অর্থনীতি

দাম প্রভাব কি | চিত্র ও ব্যাখ্যা

1 min read

দাম প্রভাব (Price effect)

ভোক্তার আয়, রুচি ও পছন্দ এবং অন্যান্য দ্রব্যের দাম অপরিবর্তিত থেকে কোন একটি দ্রব্যের দামের পরিবর্তন হলে তার ভারসাম্য অবস্থার পরিবর্তন ঘটে। এর ফলে দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ ক্রয়ের মধ্যেও পরিবর্তন ঘটে। একটি দ্রব্যের মূল্য বৃদ্ধি বা হ্রাস পেলে ভোক্তার প্রকৃত আয় হ্রাস বা বৃদ্ধি পায়। ফলে তার দ্রব্য ক্রয়ের সংমিশ্রণে পরিবর্তন আসে। দাম পরিবর্তনের ফলে সৃষ্ট এ প্রভাবকেই দাম প্রভাব বলে।

চিত্রের মাধ্যমে দাম প্রভাব

দাম প্রভাব চিত্র

উপরের চিত্রে, দাম প্রভাব দেখানো হয়েছে। চিত্রে, প্রাথমিক বাজেট রেখা AB1. AB1 বাজেট রেখা IC1 নিরপেক্ষ রেখার সাথে E বিন্দুতে স্পর্শ করেছে। তাই E বিন্দু প্রাথমিক ভারসাম্য বিন্দু। এ E বিন্দুতে ভোক্তা X দ্রব্যের OX1 এবং Y দ্রব্যের OY1 পরিমাণ ক্রয় করে। এখন Y দ্রব্যের দাম স্থির থেকে যদি X দ্রব্যের দাম কমে তাহলে AB1 বাজেট রেখা পরিবর্তিত হয়ে AB2 হয়। AB2 রেখা IC2 নিরপেক্ষ রেখার সাথে F বিন্দুতে স্পর্শ করে। F বিন্দুতে ভোক্তা X দ্রব্যের OX2 এবং Y দ্রব্যের OY2 পরিমাণ ক্রয় করে। এক্ষেত্রে ভোক্তা X এর ক্রয় বাড়িয়ে Y এর ক্রয় কমায়। X দ্রব্যের দাম আরও কমলে বাজেট রেখা AB2 থেকে AB3 হয়। AB3 রেখা IC3 নিরপেক্ষ রেখার সাথে G বিন্দুতে স্পর্শ করে। ফলে নতুন ভারসাম্য বিন্দু G I G বিন্দুতে ভোক্তা X দ্রব্যের ক্রয় OX3 তে বাড়ায় এবং Y দ্রব্যের ক্রয় OY3 তে কমায়। ফলে, এক্ষেত্রে Y দ্রব্যের দাম স্থির থেকে X দ্রব্যের দাম কমায় ভোক্তার ভারসাম্য অবস্থার পরিবর্তন ঘটে এবং ভারসাম্য সংমিশ্রণ ক্রয়ের মধ্যে পরিবর্তন ঘটে, এ পরিবর্তনকে দাম প্রভাব বলে। চিত্রে E, F, G. ভারসাম্য বিন্দু যোগ করে যে রেখা পাওয়া যায় তাকে দাম ভোগ রেখা (Price consumption curve) বা PCC রেখা বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x