অর্থনীতি

রাজনৈতিক অর্থনীতি কি?

1 min read

রাজনৈতিক অর্থনীতি কি?

রাজনৈতিক অর্থনীতি হলো ভিন্ন কিন্তু পারস্পরিক সম্পর্কিত অর্থনৈতিক ও রাজনৈতিক আচরণের অধ্যয়নের আঙ্গিকসমূহ, যার সীমা হলো অন্যান্য ক্ষেত্রের সঙ্গে সমন্বিত অর্থনীতি থেকে শুরু করে প্রথাগত অর্থনীতিকে চ্যালেঞ্জের সম্মুখীন করা বিভিন্ন মৌলিক স্বতঃসিদ্ধ চিন্তার ব্যবহার পর্যন্ত বিস্তৃত হয়ে থাকে।

১৯ শতকে রাজনৈতিক অর্থনীতি পরিভাষাটি অর্থনীতি নামক পরিভাষা দ্বারা স্থানান্তরিত হয় এবং পরিভাষাটি পরিবর্তন করেছিলেন এমন কিছু লোক, যারা উৎপাদন ও ভোগের মধ্যকার সম্পর্কের ভিত্তির পরিবর্তে গাণিতিক ভিত্তিতে অর্থ বিষয়ক অধ্যয়নকে স্থাপন করতে চেয়েছিলেন।

অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ তার বিখ্যাত গ্রন্থ ‘The Wealth of Nations’ (1776) এ বলেন, রাজনৈতিক অর্থনীতি হচ্ছে, রাষ্ট্রনায়ক বা আইনবিদদের অর্থনৈতিক বিষয়। অ্যাডাম স্মিথ সভ্যতার নির্মাণে অর্থনীতির অপরিহার্যতা ব্যাখ্যা করেছেন।

উন্নয়ন তত্ত্ববিদরা বলেছেন, রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে না, বরং অর্থনীতি রাজনীতিকে নিয়ন্ত্রণ করে। সুতরাং অর্থনীতি হওয়া উচিত রাজনীতির নিয়ন্ত্রক।

এক্ষেত্রে কার্ল মার্কসের অর্থনৈতিক নির্ধারণবাদ শেষোক্তদের পক্ষে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x