Accounts payable (AP) হলো একটি ফাইল অথবা সাব-লেজার যাতে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সরবরাহকারীর কাছে ঋণী আছে, যা এখনো শোধ করা হয়নি। যখন কোন ইনভয়েস গ্রহণ করা হয়, ইহা ফাইলে যুক্ত করা হয় এবং টাকা শোধ হয়ে গেলে ফাইল থেকে ছিঁড়ে ফেলা হয়। Accounts payable কে অনেক সময় শুধু payables বলা হয়।

Accounts payable-কে ব্যালেন্স শীটে current liabilities হেডিং এর অধীনে পাওয়া যায়। বাসা বাড়ির ক্ষেত্রে Accounts payable হলো ইলেক্ট্রিক কোম্পানি, টেলিফোন কোম্পানি, ক্যাবল টেলিভিশন অথবা স্যাটেলাইট ডিস সার্ভিস, সংবাদ পত্র ইত্যাদির বিলসমূহ। এক্ষেত্রে বাড়ির মালিক বা ভাড়াটিয়া এসব বিলের কথা মনে রাখে এবং মাসিকভিত্তিতে তা পরিশোধ করে।

কিন্তু বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের একাউন্টেন্ট বা বুককিপার একাউন্টিং সফটওয়্যার ব্যবহার করে ইনভয়েস রিশিপ করে এটি দেনা হিসাব (liability account) এর অধীনে অন্তর্ভুক্ত করে এবং টাকা পেইড (শোধ) হয়ে গেলে তালিকা থেকে তা বাদ দিয়ে দেয়। বৃহৎ প্রতিষ্ঠান কাগজ ও ম্যানুয়াল ইনভয়েস প্রক্রিয়াকে অটোমেট করার জন্য স্পেসিয়ালাইজড একাউন্ট পেঅ্যাবল অটোমেশন সল্যুশন (সাধারণভাবে ePayables বলা হয়) ব্যবহার করে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x