International
1 min read

উপসাগরীয় সহযোগিতা পরিষদ | Gulf Cooperation Council. 

GCC কি?

উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি (GCC) হল পারস্য উপসাগরীয় দেশসমূহের  একটি আঞ্চলিক, রাজনৈতিক ও অর্থনৈতিক জোট যা ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয়। GCC ৬টি রাষ্ট্র নিয়ে গঠিত হয়, যার মধ্যে রয়েছে কুয়েত, সৌদি আরব, বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান। GCC এর পূর্ণরুপ হল Gulf Cooperation Council.

২৫ মে ১৯৮১ সালে, GCC এর সনদ স্বাক্ষরের মাধ্যমে সংস্থাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বর্তমানে জিসিসির প্রধান কার্যালয় সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত। সংস্থাটি বছরে দুবার মিলিত হয়। কাউন্সিলের সভাপতিত্ব প্রতি বছর আবর্তিত হয়। জিসিসি এর প্রশাসনিক কাঠামোর মধ্যে রয়েছে একটি সুপ্রিম কাউন্সিল, পররাষ্ট্র মন্ত্রীদের পরিষদ, একটি সালিশ কমিশন এবং একটি সাধারণ সচিবালয় অন্তর্ভুক্ত।
জিসিসি গঠনের উদ্দেশ্য হল আন্তর্জাতিক বাণিজ্য, শিক্ষা, শিপিং এবং ভ্রমণের ক্ষেত্রে পারস্য উপসাগরীয় দেশসমূহের মধ্যে সহযোগিতা সহজতর করা। রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিচয়ের ভিত্তিতে ঐক্য অর্জন করা। এছাড়া আরব ও ইসলামী সংস্কৃতি বিশ্বে ছড়িয়ে দেওয়া।
সদস্য দেশগুলির সবকটি পারস্য উপসাগরের সীমান্তে অবস্থিত যেখানে রাজতান্ত্রিক শাসন ব্যবস্থা বিদ্যামান, যার মধ্যে তিনটি সাংবিধানিক রাজতন্ত্র (কাতার, কুয়েত এবং বাহরাইন), দুটি নিরঙ্কুশ রাজতন্ত্র (সৌদি আরব এবং ওমান), এবং একটি ফেডারেল রাজতন্ত্র (সংযুক্ত আরব আমিরাত)। জর্ডান, মরক্কো এবং ইয়েমেনের ভবিষ্যত সদস্যপদ নিয়ে আলোচনা হয়েছে।
5/5 - (24 votes)