হিসাববিজ্ঞান

সাধারণ খতিয়ান কি এবং কাকে বলে

1 min read

সাধারণ খতিয়ান কি

কারবারি প্রতিষ্ঠানে প্রতিনিয়ত যে অসংখ্য লেনদেন সংঘটিত হয় তার হিসাব সংরক্ষণের জন্য প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের খতিয়ান ব্যবহার করে। তবে সকল ক্ষেত্রেই একটি খতিয়ান সংরক্ষণ করা হয় যেখানে আয়-ব্যয়, সম্পত্তি, দায় ও মালিকানা স্বত্ব সংক্রান্ত সকল প্রকারের হিসাব অন্তর্ভুক্ত থাকে। জাবেদা বইতে লেনদেন লিপিবদ্ধ করার পর হিসাবের শ্রেণিবিভাগ করে হিসাববিজ্ঞান উপাত্তসমূহ যে বইতে লেখা হয় তাকে সাধারণ খতিয়ান বা খতিয়ান বলে। মূলত হিসাবের বই বলতে সাধারণ খতিয়ানকে বুঝায়।

সাধারণ খতিয়ান কাকে বলে

সাধারণত খতিয়ানে মোট প্রাপ্য বা দেনাদার হিসাব (Total Accounts receivable) ও মোট প্রদেয় বা পাওনাদার হিসাব (Total Accounts payable) থাকলেও একক প্রাপ্য বা দেনাদার হিসাব (Individual Accunts receivable) ও একক প্রদেয় বা পাওনাদার হিসাব (Individual Accounts payable) থাকে না। সুতরাং হিসাবের যে বইয়ের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের লেনদেনগুলোকে একত্রিত করে চূড়ান্ত দাখিলা দেয়া হয় তাকে সাধারণ খতিয়ান বা খতিয়ান বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x