Information

ট্রাফিক কাকে বলে? ট্রাফিক সাইন কত প্রকার ও কি কি?

1 min read

ট্রাফিক কাকে বলে?

ট্রাফিক বলতে

  • মোটর যানবাহন, অ-মোটর চালিত যানবাহন এবং পথচারীদের চলাচল, অস্থায়ী স্টপ বা পার্কিংয়ের উদ্দেশ্যে রাস্তার ব্যবহার।
  • রাস্তায় যানবাহন বা মানুষের চলাচল, বা একটি রুট বরাবর বিমান, ট্রেন বা জাহাজের চলাচল।
  • রাস্তা দিয়ে মানুষ, যানবাহন বা পণ্যদ্রব্য চলাচল, এটি সাবলীল বা যানজটপূর্ণ হতে পারে।
  • যানবাহন, জাহাজ, ব্যক্তি ইত্যাদির চলাচল, একটি এলাকায়, একটি রাস্তা বরাবর, একটি এয়ার লেন দিয়ে, একটি জলপথের উপর দিয়ে, ইত্যাদি।

ট্রাফিক সিগন্যাল কত প্রকার বা ট্রাফিক সংকেত কত প্রকার ও কি কি?

ট্রাফিক সিগন্যাল বা সংকেত ৩ প্রকার। যথা-

১) বাহুর সংকেত

২) আলোর সংকেত

৩) শব্দ সংকেত

 

১. বাহুর সংকেতঃ পুলিশ কর্মকর্তা, ট্রাফিক নিয়ন্ত্রণকারী ব্যক্তি, ড্রাইভার এবং যানবাহন স্ট্যান্ডার্ড এজেন্সি অফিসার এবং ট্র্যাফিক অফিসার ইত্যাদি অনুমোদিত ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত সংকেতকে বলা হয় বাহুর সংকেত।

২. আলোর সংকেতঃ ট্রাফিক লাইট সিগন্যাল বা আলোর সংকেত হিসাবে ব্যবহৃত হয় লাল – সবুজ – হলুদ এবং পুনরায় লাল। এই সংকেতগুলি হলো এমন বৈদ্যুতিন ডিভাইস যা কোনও চৌরাস্তাতে বিভিন্ন ট্র্যাফিক এবং পথচারীদের চলাচলের করার জন্য ডিজাইন করা হয়েছে। মূল উদ্দেশ্য হলো; ট্রাফিক নিয়মকানুন মানতে ব্যবহারকারীদের উৎসাহ দেওয়া, সড়কপথেরে নিরাপত্তা রক্ষায় সতর্কতা দেওয়া এবং ব্যবহারকারীরা চৌরাস্তা দিয়ে নিরাপদে চলাচলের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা।

৩. শব্দ সংকেতঃ শব্দ ব্যবহার করা হয়।

যদি লাল বাতি জ্বলে তাহলে গাড়ি থাকে, হলুদ বাতি জ্বললে গাড়ি অপেক্ষা করে, আর সবুজ বাতি জ্বললে গাড়ি এগিয়ে চলে। অর্থাৎ লাল বাতি জ্বললে গাড়িকে ‘থামুন লাইন’ এর পেছনে থামিয়ে অপেক্ষা করতে হবে, সবুজ বাতি জ্বললে গাড়ি নিয়ে অগ্রসর হওয়া যাবে এবং হলুদ বাতি জ্বললে গাড়িকে থামানোর জন্য প্রস্তুতি নিতে হবে।

ট্রাফিক সাইন

ট্রাফিক সাইন কত প্রকার ও কি কি

ট্রাফিক সাইন দুই প্রকার। যথা-

১। দৃশ্যমান সাইন

২। অদৃশ্যমান সাইন

 

১) দৃশ্যমান সাইন বলতে যা আমরা চোখে দেখি তাকেই দৃশ্যমান সাইন বলে। যথাঃ ট্রাফিক পুলিশের সরাসরি সংকেত, ট্রাফিক লাইট সাইন, মোটর‍যানের বিভিন্ন ইন্ডেকেটিং লাইটিং সিস্টেম।

২) অদৃশ্যমান সাইন বলতে যা আমরা দেখি না কিন্তু শুনতে পাই তাকেই অদৃশ্যমান সাইন বলে। যথাঃ মোটর‍যানের হর্ণ।

ট্রাফিক নিয়ম কি?

ট্রাফিক পদ্ধতি নির্দেশনা বলতে ট্রাফিক চলার একটি নির্দিষ্ট নিয়ম-নীতিকে বোঝায় যা অনুসারে কোনো নির্দিষ্ট অঞ্চলের সকল যানবাহন চলাচল করে। সাধারণত দুই ধরনের ট্রাফিক পদ্ধতি লক্ষ করা যায়। একটি হল ডানদিকগামী এবং অপরটি বামদিকগামী এটা অত্যাবশ্যকীয় যে যানবাহনগুলো ট্রাফিক চলার নিয়ম-নীতিগুলো মেনে চলে।

বিভিন্ন ধরনের রোড সাইন

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ট্রাফিক কাকে বলে? ট্রাফিক সাইন কত প্রকার ও কি কি?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।
5/5 - (32 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.