পড়াশোনা
1 min read

মনোযোগ কি? | মনোযোগের বৈশিষ্ট্য 

মনোযোগ কি?

আধুনিক মনোবিদদের মতে, সুস্পষ্ট জ্ঞান লাভের উদ্দেশ্যে কোনো বস্তু বা বিষয় সম্পর্কে মনকে নিবিষ্ট করার দৈহিক ও মানসিক প্রক্রিয়াকে মনোযোগ বলে।

মনোবিদ রিবোর্ট এর মতে, মনোযোগ হল মানুষ তার চেতনাকে কোনো ব্যক্তি বা বস্তুর উপর কেন্দ্রীভূত করার প্রক্রিয়া।

উডওয়ার্থের মতে, অনেকগুলি উদ্দীপকের মধ্যে থেকে কোনো একটি বিশেষ উদ্দীপকে বেছে নেওয়ার প্রক্রিয়াকে মনোযোগ বলে।

আবার ম্যাকডুগালের মতে, যে মানসিক সক্রিয়তা জ্ঞানমূলক প্রক্রিয়াকে প্রভাবিত করে, তাকে মনোযোগ বলে।

মনোযোগের বৈশিষ্ট্য

মানসিক প্রক্রিয়াঃ মনোযোগ হল এক ধরনের ইচ্ছামূলক মানসিক প্রক্রিয়া। মনোযোগের বিষয়টি চেতনার কেন্দ্রে থাকে। এই মানসিক প্রক্রিয়াটি আমাদের একটি বিশেষ দিকে চালিত করে।

শারীরিক প্রক্রিয়াঃ কোনো বিষয়ে মনোযোগ দেওয়ার সময় আমাদের কিছু শারীরিক পরিবর্তন ঘটে। আমরা যে বিষয়ের প্রতি মনোযোগী হই সেই বিষয়ের দিকে আমরা আমাদের অঙ্গ সঞ্চালনমূলক পরিবর্তন বা ইন্দ্রিয়ঘটিত পরিবর্তন বা স্নায়ুঘটিত পরিবর্তন করি।

নির্বাচনী প্রক্রিয়াঃ মনোবিদ উডওয়ার্ড এর মতে মনোযোগ একটি নির্বাচনী প্রক্রিয়া। আমরা আমাদের চোখের সামনে যা কিছু দেখতে পাই তাদের মধ্যে একটি নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুকে নির্বাচন করে তার ওপর মনোযোগ আরোপ করি অর্থাৎ মনোযোগ হল একাধিক বিষয় বা বস্তু মধ্যে থেকে একটি নির্দিষ্ট বিষয় বা বস্তুকে নির্বাচন করা।

সীমিত প্রক্রিয়াঃ মনোযোগ একপ্রকার সীমাবদ্ধ প্রক্রিয়া। কারণ একটি নির্দিষ্ট সময়ে আমরা একটি নির্দিষ্ট বিষয় বা বস্তুর ওপর মনোযোগ দিতে পারি। কখনোই একই সময়ে একাধিক বিষয়ে বা বস্তুর ওপর মনোযোগ দিতে পারি না।

সঞ্চারণশীল প্রক্রিয়াঃ  মনোযোগ একরকম সঞ্চারণশীল প্রক্রিয়া। কোনো একটি নির্দিষ্ট বিষয় বা বস্তুর ওপর দীর্ঘক্ষণ একটানা মনোযোগ দেওয়া যায় না। মনোযোগ একটি বিষয়বস্তু থেকে পার্শ্ববর্তী একটি বিষয়ে চলে যায়।

নতুনত্বঃ মনোযোগ হল সর্বদা অনুসন্ধানী। সমস্ত বস্তুর মধ্যে মনোযোগ নতুনত্ব বা বৈচিত্র্য খুঁজে বেড়ায়। যেমন – শিশুরা সবসময় নতুন খেলনার প্রতি আকৃষ্ট হয় সেই খেলনার প্রতি মনোযোগ দেয়।

আগ্রহঃ মনোবিদ ম্যাকডুগালের মতে, “আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় আগ্রহ”। তাই দেখা যায় খেলার প্রতি আগ্রহী শিক্ষার্থী সংবাদপত্রের খেলার পৃষ্ঠায় মনোযোগ দেয়। আবার একইভাবে সিনেমার প্রতি আগ্রহী শিক্ষার্থী সিনেমার পৃষ্ঠায় মনোযোগ দেয়।

Rate this post