Islamic

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ । আলহামদুলিল্লাহ সূরা

1 min read
(1
بِسْمِ اللَّهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِ
বিসমিল্লাহির রহমা-নির রহি-ম।
শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।
(2
الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ
আলহামদু লিল্লাহি রব্বিল ‘আ -লামি-ন।
যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা।
(3
الرَّحْمَـٰنِ الرَّحِيمِ
আররহমা-নির রাহি-ম।
যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু।
(4
مَالِكِ يَوْمِ الدِّينِ
মা-লিকি ইয়াওমিদ্দি-ন।
যিনি বিচার দিনের মালিক।
(5
إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ
ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাঈ’-ন
আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।
(6
اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ
ইহদিনাস সিরা-তাল মুসতাকিম
আমাদেরকে সরল পথ দেখাও,
(7
صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ
সিরা-তাল্লা যিনা আনআ’মতা আ’লাইহিম । গাইরিল মাগদুবি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন।
সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ

সূরা ফাতিহা বাংলা অর্থসহ

কোরআন হচ্ছে মুসলমানদের জন্য সবচেয়ে বড় জীবন বিধান। কুরআনুল কারীমের সর্বপ্রথম সূরা হচ্ছে সূরা ফাতিহা। যারা সূরা ফাতিহার বাংলা অর্থসহ লিখে সার্চ করছেন তাদের জন্য আমাদের আয়োজন। ইতিমধ্যে উপরে আমরা সুরা ফাতেহার আরবি বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থসহ উপস্থাপন করেছি। এই সুরাতে মোট সাতটি আয়ত রয়েছে। এটি একটি মাক্কী সূরা অর্থাৎ মক্কা শহরে নাযিল করা হয়েছিল। সূরা ফাতিহা এর ফাতেহা শব্দটি এসেছে “ফাতহুন”  থেকে। ফাতহুন শব্দের অর্থ উন্মুক্তকরণ। সূরা ফাতিহা আল্লাহ তায়ালার পক্ষ থেকে বিশেষ নেয়ামত। সূরা ফাতিহাকে ভেঙ্গে ভেঙ্গে পড়া যায় না বলে এটিকে অখণ্ড ছড়া বলা হয়। জেনে রাখা ভালো যে সূরা ফাতেহাকে ভেঙ্গে ভেঙ্গে পড়ার বিধান নেই। 

সূরা ফাতিহা নাযিলের সময় কাল । সুরা ফাতিহা বাংলা অর্থ সহ

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ ইতিমধ্যে আমরা অনেকেই জানি এবং আশা করছি আমরা এটাও জানতে পেরেছি যে এই সূরাটি কোথায় নাযিল হয়েছে এবং কখন নাজিল হয়েছে ।  সূরা ফাতিহা মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এর নবুওয়াত প্রাপ্তির প্রথম যুগেই নাযিল করা হয়েছিল। বিভিন্ন প্রসিদ্ধ হাদিস মতে কোরআন মাজিদের সর্বপ্রথম পূর্ণাঙ্গ সূরা ফাতিহা নাজিল করা হয়েছিল। যদিও এর আগে কিছু কিছু সূরার আয়াত নাজিল করা হয়েছিল।

সূরা ফাতেহার বিষয়বস্তু । সুরা ফাতিহা বাংলা অর্থ সহ

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ ইতিমধ্যে আমরা জানতে পেরেছি তবে এই সূরাটির বিষয়বস্তু সম্পর্কেও আমাদের জানা প্রয়োজন । সূরা ফাতিহা হচ্ছে মূলত একটি গুরুত্বপূর্ণ দোয়া। সুরা ফাতেহা কে বলা যায় বান্দা এবং আল্লাহর মধ্যে এক বিশেষ কথোপকথনের মাধ্যম।  বান্দা আল্লাহর দরবারে হেদায়েতের জন্য দোয়া করে আর আল্লাহপাক বলেন এই নাও কোরআন এটিতেই তোমার হেদায়েতের পথপ্রদর্শিত হয়েছে। অর্থাৎ আমরা বান্দারা যখন সঠিক পথের দিশা না পাই তখন আল্লাহ পাকের কাছে এই সূরার মাধ্যমেই কিন্তু দোয়া করছি ঠিক পরক্ষনেই মহান আল্লাহ পাক বলছেন এই নাও মহাগ্রন্থ আল-কোরআন এটি পর্যালোচনা কর অধ্যয়ন কর তাহলে তুমি সঠিক পথের দিশা পাবে।
যদিও শাব্দিক অর্থে মনে হয় এই সূরাটি হচ্ছে কোরআন মাজীদ শুরু করার ভূমিকা অথবা সারমর্ম কিন্তু প্রকৃত অর্থে এটার অর্থ আরো বিশদ। তাই এটাকে শুধুমাত্র ভূমিকা অথবা সূচনা বললে ভুল হবে বরং এটাকে আল্লাহ পাকের পক্ষ থেকে বান্দার জন্য এক বিশেষ নেয়ামত হিসেবে বিবেচনা করতে হবে।

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ ছবি

সুরা ফাতিহা বাংলা অর্থ সহ । আলহামদুলিল্লাহ সূরা
সুরা ফাতিহা বাংলা অর্থ সহ । আলহামদুলিল্লাহ সূরা
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x