রাষ্ট্রবিজ্ঞান
1 min read

ছায়া মন্ত্রিসভা কি? (Shadow cabinet)

ছায়া মন্ত্রিসভা কি?

ব্রিটিশ সংসদীয় গণতন্ত্রের রীতি অনুসারে, সরকারকে জবাবদিহি করতে সরকারের বিপরীতে বিরােধী দলও একটি মন্ত্রিসভা গঠন করে, যাকে ছায়া মন্ত্রিসভা (Shadow cabinet) বলা হয়।ছায়া মন্ত্রীরা বিরোধী দলের প্রধান নেতা দ্বারা নিযুক্ত হন। ছায়া মন্ত্রিসভা প্রকৃত মন্ত্রিসভার কর্মকাণ্ডের উপর গভীর নজর রাখে।
এটি থাকার ফলে বিরোধীরা সরকারের প্রকৃত কার্যকারিতা সম্পর্কে আরও জানতে পারে।যদিও ছায়া মন্ত্রিসভার প্রকৃত ক্ষমতা নেই তবে দলটি যদি ক্ষমতায় ফিরে আসে তবে শাসন করতে প্রস্তুত থাকে।
ব্রিটিশ পার্লামেন্টের অফিসিয়াল ওয়েবসাইটের মতে,
‘‘ছায়া মন্ত্রিসভা হল সরকারের মন্ত্রিসভা প্রতিফলিত করার জন্য বিরোধী দলের নেতা দ্বারা নির্বাচিত সিনিয়র মুখপাত্রদের দল। ছায়া মন্ত্রিসভার প্রতিটি সদস্যকে তাদের দলের জন্য একটি নির্দিষ্ট নীতির ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার জন্য এবং মন্ত্রিসভায় তাদের প্রতিপক্ষকে প্রশ্ন ও চ্যালেঞ্জ করার জন্য নিযুক্ত করা হয়। এইভাবে, বিরোধী দল নিজেকে বিকল্প সরকার-ইন-ওয়েটিং হিসাবে উপস্থাপন করতে চায়।’’
ছায়া মন্ত্রিসভার কাজ হলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের সিদ্ধান্ত ও কার্যক্রমের পর্যবেক্ষণ, বিশ্লেষণ ও ভুলত্রুটি তুলে ধরা ও চ্যালেঞ্জ করা। সেই সাথে নিজ দলের পক্ষে বিকল্প প্রস্তাব উপস্থাপন করা। এই ছায়া মন্ত্রিসভাকে বলা যেতে পারে বিরোধী দলের ক্ষমতায় যাওয়ার প্রাক্- প্রস্তুতি। বিরোধী দল ক্ষমতায় গেলে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারীরাই মন্ত্রিত্বের জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হন।
যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় ছায়া ক্যাবিনেট পদ্ধতি প্রচলিত রয়েছে।
5/5 - (12 votes)