অর্থনীতি
1 min read

সম্পূরক শুল্ক কি?

সম্পূরক শুল্ক সরকারী রাজস্বের অন্যতম মাধ্যমে। যদিও সম্পূরক শুল্কের মাধ্যমে নির্দিষ্ট পণ্যের ব্যবহার ও আমাদনিতে নিরুৎসাহিত করা, কারণ এগুলো সামাজিক বা স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে বলে বিশ্বাস করা হয়। বাংলাদেশে সম্পূরক শুল্কের হার বিভিন্ন ধরনের পণ্যের উপর নির্ভর করে ধার্য করা হয়।

যেসব পণ্য বিলাসজাত কিংবা সুগন্ধীযুক্ত হিসেবে আমদানী বা সরবরাহ করা হয় উক্ত পণ্য গুলোর উপর সরকার কর্তৃক আরোপিত নির্দিষ্ট হারের করকে সম্পূরক শুল্ক (Supplementary duty) বলে। সহজভাবে বলতে গেলে, সম্পূরক শুল্ক হল তামাকজাত পণ্য, অ্যালকোহলযুক্ত পানীয়, পেট্রোলিয়াম পণ্য এবং কিছু বিলাসজাত আইটেম সহ নির্দিষ্ট পণ্য ও পরিষেবার উপর আরোপিত এক ধরনের পরোক্ষ কর।
এছাড়া দেশে উৎপাদিত পণ্য থাকা স্বত্তেও কোন পণ্য আমদানী করলে তখন সম্পূরক শুল্ক প্রদান করতে হয়। সম্পূরক শুল্কের অধীনে পণ্যগুলি হল বিভিন্ন ভোগ্যপণ্য, তামাকজাত দ্রব্য, অ্যালকোহল, জ্বালানী এবং বিলাসবহুল পণ্য যেমন উচ্চ মূল্যের গাড়ি এবং গহনা অন্তর্ভুক্ত। সম্পূরক শুল্কের উদ্দেশ্য সাধারণত এই পণ্যগুলির ব্যবহারকে নিরুৎসাহিত করা।
দেশভেদে এবং পণ্যের ধরন অনুসারে সম্পূরক শুল্কের হার পরিবর্তিত হতে পারে। সম্পূরক শুল্ক থেকে প্রাপ্ত রাজস্ব সাধারণত স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অবকাঠামোর মতো সরকারি কর্মসূচি এবং পরিষেবাগুলিতে অর্থায়নের জন্য ব্যবহৃত হয়
5/5 - (25 votes)