Banking
1 min read

বিনা জামানতে ঋণ দেয় যে ব্যাংক

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

কি অবস্থা সবার আশা করছি ভাল আছেন ।  আজকে আমরা আলোচনা করব বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক।  যদি আপনার এই বিষয়ে জানার আগ্রহ থাকে যে,  বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক  তাহলে পুরো পোস্টটি পড়তে থাকুন।

দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশের সিংহভাগ যুবক-যুবতী বেকার । বেকারত্ব থেকে মুক্তি পাওয়ার জন্য একটা উপায় হচ্ছে ব্যবসা শুরু করা।  কিন্তু ব্যবসা শুরু করার জন্য প্রয়োজন মোটা অংকের মূলধন বা  পুঁজি । যদি ব্যক্তিগত মূলধন বাপুজী না থাকে সে ক্ষেত্রে ব্যাংকের দ্বারস্থ হতে হয়। বেকার ছেলে মেয়েদের ব্যক্তিগত অর্থ-সম্পদ না থাকার কারণে তারা ব্যাংকের দ্বারস্থ হয় কিন্তু সেক্ষেত্রে ব্যাংকের ঋণ নেওয়ার জন্য জামানতের প্রয়োজন আছে।

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক এমন প্রশ্ন অনেক ছেলে মেয়ের মাথায় ঘুরপাক খায়। আর বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক এটা নিয়ে ইন্টারনেটে প্রচুর সার্চ দেয়।  তাই ভাবলাম বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক এ ব্যাপারে কিছু লিখি।

চিন্তার কোন কারণ নেই  বাংলাদেশে বিনা জামানতে ব্যাংক লোন নেওয়ার ব্যবস্থা রয়েছে।  এর জন্য কিছু শর্ত রয়েছে।  এই শর্তসমূহ ঠিকঠাক ভাবে পূরণ করতে পারলে আপনি বিনা জামানতে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন।

এই পোস্ট এর সূচিপত্র

  • বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক?
  • কারা পাবেন বিনা জামানতে ঋণ?
  • কত টাকা ঋণ নেয়া যাবে?
  • কিভাবে বিনা জামানতে ঋণ নেবেন ?

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

বাংলাদেশে অনেক নামিদামি ব্যাংক থাকলেও বিনা জামানতে ঋণ দেওয়ার মতো তেমন কোন উল্লেখযোগ্য ব্যাংক নেই তবে একটি মাত্র ব্যাংক রয়েছে যারা বিনা জামানতে ঋণ দেয়। এই ব্যাংকটি মূলত ১৯৯৮ সালে সর্বপ্রথম বেকার জনগোষ্ঠীকে সহযোগিতা করার জন্য স্থাপন করা হয়েছিল। ব্যাংকের নাম হচ্ছে কর্মসংস্থান ব্যাংক।

শুনতে খুব সহজ শোনা গেলেও লোন নেওয়ার ক্ষেত্রে কিছু রিকোয়ারমেন্ট রয়েছে সেগুলো পূরণ করতে পারলেই বলতো আপনি এই লোন পাবেন। অর্থাৎ বিনা জামানতে লোন দেওয়ার ব্যাপারটি শুধুমাত্র নির্দিষ্ট কিছু বেকার জনগোষ্ঠীর জন্য নির্ধারিত।  যদি আপনি সেই নির্ধারিত জনগোষ্ঠীর আহত হন তবে বিনা জামানতে ব্যাংক লোন নিতে পারবেন।

কারা পাবেন বিনা জামানতে ঋণ?

কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে লোন নেওয়ার জন্য কিছু শর্তাবলী রয়েছে তা নিচে উল্লেখ করা হলো-

  • সর্বনিম্ন পঞ্চম শ্রেণি পাশ হতে হবে যদিও এটা পড়বে অষ্টম শ্রেণি পর্যন্ত ছিল ।
  • যিনি ঋণের জন্য আবেদন করবেন তার বয়স সর্বনিম্ন 18 বছর থেকে সর্বোচ্চ 30 বছরের মধ্যে হতে হবে।  তবে কিছু কিছু ক্ষেত্রে 40 বছর শিথিলযোগ্য ।
  • ঋণ পেতে হলে যুব উন্নয়ন অধিদপ্তর,  বিডা, বিসিক, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এবং অন্যান্য সরকারি অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

মূলত যদি আপনি কোন সরকারি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে থাকেন তবেই আপনাকে এক্ষেত্রে ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সহযোগিতা করবে।

কর্মসংস্থান ব্যাংক থেকে কত টাকা ঋণ নেওয়া যাবে?

কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা  জামানতে ঋণ নেওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সীমা হচ্ছে 55 হাজার টাকা এবং সর্বোচ্চ সীমা হচ্ছে 5  লক্ষ টাকা। এই ব্যাংক লোনের সুদের হার হচ্ছে 8 পার্সেন্ট কিন্তু যদি ঋণ পরিশোধের ক্ষেত্রে কোন ধরনের বিলম্ব করে থাকেন অথবা কোনো রকমের খেলাপি করে থাকেন সেক্ষেত্রে 10% করা হতে পারে।

কিভাবে বিনা জামানতে ঋণ নেবেন অথবা বিনা জামানতে ঋণ নেওয়ার নিয়ম

কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে ঋণ নেওয়ার ক্ষেত্রে যে সকল শর্তাবলীর রয়েছে তা যদি পূরণ করতে পারেন তাহলে ঋণ নেওয়ার ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা নিচে দেওয়া হল।

প্রথমত কর্মসংস্থান ব্যাংকের ঋণ নেওয়ার জন্য একটি ফরম ফিলাপ করে জমা দিতে হবে।

প্রয়োজনে তাদের হেল্পলাইনে যোগাযোগ করে তাদের কাছ থেকে সহযোগিতা নিতে পারেন।

কর্মসংস্থান ব্যাংকের সাথে যোগাযোগ করার জন্য নিচের প্রয়োজনীয় কন্টাক্ট নাম্বার এবং অন্যান্য তথ্য তুলে ধরা হলো

  • টেলিফোন নাম্বার হচ্ছে : 02-47111141
  • ফ্যাক্স নম্বর: 880-2-95575 94
  • ওয়েবসাইট ঠিকানা: https://www.kb.gov.bd/
  •  ইমেইল এড্রেস: info@kb.gov.bd

কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে ঋণ নেওয়ার ক্ষেত্রে যদি কোন প্রকার জিজ্ঞাসা অথবা জানার থাকে তাহলে আপনি উপরে উল্লেখিত মাধ্যমগুলোতে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেন ।

ঋণ নেওয়ার ক্ষেত্রে আপনি অবশ্যই এই ব্যাংকের সাথে যোগাযোগ করবেন।  তবে যেহেতু আপনি তাদের কাছ থেকে টাকা নিয়ে ব্যবসা করতে চাচ্ছেন সেহেতু আপনাকে অবশ্যই পরিপূর্ণ প্রফেশনাল মনোভাব নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। আশা করছি আপনারা একটা ন্যূনতম ধারণা পেয়েছেন যে কিভাবে কর্মসংস্থান ব্যাংক থেকে লোনের জন্য আবেদন করবেন।  যদি যদি আপনার মনে এখনো প্রশ্ন থাকে বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক তাহলে নিচে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন প্রয়োজনে আরও বিস্তারিত জানানোর চেষ্টা করব।

Rate this post