International

BRICS কি? পটভূমি, উদ্দেশ্য ও দেশসমূহ

1 min read

BRICS কি?

BRICS হল ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার একটি অর্থনৈতিক জোট। ২০০৬ সালের জুনে, BRIC চারটি দেশ (দক্ষিণ আফ্রিকা ছাড়া) গঠিত হয়। দক্ষিণ আফ্রিকা ২০১০ সালে ব্রিক এ যুক্ত হওয়ায় এর নতুন নাম ব্রিকস(BRICS) হয়। BRICS এর সদর দপ্তর চীনের সাংহাই প্রদেশে অবস্থিত। এটি গঠনের সময় অনেকেই বলেছেন যে, অর্থনৈতিক জোটটি ২০৫০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে আধিপত্য বিস্তার করবে
ব্রিকস হল বিশ্বের পাঁচটি নেতৃস্থানীয় উদীয়মান বাজার অর্থনীতির শক্তিশালী জোট। BRICS এর পূর্ণরূপ B=Brazil, R=Russia, I=India, C=China, S=South Africa।
 
BRICS এর প্রধান উদ্দেশ্য হল আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা, উন্নয়ন ও সহযোগিতার প্রচার করা। এছাড়া বৈশ্বিক মানবতার বিকাশে উল্লেখযোগ্যভাবে অবদান রাখা এবং ন্যায়সঙ্গত ও ন্যায্য বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করা।
২০১৪ সালে ব্রিকস রাষ্ট্রসমূহ কর্তৃক নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (New Development Bank, or NDB) গঠিত হয়, যা পূর্বে ব্রিকস ডেভেলপমেন্ট ব্যাংক নামে পরিচিত ছিল। এটি একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক, এনডিবি-র চুক্তি অনুসারে, এটি ব্যাংক ঋণ, গ্যারান্টি, সমতা, অংশগ্রহণ এবং অন্যান্য আর্থিক উপকরণের মাধ্যমে সরকারী বা বেসরকারী বিভিন্ন প্রকল্প সমর্থন ও অনুদান প্রদান করতে পারবে।

BRICS গঠনের পটভূমি

একুশ শতকে, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল উদীয়মান বাজার অর্থনীতির মধ্যে স্থান করে নিয়েছে। কারণ দেশগুলোর রয়েছে নিম্ম শ্রম খরচ, অনুকূল জনসংখ্যা, বৈশ্বিক পণ্যের চাহিদা, এবং প্রচুর প্রাকৃতিক সম্পদের।
রাশিয়ার ইয়েকাতেরিনবার্গে ২০০৯ সালের ১৬ই জুন প্রথম BRIC শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে চারটি দেশের নেতারা আনুষ্ঠানিকভাবে BRIC অর্থনৈতিক ব্লকে তাদের সদস্যপদ ঘোষণা করেন। ২০১০ সালের ডিসেম্বরে, দক্ষিণ আফ্রিকাকে এই অর্থনৈতিক ব্লকে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়, যার ফলে BRIC থেকে BRICS হয়।
ব্রিকস প্রতিষ্ঠার পর থেকেই, আন্তর্জাতিক ব্যবস্থায় ইতিবাচক প্রভাব ফেলেছে। ব্রিকস দেশগুলো স্বতন্ত্রভাবে নতুন অর্থনৈতিক র‌্যাঙ্কিং বা প্রথম সারির অর্থনিতক দেশে আবির্ভূত হয়েছে। উদাহরণস্বরুপ, ২০১০ সালে চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়।
ভারত বর্তমানে, মোট দেশজ উৎপাদনে (জিডিপিতে) দশম বৃহত্তম অর্থনীতি এবং ক্রয় ক্ষমতা সমতা (পিপিপি) এ জিডিপির ক্ষেত্রে চতুর্থ বৃহত্তম অর্থনীতি।
২০১১ সালে, ব্রাজিল বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছিল। রাশিয়া বর্তমানে নবম বৃহত্তম অর্থনীতি এবং দক্ষিণ আফ্রিকা ২৬ তম বৃহত্তম অর্থনীতি হিসাবে স্থান পেয়েছে।
Reference:
1. www.investopedia.com/terms/b/brics.asp
2. en.wikipedia.org/wiki/BRICS
3. infobrics.org
5/5 - (13 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.