অর্থনীতি
1 min read

প্রত্যক্ষ কর ও পরোক্ষ করের পার্থক্য

কর হচ্ছে সরকারের রাজস্বের প্রধান উৎস। সরকার কর্তৃক সংগৃহীত রাজস্ব প্রতিরক্ষা, শিক্ষা, অবকাঠামো সুবিধা, স্বাস্থ্যসেবা ইত্যাদি জনসাধারণের উপযোগী সেবা প্রদানের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। একটি দেশের সার্বিক ব্যবস্থাপনা পরিচালনার জন্য এই কর প্রধানত দুটি মাধ্যমে নেওয়া হয়, প্রত্যক্ষভাবে এবং পরোক্ষভাবে।
সুতারাং কর বা ট্রাক্স  দুটি প্রধান ভাগে বিভক্ত যেমন, প্রত্যক্ষ কর এবং পরোক্ষ কর। এছাড়াও আরও কয়েক প্রকারের কর রয়েছে। নিম্মে প্রত্যক্ষ কর ও পরোক্ষ করের সংজ্ঞা ও উভয়ের পার্থক্য আলোচনা করা হল।

১. প্রত্যক্ষ কর কি?

প্রত্যক্ষ কর (Direct Tax) হল এমন একটি কর যা একজন ব্যক্তি বা সংস্থার ওপর সরাসরি আইন দ্বারা আরোপ করা হয়। প্রত্যক্ষ করের উদাহরণ হল আয়কর, সম্পত্তি কর, এবং কর্পোরেট কর ইত্যাদি।

২. পরোক্ষ কর কি?

দেশের মধ্যে উৎপন্ন সেবা ও পণ্যের উপর যে কর আরোপ করা হয়, তাকে পরোক্ষ কর (Indirect Tax) বলা হয়। পরোক্ষ কর মূলত পণ্য উৎপাদন বা বিক্রয়ের সময় মূল্যের সাথে থাকে যা ক্রেতা বা জনগণকেই পরিশোধ করতে হয়। পরোক্ষ কর পণ্যের বিক্রেতা দ্বারা সংগ্রহ করা হয়। মূলত পণ্য ও পরিষেবার দামের সঙ্গে অতিরিক্ত দাম যোগ করে এটি তোলা হয়। এতে পণ্য বা সেবার দাম বেড়ে যায়। বাংলাদেশ সরকারের আয়ের সবচেয়ে বড় মাধ্যম হল এই পরোক্ষ কর ব্যবস্থা।
পরোক্ষ করের সাধারণ উদাহরণ হল আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর, আবগারি শুল্ক, রপ্তানি শুল্ক ইত্যাদি।

প্রত্যক্ষ ও পরোক্ষ করের মধ্যে পার্থক্য

১. প্রত্যক্ষ কর বলতে সেই কর বোঝায় যা আইনানুগ নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপর আরোপ করা হয়। অন্যদিকে, পরোক্ষ কর হল এক ধরনের কর যা পণ্য ও পরিষেবার দামের সঙ্গে অতিরিক্ত দাম যোগ করে আদায় করা হয়।
২. প্রত্যক্ষ কর বিশেষ করে ধনীদের ওপর আরোপ করা হয় এবং গরীবদের ওপর কম। বিপরীতভাবে, পরোক্ষ কর প্রত্যেক ব্যক্তির উপর সমানভাবে আরোপ হয়।
৩. প্রত্যক্ষ করের ক্ষেত্রে, করদাতাই এর ভার বহন করেন, অর্থাৎ এটি অন্য ব্যক্তির কাছে স্থানান্তরিত করা যায় না। বিপরীতভাবে, পরোক্ষ করের ক্ষেত্রে করের বোঝা অন্য ব্যক্তির কাছে স্থানান্তরিত হতে পারে।
৪. প্রত্যক্ষ করের ক্ষেত্রে, কর ফাঁকি সম্ভব, যেখানে পরোক্ষ করের ক্ষেত্রে, কর ফাঁকি সম্ভব নয় কারণ করের পরিমাণ পণ্য ও পরিষেবার দামের মধ্যেই লুকিয়ে থাকে।
৫. যদিও প্রত্যক্ষ কর মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সাহায্য করে, বাজার থেকে অতিরিক্ত তারল্য শোষণ করে। পক্ষান্তরে, পরোক্ষ কর মুদ্রাস্ফীতি বা মুদ্রাস্ফীতির জন্ম দেয়।
৬. প্রত্যক্ষ করে কর ফাঁকি দেওয়া সম্ভব। অন্যদিকে পরোক্ষ করে ট্যাক্স ফাঁকি দেওয়া খুব কমই সম্ভব কারণ এটি পণ্য ও পরিষেবার দামের অন্তর্ভুক্ত।
৭. প্রত্যক্ষ কর আইন অনুসারে নির্দিষ্ট ব্যক্তির উপর পড়ে। অন্যদিকে পরোক্ষ কর বিভিন্ন ব্যক্তির উপর পড়ে।
5/5 - (31 votes)