অর্থনীতি

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ কী?

1 min read

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই), একটি বিশ্বব্যাপী অবকাঠামো উন্নয়ন কৌশল যা ২০১৩ সালে ১২৬ টি দেশ এবং ২৯ টি আন্তর্জাতিক সংস্থা যৌথভাবে বেল্ট অ্যান্ড রোড নির্মাণে চীনের সাথে সহযোগিতা চুক্তির মাধ্যমে গৃহিত হয়।
এটিকে শি জিনপিংয়ের পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচনা করা হয়। বিআরআই শি জিনপিংয়ের “মেজর কান্ট্রি ডিপ্লোম্যাসি” কৌশলের একটি কেন্দ্রীয় উপাদান হিসেবে বিবেচনা করা হয়, যা চীনকে তার ক্রমবর্ধমান ক্ষমতা এবং মর্যাদা অনুসারে বৈশ্বিক বিষয়গুলোর জন্য একটি বৃহত্তর নেতৃত্বের ভূমিকা গ্রহণ করার আহ্বান জানায়। ২০২২ সালের মার্চ পর্যন্ত, ১৪৬টি দেশ BRI-তে স্বাক্ষর করে।
বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ, azhar bd academy
চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) হ’ল সমুদ্রবন্দর, রেলপথ, সড়কপথ এবং শিল্প নেটওয়ার্কের মাধ্যমে চীনকে আফ্রিকা, এশিয়া, ইউরোপ এবং আমেরিকার সাথে সংযুক্ত করার একটি প্রজেক্ট। এটিকে বিভিন্ন নামে হয় যেমন BRI(Belt and Road Initiative) বা OBOR(One Belt One Road) বা One Belt China।
এ পরিকল্পনায় থাকছে সমুদ্রপথে আন্তর্জাতিক বন্দর, ভূমিতে আন্তসীমান্ত সড়ক, উচ্চগতির রেলপথ, বিমানবন্দর এবং ডিজিটাল অবকাঠামো নির্মাণ। এর সমান্তরালে থাকবে বিদ্যুতের গ্রিড, গ্যাসের পাইপলাইন এবং বাণিজ্য-সহায়ক আর্থিক কার্যক্রম। এই বাণিজ্যপথ এশিয়ার বিস্তৃত এলাকায় জালের মতো ছড়িয়ে থাকবে, এশিয়াকে ভূমি-সমুদ্র-আকাশ ও ডিজিটাল মাধ্যমে ইউরোপ ও আফ্রিকার সাথে যুক্ত করবে। আর এই ভাবে ই বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ সারা বিশ্বে অর্থনৈতিক ক্ষেত্রে নতুন এক সম্ভাবনা দার সৃষ্টি করবে বলে আসা করা যায়।
বিআরআই প্রকল্পটি পুরনো বাণিজ্য রুটগুলোর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা একসময় পশ্চিমে চীনকে সংযুক্ত করেছিল, উত্তরে মার্কো পোলো এবং ইবনে বতুতার রুট এবং দক্ষিণে মিং রাজবংশের অ্যাডমিরাল ঝেং হে-এর সামুদ্রিক অভিযানের পথ। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এখন ঐতিহাসিক “সিল্ক রোড” বাণিজ্য রুটের সমগ্র ভৌগলিক এলাকাকে বোঝায়, যা ক্রমাগত প্রাচীনকালে ব্যবহৃত হয়ে আসছে।
BRI এর উদ্দেশ্যে বানিজ্যিক হলেও এর পেছনে ভূ-রাজনীতিও আছে। চীন বানিজ্যের জন্য দক্ষিণ চীন সাগরের উপর অনেকাংশে নির্ভরশীল। কিন্তু দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সাথে কয়েকটি দেশের বিরোধ আছে। অন্যদিকে চীনের পশ্চিমাংশ landlocked। তাই প্রতিবেশিদের সাথে বানিজ্যের ক্ষেত্রে সড়ক নেটওয়ার্ক চীনের জন্য সুবিধাজনক হবে।
উদ্যোগটি ২০১৭ সালে চীনের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়৷ চীনা সরকার এই উদ্যোগটিকে “আঞ্চলিক সংযোগ বাড়ানোর এবং একটি উজ্জ্বল ভবিষ্যতকে আলিঙ্গন করার একটি বিড” বলে অভিহিত করেছে। প্রকল্পটির সমাপ্তির লক্ষ্যমাত্রা ২০৪৯ সাল, যা গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) এর প্রতিষ্ঠার শতবর্ষের সাথে মিলে যাবে।
যাইহোক, মানবাধিকার লঙ্ঘন এবং পরিবেশগত প্রভাব, সেইসাথে নব্য ঔপনিবেশিকতা এবং অর্থনৈতিক সাম্রাজ্যবাদের ফলে ঘৃণা-ফাঁদ কূটনীতির উদ্বেগ নিয়েও অনেকে এই প্রকল্পটির সমালোচনা করেছেন।

বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ এর উদ্দেশ্য

  • এটি চীনের জন্য একটি সম্প্রসারিত, আন্তঃনির্ভরশীল বাজারের বিকাশ, অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তি বৃদ্ধি এবং উচ্চ প্রযুক্তির অর্থনীতি গড়ে তোলার একটি প্রচেষ্টা।
  • একটি একীভূত বৃহৎ বাজার তৈরি করা এবং সাংস্কৃতিক বিনিময় ও একীকরণের মাধ্যমে আন্তর্জাতিক এবং দেশীয় উভয় বাজারের পূর্ণ ব্যবহার করা, সদস্য দেশগুলির পারস্পরিক বোঝাপড়া এবং বিশ্বাস বৃদ্ধি করা
  • এশিয়ার দেশগুলোর অবকাঠামোর উন্নয়ন, মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কমিয়ে কূটনৈতিক সম্পর্ক জোরদার করা এবং চীনা পণ্যের জন্য নতুন বাজার তৈরি করা, শিল্প সক্ষমতা রপ্তানি করা এবং পণ্য সমৃদ্ধ দেশগুলোকে আরও ঘনিষ্ঠভাবে একীভূত করা। চীনা অর্থনীতি বিআরআই-এর উদ্দেশ্য।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে চীনের প্রতিদ্বন্দ্বিতা। চীনা আন্তর্জাতিক বাণিজ্যের সিংহভাগ সিঙ্গাপুরের উপকূলের মালাক্কা প্রণালীর মধ্য দিয়ে যায় যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র। এই উদ্যোগটি চীনের নিজস্ব নিরাপদ বাণিজ্য রুট তৈরির প্রচেষ্টার অবিচ্ছেদ্য অংশ।
  • চীনের উদ্দেশ্য হল অংশগ্রহণকারী দেশগুলোকে চীনা অর্থনীতির সাথে পরস্পর নির্ভরশীল করে তোলা এবং এর মাধ্যমে চীনের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব তৈরি করা। এই ক্ষেত্রে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের মার্শাল প্ল্যানের সাথে এর মিল রয়েছে। তবে পার্থক্য যে চীন অন্যান্য দেশকে অর্থায়ন করে সম্পূর্ণভাবে ভাগ করা অর্থনৈতিক স্বার্থের ভিত্তিতে।
  • বেল্ট অ্যান্ড রোড ফ্রেমওয়ার্ক চীনের সীমানা ছাড়িয়ে চীনের বিশাল রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলোর জন্য একটি বিকল্প বাজার সরবরাহ করবে।
  • বেল্ট অ্যান্ড রোডকে দেশের কেন্দ্রীয় প্রদেশগুলোর অর্থনীতিকে উদ্দীপিত করার জন্য চীনা সরকারের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে দেখা হয়। সরকার বেল্ট অ্যান্ড রোড ব্যবহার করে এই কেন্দ্রীয় অঞ্চলে ব্যবসাকে উত্সাহিত করতে এবং সমর্থন করার জন্য, উদারভাবে বাজেট বরাদ্দ করে। সেইসাথে ব্যবসাগুলোকে বেল্ট এবং রোড চুক্তির জন্য প্রতিযোগিতা করতে উত্সাহিত করে৷
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.