অর্থনীতি

গড় স্থির ব্যয় এবং গড় পরিবর্তনশীল ব্যয় কি

1 min read

উৎপাদন করতে গিয়ে উৎপাদককে বিভিন্ন ধরনের উপকরণের সংমিশ্রণ ঘটাতে হয়। উপকরণ সংমিশ্রণের উপর উৎপাদনের পরিমাণ নির্ভর করে। এ উপকরণসমূহ সংগ্রহ করতে উৎপাদককে ব্যয় বহন করতে হয়। এ ব্যয়ের উপরেই নির্ভর করে উৎপাদন ব্যয়। উৎপাদন ক্ষেত্রে কিছু স্থির এবং কিছু পরিবর্তনশীল উপকরণের উপস্থিতি লক্ষণীয়। তাই উৎপাদন ব্যয়ও দুই প্রকার। যথাঃ স্থির এবং পরিবর্তনীয় ব্যয়। উৎপাদনের মোট ব্যয় ধারণার উপর ভিত্তি করে গড় ব্যয়ের ধারণা পাওয়া যায়।

গড় স্থির ব্যয় কি ( What is Average Fixed Cost)

মোট স্থির ব্যয়কে বিবেচনাধীন দ্রব্যের উৎপাদনের পরিমাণ দ্বারা ভাগ করলে গড় স্থির ব্যয় পাওয়া যায়। অর্থাৎ, গড় স্থির ব্যয় AFC = TFC/Q। আধুনিক অর্থনীতিবিদরা মনে করেন যে, কতিপয় পরোক্ষ উপাদান যেমনঃ ফার্মের বস্তুগত, কাঠামোগত এবং ব্যক্তিগত প্রাতিষ্ঠানিক ব্যয়ের  যোগফল হচ্ছে গড় স্থির ব্যয়। নিম্নে একটি কাল্পনিক টেবিলের সাহায্যে গড় স্থির ব্যয়ের ধারণা প্রকাশ করা হল :

গড় স্থির ব্যয় টেবিল

চিত্রানুযায়ী Q = 1 হলে AFC = 100 হয়, যা a বিন্দু দ্বারা প্রকাশ পায়। আবার উৎপাদনের পরিমাণ যখন 2 একক, তখন AFC = 50 হয়, যা b বিন্দু দ্বারা প্রকাশ পায়। আবার উৎপাদনের পরিমাণ যখন 5 একক, তখন AFC = 20 হয়, যা চিত্রে d বিন্দু দ্বারা দেখানো হয়েছে। এ a, b, c ও d বিন্দুগুলো যোগ করে যে রেখা পাওয়া যায় তা হচ্ছে গড় স্থির ব্যয় (AFC) রেখা। AFC রেখার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এটি একটি সমপরাবৃত্তাকার রেখা।

গড় স্থির ব্যয় সমপরাবৃত্তাকার রেখা

গড় পরিবর্তনশীল ব্যয় কি ( What is Average Variable Cost)

মোট পরিবর্তনশীল ব্যয়কে উৎপাদনের পরিমাণ দ্বারা ভাগ করলে গড় পরিবর্তনশীল ব্যয় পাওয়া যায়। সাধারণত উৎপাদনের প্রাথমিক স্তরে মোট পরিবর্তনশীল ব্যয় ক্রমহ্রাসমান হারে বৃদ্ধি পায় বলে গড় পরিবর্তনশীল ব্যয় হ্রাস পায়। কিন্তু একটি স্তরে মোট পরিবর্তনশীল ব্যয়ের পরিবর্তন স্থির থাকে বলে গড় পরিবর্তনশীল ব্যয় নিম্নতম স্তরে পৌঁছে। এ স্তরের পর ক্রমহ্রাসমান উৎপাদন বিধি কার্যকর হয়। ফলে মোট পরিবর্তনশীল ব্যয় ক্রমবর্ধমান হারে বাড়ে। ফলে AVC বা গড় পরিবর্তনশীল ব্যয় রেখা ঊর্ধ্বগামী হয়। সাধারণত মোট পরিবর্তনশীল রেখার ঢাল থেকে গড় পরিবর্তনশীল ব্যয় পাওয়া যায়। নিম্নে একটি কাল্পনিক টেবিলের সাহায্যে গড় পরিবর্তনশীল ব্যয় রেখা অঙ্কন করা হল :

গড় পরিবর্তনশীল ব্যয় টেবিল

চিত্র থেকে দেখা যায় যে, a থেকে c বিন্দুর পূর্ব পর্যন্ত AVC ক্রমহ্রাসমান। এর মান c বিন্দুতে সর্বনিম্ন। এরপর অর্থাৎ, c বিন্দুর পর d এবং e বিন্দুতে AVC ক্রমবর্ধমান বলা যায়। চিত্রানুযায়ী AVC মূলত ‘U’ আকৃতির।

গড় পরিবর্তনশীল ব্যয় রেখা

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.