International

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কি?

1 min read

আপনারা যদি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কি? এই সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক যায়গায় এসেছেন। এধরনের প্রয়োজনীয় তথ্য পেতে nagorikvoice.com এর সাথেই থাকুন। আজকে আপনাদের সাথে শেয়ার করবো যুক্তরাজ্য ও যুক্তরাষ্টের মাধ্যে পার্থক্য কি।

What is the United Kingdom and the United States?: আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছে, যারা আসলে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কে একই মনে করে। তো যারা এমনটা মনে করে থাকেন, তাদের ধারণা সম্পূর্ণ ভুল। কেননা যুক্তরাজ্য হল চার (০৪) টি দেশ নিয়ে গঠিত। অপরদিকে যুক্তরাষ্ট্র হলো, আমেরিকা। আর আপনি যেন এই ভুল ধারণা কে নিজের মধ্যে পুষিয়ে না রাখেন। সে কারণে আজকে আমি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কি এই বিষয়ে বিস্তারিত তথ্য শেয়ার করার চেষ্টা করব।

যুক্তরাজ্য কি বা যুক্তরাজ্য কাকে বলে?

মোট চার (০৪) টি সাংবিধানিক রাষ্ট্রের সমন্বয়ে গঠিত দ্বীপরাষ্ট্র কে বলা হয়ে থাকে যুক্তরাজ্য। যার একটি রাষ্ট্রীয় সরকারি নাম রয়েছে, সেই নামটি হল গ্রেইট ব্রিটেন। আর এই বিশেষ রাষ্ট্র কে যুক্তরাজ্য বলার পেছনে বিশেষ একটি কারণ রয়েছে। সেই কারণটি হল, যুক্তরাজ্য মূলত ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং আয়ারল্যান্ড এর সমন্বয়ে গঠিত। মূলত সে কারণেই এই রাষ্ট্র টি যুক্তরাজ্য নামে পরিচিতি পেয়েছে।

যুক্তরাষ্ট্র কি বা যুক্তরাষ্ট্র কাকে বলে?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, যুক্তরাজ্য কাকে বলে। তো এবার আমাদের জানতে হবে যুক্তরাষ্ট্র কি। আর আমরা মূলত যাকে আমেরিকা বলি, তাকেই বলা হয় যুক্তরাষ্ট্র।

কেননা বর্তমান পৃথিবীতে মোট সাতটি মহাদেশের মধ্যে দুইটি হল, উত্তর আমেরিকা মহাদেশ এবং দক্ষিণ আমেরিকা মহাদেশ। আর এই উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ বা রাষ্ট্রের নাম হল আমেরিকা। যাকে মার্কিন যুক্তরাষ্ট্র বলা হয়ে থাকে।

ইংল্যান্ড এবং যুক্তরাজ্যের মধ্যে পার্থক্য কি?

সবার শুরুতেই আমরা জানতে পেরেছি যে, গ্রেট ব্রিটেন অর্থাৎ যুক্তরাজ্য মূলত চারটি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত। এখন এই বিষয়টি জানার পরে অনেকের মনে একটি প্রশ্ন জাগবে। সেটি হল, ইংল্যান্ড এবং যুক্তরাজ্যের মধ্যে পার্থক্য কি।

মূলত আমরা যাকে যুক্তরাজ্য বলি, সেটি সম্পূর্ণ ভাবে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে পরিচিত। অপরদিকে আপনি যদি ইংল্যান্ড এর কথা চিন্তা করে দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে ইংল্যান্ড কিন্তু স্বাধীন সার্বভৌম রাষ্ট্র নয়। এবং আমরা যে ইংল্যান্ড নামক দেশ সম্পর্কে জানি। সেটি মূলত যুক্তরাজ্য এর একটি অংশ মাত্র।

 

স্কটল্যান্ড যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত কেন?

আমরা সকলে জানি যে, স্কটল্যান্ড হল যুক্তরাজ্যের একটি অংশ। তবে জানার বিষয় হল যে কেন এবং কি কারণে স্কটল্যান্ড যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত হলো। আর আপনি যদি এই বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে ইতিহাসের পেছনের পাতা গুলো উল্টাতে হবে। কেননা মধ্য যুগের সময় স্কটলান্ড নামক এই রাষ্ট্র টি স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচিত ছিল।

কেননা সেই সময় ইংল্যান্ডের সাথে স্কটল্যান্ড এর স্বাধীনতা যুদ্ধ হয়েছিল। তবে সেই যুদ্ধের কোন ফলাফল না আসার কারণে, ১৭০৭ সালে গ্রেট ব্রিটেন নামক বিশেষ একটি রাজ্যের রাষ্ট্রের গঠন করা হয়েছিল। যেখানে ইংল্যান্ড এর পাশাপাশি স্কটল্যান্ড যুক্ত রাজ্যের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছিল। আর এই সময় থেকেই মূলত স্কটল্যান্ড যুক্তরাজ্যের মধ্যে অন্তর্ভুক্ত হয়।

স্কটল্যান্ড কি কোনদিন স্বাধীন হতে পারবে?

আমরা উপরের আলোচনা থেকেই জানতে পেরেছি যে. স্কটল্যান্ড এর নিজস্ব স্বাধীনতা কিংবা সার্বভৌমত্ব নেই। কিন্তু স্কটল্যান্ড কি কোনদিন স্বাধীন হতে পারবে না? -আর এমন প্রশ্নের উত্তরে আমি বলব যে, ভবিষ্যৎ এর কথা বলা মুশকিল।

তবে যদি স্কটল্যান্ড স্বাধীন হতে চায়। তাহলে তাদের অনেক বড় বড় সিদ্ধান্ত নিতে হবে। কেননা যখন স্কটল্যান্ড নিজেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রমাণ করতে চাইবে। তখন তাদের সামনে বেশ কিছু বাধা-বিপত্তি আসবে।

প্রথমত স্কটল্যান্ড যুক্তরাজ্যের একটি অংশ হওয়ার কারণে, তাদের বাজেটের ঘাটতি দেখা দিবে। এর পাশাপাশি বর্তমান সময়ে অবস্থান করা স্কটল্যান্ড এর নাগরিকদের ব্যায় এর দিক থেকে বিরূপ পরিস্থিতি সৃষ্টি হবে। আর যেহেতু রাজস্ব আয়ের ঘাটতি হবে, সেহেতু স্কটল্যান্ড এর সরকার কে নাগরিকদের প্রতি কর এর পরিমাণ বাড়িয়ে দিতে হবে। যার ফলে স্বাধীনতা চাওয়া দেশটি অর্থনৈতিক দিক থেকে দুর্বল হয়ে পড়বে।

তবে স্কটল্যান্ড সরকার যদি এই সকল সমস্যা গুলোর সমাধান করতে পারে। এবং স্বাধীনতার লক্ষ্যে কাজ করে যেতে পারে। তাহলে অবশ্যই স্কটল্যান্ড নামক এই রাষ্ট্রটি নিজেকে স্বাধীন দেশ হিসেবে প্রমাণ করতে পারবে। আশা করি, এই বিষয় টি সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

 

গ্রেট ব্রিটেন কোন কোন দেশ নিয়ে গঠিত?

আমরা সকলেই জানি যে, যুক্তরাজ্যের আরেক নাম হলো গ্রেট ব্রিটেন। তো এই যুক্তরাজ্য মূলত চারটি দেশ এর সমন্বয়ে গঠিত। আর সেই দেশ গুলোর তালিকা নিচে উল্লেখ করা হলো। যেমন,

  1. ইংল্যান্ড
  2. স্কটল্যান্ড
  3. ওয়েলস
  4. আয়ারল্যান্ড

উপরে আপনি মোট চারটি দেশের নাম দেখতে পাচ্ছেন। মূলত এই দেশ গুলোর সমন্বয়ে গ্রেট ব্রিটেন বা যুক্তরাজ্য গঠিত।

১০ হাজার বছর আগে ব্রিটেন কেমন ছিল?

প্রকৃতির খেলা আসলে বোঝা মুশকিল। কেননা আপনি যদি ১০ হাজার বছর আগের ইতিহাস দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, সেই সময়ে ব্রিটেন মূলত বরফ এর দেশ ছিল। তো পরবর্তী সময়ে আবহাওয়ার পরিবর্তন হয়েছে, সেই সাথে বেড়েছে তাপমাত্রা।

আর তাপমাত্রা বাড়ার ফলে উষ্ণ আবহাওয়ার কারণে। গ্রেট ব্রিটেন এর মধ্যে বিভিন্ন গাছ পালার জন্ম হতে শুরু হয়। আর তারপরেই আমরা আজকের দিনের গ্রেট ব্রিটেন নামক এই রাষ্ট্রকে দেখতে পাচ্ছি।

 

যুক্তরাজ্য কে সরকার কিভাবে পরিচালনা করে?

আমরা এতক্ষণের আলোচনা থেকে জানতে পারলাম যে, যুক্তরাজ্য মূলত চারটি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত। আর এই বিষয়টি জানার পর এখন আপনার মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খেতে পারে। সেটি হল, চারটি রাজ্যকে যুক্তরাজ্য সরকার কিভাবে পরিচালনা করে। তো আপনার মাথায় যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে, তাহলে শুনুন………

যুক্তরাজ্য মোট চারটি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত হলেও, সব গুলো রাষ্ট্রের একজন প্রধানমন্ত্রী রয়েছেন। তবে তিনি একাই সম্পূর্ন যুক্তরাজ কে পরিচালনা করেন না। বরং প্রধানমন্ত্রী ছাড়াও যুক্তরাজ্য পরিচালনা করার জন্য আরো বিভিন্ন সরকার সদস্য রয়েছে। যেমন, সিভিল সার্ভিস ছাড়াও আরো বিভিন্ন ধরনের সরকারি সংস্থা রয়েছে। যারা মূলত সরকারের সমন্বয়ে যুক্তরাজ্য কে পরিচালনা করে থাকে।

 

প্রাচীন রোমের জীবন কেমন ছিল?

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা আসলে প্রাচীন রোমের জীবন কেমন ছিল সে সম্পর্কে জানতে চায়। তো তাদের উদ্দেশ্যে বলবো যে, উক্ত সময়ে যারা ধনী ছিল। তাদের জীবন যাপন অনেক বিলাস বহুল ছিল। তারা সেই সময় বহুতল ভবন নির্মাণ করে, সেখানে বসবাস করত। এছাড়াও তারা তাদের প্রয়োজনে দামি দামি সব আসবাবপত্র ব্যবহার করত।

কিন্তু সেই সময় যারা ধনী ব্যক্তি হিসেবে পরিচিত ছিল। তাদের সকল ইচ্ছা গুলো পূরণ করার দায়িত্ব পালন করেছিল গরিব রোমানরা। কেননা সেই সময় তারা চাকর কিংবা ক্রীতদাস হিসেবে পরিচিত ছিল। আর তাদের মূল কাজ ছিল উক্ত সময়ের ধনী ব্যক্তিদের সেবা দান করা এবং তাদের কাজকর্ম করা। কারণ সেই সময় দাস প্রথার প্রচলন ছিল।

 

স্কটল্যান্ড এর কত শতাংশ মানুষ স্বাধীনতা চায়?

সত্যি বলতে স্কটল্যান্ড এর স্বাধীনতা নিয়ে আমাদের বিভিন্ন মানুষের বিভিন্ন রকমের প্রশ্ন রয়েছে। আর সেই সকল প্রশ্ন গুলোর মধ্যে অন্যতম হলো, স্কটল্যান্ড এর কত শতাংশ মানুষ স্বাধীনতা চায়।

তো বিশেষ একটি জরিপ থেকে জানা যায় যে, বর্তমান সময়ে স্কটল্যান্ড এর প্রায় ৪৬ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ স্বাধীনতা চায়। তবে অবাক করার মত বিষয় হলো যে, আজকের দিনে স্কটল্যান্ড এর মধ্যে বসবাস করা প্রায় ৫৪ শতাংশ মানুষ আছেন। যারা তাদের দেশকে স্বাধীন দেশ হিসেবে দেখতে চায় না।

 

আপনার জন্য কিছু কথা

প্রিয় পাঠক, আমাদের এই ওয়েবসাইট এর মধ্যে প্রতিনিয়ত অজানা বিষয় গুলো কে শেয়ার করার চেষ্টা করি। যেমন টা আজকে আমি আপনাদের জানিয়ে দিয়েছি যে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কি।

তো আপনি যদি আজকের এই আর্টিকেল টি পড়ে থাকেন। তাহলে আমার দীর্ঘশ্বাস যে, এই বিষয়টি সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র কি?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই 5 Star Rating দিবেন।

5/5 - (34 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x