অর্থনীতি

একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে

1 min read

একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজারব্যবস্থা সম্পর্কে মৌলিক বক্তব্য পাওয়া যায় B.H. Chamberlin এর The Theory of Monopolistic Competition’ গ্রন্থে। অধ্যাপক মার্শাল অবশ্য এ ধরনের বাজার সম্পর্কে সীমিত বক্তব্য প্রদান করেন। তিনি ‘বাজারব্যবস্থার জটিলতা’ শীর্ষক কিছু উপদেশ প্রদান করেন যা Sraffa, Harrod, Chamberlin এবং Joan Robinson এঁদের মাধ্যমে উন্নতি লাভ করে। Joan Robinson এর Imperfect Competition এবং Chamberlin এর Monopolistic Competition এর মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়। তবে Chamberlin এর বক্তব্য বর্তমান বাজারব্যবস্থায় সবচেয়ে বেশি গ্রহণযোগ্য বলে আমরা Chamberlin এর Monopolistic Competition সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে

একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার (Monopolistic Competition)

Monopolistic Competition বা একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজারব্যবস্থা অর্থনীতিতে পূর্ণ প্রতিযোগিতা এবং একচেটিয়া কারবারের মাঝখানে অবস্থান করে। অর্থাৎ, অর্থনীতিতে যে বাজার ব্যবস্থা পূর্ণ প্রতিযোগিতা এবং একচেটিয়া বাজারের মধ্যভাগে অবস্থান করে, তাকে একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার বলে। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে অসংখ্য ক্রেতা বিক্রেতা একটি সমজাতীয় পণ্য বিক্রয় করে এবং এখানে ফার্মসমূহের অবাধ প্রবেশ এবং প্রস্থানের স্বাধীনতা থাকে। অন্যদিকে, একচেটিয়া বাজারে একজন বিক্রেতা একটিমাত্র দ্রব্য বিক্রয় করে যেখানে অসংখ্য বা অল্পসংখ্যক ভোক্তা থাকে, কোন প্রতিযোগী ফার্ম থাকে না এবং বাজারে একচেটিয়া ফার্মের বিক্রিত দ্রব্যের কোন নিকট পরিবর্তক দ্রব্য থাকে না। কিন্তু বাস্তবে বাজারব্যবস্থার উপর পর্যবেক্ষণ করে দেখা যায় যে, বাস্তবিক একচেটিয়া এবং পূর্ণ প্রতিযোগিতা কোন দ্রব্যের ক্ষেত্রে খুঁজে পাওয়া যায় না। অসংখ্য বিক্রেতা একটি দ্রব্য বিক্রয় করে এবং অসংখ্য ক্রেতার/ভোক্তার উপস্থিতি থাকা সত্ত্বেও দ্রব্যসমূহ সমজাতীয় হয় না; যা পূর্ণ প্রতিযোগিতার শর্তকে পালন করে না। অন্যদিকে, অসমজাতীয় দ্রব্য বলে দামের সামান্য বৃদ্ধি পেলেও দ্রব্যের চাহিদা শূন্য হয় না। কারণ এক্ষেত্রে ভোক্তার কোন কোন দ্রব্যের প্রতি আসক্তি থাকে। ফলে ঐসব দ্রব্যের ক্ষেত্রে বিক্রেতাদের একচেটিয়া প্রভাব থাকে। ফার্মের অবাধ প্রবেশ এবং প্রস্থান অবশ্যই বিবেচ্য। এরূপ বৈশিষ্ট্য সম্বলিত বাজারব্যবস্থাকে Chamberlin একচেটিয়া প্রতিযোগিতা বলে অভিহিত করেন। যেখানে অসংখ্য ক্রেতা-বিক্রেতা একটিমাত্র অসমজাতীয় পণ্য ক্রয়বিক্রয় করে এবং ফার্মসমূহের অবাধ প্রবেশ ও প্রস্থান বিবেচ্য; যেখানে পারস্পরিক বোঝাপড়া বা চুক্তি স্থাপনের কোন সম্ভাবনা থাকে না। একচেটিয়া প্রতিযোগিতার উদাহরণ হিসেবে আমরা সাবান, কলম, পেস্ট ইত্যাদি দ্রব্যের কথা উল্লেখ করতে পারি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.