Modal Ad Example
জীববিজ্ঞান

কিউটিকল কি? | কিউটিকল বলতে কি বোঝায় (cuticle)

1 min read

কিউটিকল কি?

উদ্ভিদের বহিঃত্বকে বিশেষ করে পাতার উপরে ও নিচে কিউটিনের আবরণ থাকে। এ আবরণকে কিউটিকল বলে।

কিউটিকল কি এবং কিউটিকল বলতে কি বুঝাইতে আজকের এই পোষ্টের মাধ্যমে জেনে নেওয়ার চেষ্টা করি। বিভিন্ন পরীক্ষায় আসার মত একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো কিউটিকল কি। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা যখন কিউটিকল সম্পর্কে ধারণা অর্জন করতে পারবেন তখন আপনাদের এই প্রশ্ন সম্পর্কে সম্যক ধারণা অর্জন হয়ে যাবে এবং আপনারা যে কোন প্রশ্নের উত্তর অনায়াসে প্রদান করতে পারবেন।

কিউটিকল কি তার সম্পর্কিত সর্বপ্রথমে আমরা যে ধারণা প্রদান করব তা হল জীবদেহে কিউটিকল এর যে সংজ্ঞা আমরা প্রদান করতে চাই সেটি এখানে দিয়ে দেয়া হলো। কিউটিকলকে যদি আমরা সংগৃহীত করতে চাই তাহলে বলব যে এটা শরীরের অথবা চামড়ার বাইরের একটা স্তর। উদাহরণস্বরূপ আমরা এটা বলতে পারি যে যকৃত কৃমি এবং ফিতা কৃমির দেহ পুরো কিউটিকল দিয়ে আবৃত থাকার কারণে এদের দেহ মোটা এবং ঘন চামড়া দ্বারা আবৃত থাকে এবং এই ঘন চামড়া টাই হলো তাদের দেহের কিউটিকল।

তবে শুধু প্রাণী দেখে কিউটিকল নেই বরং উদ্ভিদ দেহকে কিউটিটিকল রয়েছে। উদ্ভিদ দেহে কিউটিকল হচ্ছে পলিস্যাকারাইড ও কিউটনের কবিতাই একটি নির্দিষ্ট প্রাণীদের দ্রবীভূত জটিল কাঠামো। তাছাড়া অন্য পাশে যদি আমরা এটাকে সংগ্রহীত করতে চাই তাহলে দেখা যাবে যে গাছের পাতার পত্ররন্ধকেও ইংরেজিতে কেউটিক্যাল বলা হয়।

কিউটিকল কে বিভিন্ন দিক থেকে সংগৃহীত করা যায় এবং আপনি কোন অধ্যায়ের উপরে পড়ে এটার উত্তর প্রদান করবেন তার ওপরে নির্ভর করবে। তবে আমরা এক্ষেত্রে যদি প্রাণীদের কিউটিকারকে সংগ্রহীত করতে চায় তাহলে এটি কিভাবে করতে পারি যে আমাদের দেহ অনেক সময় শুষ্কতার কারণে খসখসে হয়ে যায়। দেহের শুষ্কতার থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা দেহের বাইরে অর্থাৎ তাকে যখন kutine জাতীয় কোন অবৈধ রাসায়নিক পদার্থ ব্যবহার করব তখন এটা আমাদের শরীরকে রক্ষা করবে এবং এর রাসায়নিক পদার্থ থেকে তখন আমরা কিউটিকল নামে অভিহিত করব।

আমরা মনে করি যে এই পোষ্টের মাধ্যমে আপনারা কিউটিকল বলতে কি বুঝায় তার সকল দিক থেকে উত্তর পেয়ে গিয়েছেন এবং এ সংক্রান্ত যদি আর কোন তথ্য জানতে চান তাহলে কমেন্ট বক্সে কমেন্ট লিখে জানিয়ে দিলেই আমরা আপনাদের তথ্য বা মতামত অনুযায়ী সেই তথ্য বা বিষয়গুলো সরবরাহ করব। শিক্ষার সংক্রান্ত যেকোনো বিষয়ের প্রশ্ন আপনারা আমাদের ওয়েবসাইট কমেন্ট বক্সে করতে পারেন।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “কিউটিকল কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (41 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x