংসহ বেশ কয়েকটি আকর্ষণীয় ফিচার, যা একাডেমি, প্রকাশনা ও মুদ্রণজগতসহ অনলাইনে শুদ্ধ বানানে লেখার অভিজ্ঞতা বদলে দেবে। এর পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ করা হচ্ছে। ব্যবহারীদের মতামত দিয়ে একে আর উন্নত ও নির্ভুল করে পূর্ণাঙ্গ ভার্সন প্রকাশ করা হবে। বানান পরীক্ষক সফটওয়্যারটি বাংলা একাডেমির প্রমিত বানানবিধি ও প্রমিত বানান অভিধানকে অনুসরণ করছে।

সঠিক সফটওয়্যারটি লেখালেখির সঙ্গে সম্পর্কিত কম্পিউটার জগতের গুরুত্বপূর্ণ সকল মাধ্যমে ব্যবহার করা যাবে। এর জন্য সফটওয়্যারটির রয়েছে ভিন্ন ভিন্ন ডিস্ট্রিবিউশন। যেমন এর মাধ্যমে মাইক্রোসফট ওয়ার্ডে সাধারণ কম্পোজের সময় বানান পরীক্ষা ও সংশোধন করা যাবে। একটি অ্যাড-ইন এর মাধ্যমে। এজন্য অন্যকোনো সফটওয়্যার ব্যবহার করতে হবে না। ক্রোম, ফায়ারফক্স, সাফারি ও এইজ ব্রাউজারের জন্য রয়েছে এক্সটেনশন। এর মাধ্যমে ফেইসবুক, জিমেইল, গুগল ট্রান্সলেশনে বাংলা বানানের শুদ্ধাশুদ্ধ যাচাই করা করা যাবে। এছাড়াও রয়েছে মোবাইলে কিবোর্ড অ্যাপগুলোতে ব্যবহারের জন্য সার্ভিস অ্যাপ, যার মাধ্যমে প্রচলিত যেকোনো কিবোর্ডে বানান সংশোধন করা যাবে। সার্ভিস অ্যাপ ব্যতীত সঠিকের রয়েছে একটি স্বতন্ত্র কিবোর্ড, যার মাধ্যমে হোয়াটস অ্যাপ, মেসেজে শুদ্ধ বাংলা নিশ্চিত করা যাবে। ডিজাইন ও প্রিন্টিংয়ের কাজের জন্য সঠিকের রয়েছে কোয়ার্ক ও ইলাস্ট্রেটর অ্যাড-ইনস। সঠিক সফটওয়্যারটি অন্য ডেভেলপাররা যাতে ব্যবহার করতে পারে সেজন্য রয়েছে অ্যাপিআই। এছাড়াও সকল ফিচারসহ সঠিকের একটি স্ট্যান্ড-অ্যালোন ভার্সন রয়েছে যা একই সঙ্গে ইউন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস-এ কাজ করবে এবং ওয়েব অ্যাপ্লিকেশন হিসেবেও কাজ করবে। সঠিক সফটওয়্যারটিতে ইনলাইন এডিটিং ও সাইডবার এডিটিং দুই ধরনের ফিচারই রয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারী বাক্য-অনুচ্ছেদ রিভিউ করার সময় সম্পাদনা করতে পারবেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment