International
1 min read

ডি ৮ কি? ডি-৮ ভুক্ত দেশ ও এর উদ্দেশ্য

ডি ৮ কি

ডি ৮, যা ডেভেলপিং-8 নামেও পরিচিত, বিশেষ করে উন্নয়নশীল মুসলিম প্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক এর মধ্যে উন্নয়ন সহযোগিতার একটি আন্তর্জাতিক সংস্থা।
ডি ৮ (D-8) হল উন্নয়নশীল ৮টি মুসলিম প্রধান দেশের মধ্যে উন্নয়ন সহযোগিতার গঠিত একটি আন্তর্জাতিক সংস্থা।
ডি ৮ এর প্রধান উদ্দেশ্য সমূহ হল, বিশ্ব অর্থনীতিতে সদস্য রাষ্ট্রগুলোর অবস্থান উন্নত করা, বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি, নতুন সুযোগ সৃষ্টি, আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ বাড়ানো এবং সদস্য দেশগুলোর জীবনযাত্রার মান উন্নত করা।
পটভূমি
মুসলিম প্রধান উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতার প্রাধমিক ধারণাটি তুরস্কের তৎকালীন প্রধানমন্ত্রী প্রফেসর ডঃ নেকমেটিন এরবাকান দ্বারা উত্থাপিত হয়েছিল। তিনি এটির ধারণা দেন ১৯৯৬ সালের অক্টোবরে ইস্তাম্বুলে অনুষ্ঠিত ‘‘উন্নয়নে সহযোগিতা’’ শীর্ষক সেমিনারে। সভায় ডি ৮ এর সীমানা নির্ধারণ করা হয় দক্ষিণ পূর্ব এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত উন্নয়নশীল মুসলিম প্রধান দেশগুলো।
সেমিনারে বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা অংশ নেন। এই সম্মেলনটি ছিল ডি ৮ প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ। পরবর্তীতে, ধারাবাহিক কয়েকটি বৈঠকের পরেই, ১৫ জুন ১৯৯৭ সালে তুরস্কের ইস্তাম্বুলে আনুষ্ঠানিকভাবে ডি ৮ প্রতিষ্ঠিত হয়। রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের শেষে জারি করা ইস্তাম্বুল ঘোষণার মাধ্যমে এর কার্যক্রম শুরু হয়।

ডি ৮ ভুক্ত দেশ

ডি ৮ মানে হচ্ছে উন্নয়নশীল ৮ (Developing 8)। ডি ৮ ভুক্ত দেশ সমূহ হল বাংলাদেশতুরস্কমালেশিয়াইন্দোনেশিয়ামিশরইরানপাকিস্তাননাইজেরিয়া
ডি ৮ এর উদ্দেশ্য
ডি ৮-এর মূল উদ্দেশ্য নিম্নোক্ত নীতি অনুসারে আর্থ-সামাজিক উন্নয়ন প্রতিফলিত হবে।
  • সংঘর্ষের পরিবর্তে শান্তি।
  • বিরোধিতার পরিবর্তে সংলাপ।
  • শোষণের পরিবর্তে সহযোগিতা।
  • দ্বিমুখিতার পরিবর্তে ন্যায়বিচার।
  • বৈষম্যের পরিবর্তে সমতা।
  • নিপীড়নের বদলে গণতন্ত্র।
Reference:
1. developing8.org/about-d-8/brief-history-of-d-8/
2. en.wikipedia.org/wiki/D-8_Organization_for_Economic_Cooperation
5/5 - (11 votes)