Health

মধুর উপকারিতা, খাওয়ার নিয়ম ও ব্যবহার

1 min read

মধুকে সর্ব রোগের মহা ঔষধ বলা হয়ে থাকে। প্রতিদিন মধু খেলে বহু রোগ থেকে মুক্তি পাওয়া যায়।  মানুষের জীবনে মধুর উপকারিতা অপরিসীম। মধুর রয়েছে একাধিক রোগ নিরাময়ের ক্ষমতা।  শীতকালে মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না, কেননা শীতকালে শরীরের উষ্ণতা বাড়াতে সহায়তা করে মধু। তাহলে চলুন জেনে নেওয়া যাক মধুর উপকারিতা সম্পর্কে। 

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হলো মধুর উপকারিতা সম্পর্কে।  তবে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক মধুর উপকারিতা।

মধু

মধু এমন একটি উপাদান যা কিনা মহান সৃষ্টিকর্তা প্রদত্ত প্রাকৃতিক এন্টিবায়োটিক। দেখা গেছে কম-বেশি আমরা সকলেই মধু খেতে পছন্দ করি।  মধু আমাদের শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। মধুতে রয়েছে প্রাকৃতিক ভাবে গ্লুকোজ এবং ফ্রুক্টোজ যা আমাদের শরীরের তাৎক্ষণিক এনার্জি যোগাতে সাহায্য করে। তাছাড়া মধুতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, অ্যামাইনো এসিড, খনিজ লবণ, ইত্যাদি। মধু কখনো নষ্ট হয় না।  কয়েক বছর পুরাতন মধু কোন দ্বিধা ছাড়াই গ্রহণ করা যায়।  মধু অত্যন্ত ঘন হওয়ার কারণে কোনো জীবাণু মধুর ভেতরে এক ঘণ্টার বেশি বেঁচে থাকতে পারে না তাই মধু  নষ্ট হয় না।

মধুতে যে ধরনের উপাদান থাকে

এখনকার বাজারে মধু দুই ধরনের হয়ে থাকে।  এক ধরনের মধু হল নকল যা মানুষের শরীরকে অসুস্থ করে তোলে।  আরেক ধরনের  মধু হল খাটি যা মানুষের শারীরিক সমস্যা দূর করে থাকে এবং শরীরকে সুস্থ রাখে। খাটি মধুতে প্রায় 45 টি খাদ্য উপাদান থাকে।  মধুতে বিদ্যমান থাকে প্রাকৃতিক বিভিন্ন-ধরনের-ফুল থেকে মৌমাছিরা যে মধু সংগ্রহ করে, যার পরিমাণ হল প্রায় 25 থেকে 37 শতাংশ গ্লুকোজ,34 থেকে 43 শতাংশ ফ্রুক্টোজ, 0.5 থেকে 3.0 শতাংশ সুক্রোজ, এবং থাকে 5 থেকে 12 শতাংশ মলটোজ।

 

শরীরের জন্য মধুর উপকারি উপাদান

মধুতে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেল ভিটামিন ও এনজাইম।  এই উপাদানগুলো শরীরকে বিভিন্ন অসুখ বিসুখ থেকে রক্ষা করে থাকে।  মধু হলো ব্যথা উপশমকারী, জীবাণুনাশক হিসেবেও কাজ করে থাকে।  আবার দেখা যায় অনেক খাবারে  চিনির পরিবর্তে মধু বিকল্প হিসেবে কাজ করে থাকে।

মধুর উপকারিতা

মধুর উপকারিতা এর মধ্যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হজম শক্তি বৃদ্ধি, সর্দি-জ্বর উপশম, কোষ্ঠকাঠিন্য দূর, শরীরের ওজন কমানো, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখা, ব্লাড প্রেসার এর মাত্রা কমানো, ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। মধু খাওয়ার সবচেয়ে উত্তম সময় হল প্রতিদিন সকালে খালি পেটে 1 থেকে 2 চামচ পরিমাণ মধু খাওয়া।

অনিদ্রায় মধুর উপকারিতা

আমাদের মধ্যে অনেক মানুষ আছে যাদের রাতে ঘুম আসে না।  তাদের ক্ষেত্রে একটাই সমাধান সেটা হল মধু। তাই যাদের ঘুম আসে না তারা যদি প্রতিদিন রাতে নিয়ম করে মধু খান তাহলে আপনাদের গভীর ঘুম হওয়ার সম্ভাবনা আছে।

ওজন কমাতে

ওজন কমাতে মধুর উপকারিতা অপরিসীম। ওজন কমাতে নিয়মিত মধু খেলে পাকস্থলীতে বাড়তি গ্লুকোজ তৈরি করে।  এই গ্লুকোজ মস্তিষ্কের সুগার লেভেল বাড়িয়ে দেয়।  যার ফলে মেদ কমানোর হরমোন নিঃসরণের জন্য বেশি মাত্রায় চাপ সৃষ্টি হয়।  যার ফলে আমাদের মেদ অনেকাংশে কমে যায়।

কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে মধুর উপকারিতা

মধুতে বিদ্যমান রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স।  ভিটামিন বি কমপ্লেক্স কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষেত্রে ভালো কাজ করে। তাই বলা যায় যে মধু কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে খুব ভালো উপকার করে।

রোগ প্রতিরোধের মাত্রা বাড়ায় মধু

মানব শরীরের জন্য মধু খুবই উপকারী।  মধু আমাদের শরীরের রোগ প্রতিরোধের শক্তি বাড়ায়।  মধু আমাদের শরীরের ভেতরে বাহিরে কোনরকম ব্যাকটেরিয়া আক্রমণ থেকে প্রতিরোধ করে।  মধুর মধ্যে বিদ্যমান এন্টি ব্যাকটেরিয়াল উপাদান মানব শরীরে রোগ প্রতিরোধকারী শক্তি গড়ে তোলে।

হজমের সমস্যার ক্ষেত্রে মধুর ব্যবহার

হজমের সমস্যা দূর করার ক্ষেত্রে মধুর উপকারিতা বলে শেষ করা সম্ভব নয়।  কেননা মধুর মধ্যে থাকা উপাদানগুলি হজম শক্তি বাড়াতে সাহায্য করে।  মধু খেলে খাবার খাওয়ার পর বদ হজম হয় না।  এবং গলা বুক জ্বালা ইত্যাদি সমস্যা থাকে না।

পাকস্থলীর সুস্থতার ক্ষেত্রে মধুর উপকারিতা

মধু খাওয়ার ফলে পাকস্থলির কাজগুলো খুব ভালোভাবে হয়ে থাকে।  কেননা  মধু হজমে সাহায্য করে।  মধুতে বিদ্যমান হাইড্রোক্লোরিক এসিড ক্ষরণ কমিয়ে দেয়। যার ফলে পাকস্থলির কাজ খুব ভালোভাবে হয়ে থাকে।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের ক্ষেত্রে

মধু আমাদের শরীরে থাকা খারাপ কোলেস্টেরলের পরিমাণ 10 পার্সেন্ট পর্যন্ত কমিয়ে দেয়।  আর এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য মধু খাওয়া উচিত।  রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমার অর্থ হলো হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে যাওয়া।

যৌন দুর্বলতার ক্ষেত্রে মধুর উপকারিতা

আমাদের মধ্যে অনেক পুরুষেরই সমস্যা থাকে আর এই সমস্যাটা হলো যৌন দূর্বলতা। এই যৌন দুর্বলতা বিভিন্ন ধরনের হতে পারে। এবং এই সমস্যাগুলো যদি কোন পুরুষ মানুষের হয় তাহলে তার কষ্টের শেষ নেই।  অনেক সময় দেখা যায় এইসব কারণে বউ স্বামীকে রেখে চলে যায়।  আপনি যদি আপনার শরীরের মধ্যে এরকম কোন সমস্যা দেখতে পারেন তাহলেই দ্রুত তাড়াতাড়ি মধু খাওয়া শুরু করুন।  এই মধু খাওয়ার ফলে দেখা যাবে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাওয়া শুরু করবেন।  যদি তাতেও দেখা যায় কাজ হচ্ছেনা তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

 

সর্দি কাশি কমাতে মধুর উপকারিতা

সর্দি কাশি এমন একটি রোগ যা দেখা যায় আমাদের সকলের হয়ে থাকে।  অতিরিক্ত গরমের কারণে সর্দি লাগে আবার অতিরিক্ত ঠান্ডার কারনেও সর্দি লাগে।  আবার দেখা যায় যখন ঋতু পরিবর্তন হয় তখনও সর্দি লাগে।  এসকল সমস্যার সমাধানের জন্য একমাত্র উপায় মধু। তাই আমাদের সর্দি কাশি, ঠান্ডা,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, নিয়মিত মধু খাওয়া উচিত।  সহজ ভাষায় বলতে গেলে আমাদের সকলের ঘরেই মধু রাখা উচিত।

আদ্রতা বজায় রাখার জন্য মধু

বিভিন্ন কারণে আমাদের শরীরের জনশূন্য হয়ে পড়ে যার কারণে শরীরে জলের অভাব দেখা দেয়।  এবং জলশূন্যতা থেকে দেখা দেয় অনেক ধরনের রোগ।  তাই এই জলশূন্যতা ও আর্দ্রতার অভাব দূর করতে মধুর উপকারিতা অপরিসীম।  কেননা মধুতে রয়েছে জলীয় উপাদান।

রূপচর্চার ক্ষেত্রে মধু

অনেক সময় দেখা যায় আমাদের ত্বক কুচকে যায়।  এই কুচকানো ভাব দূর করার জন্য এবং ত্বক টানটান ও চকচকে করতে মধু বিশেষ উপকারী উপাদান।

 

চুলের ক্ষেত্রে মধুর উপকারিতা

অনেক সময় দেখা যায় মধু দিয়ে বিভিন্ন ধরনের চুলের প্রসাধনী বানানো হয়।  বলা হয়ে থাকে সৌন্দর্য বিদ্যায় চুলের বিশেষ যত্ন ও মধুর উপকারিতা রয়েছে।  তাই বলা যায় যে চুলের ক্ষেত্রে মধুর ব্যবহার করা হয়ে থাকে।

তারুণ্য ধরে রাখতে মধুর ব্যবহার

আমরা সকলেই জানি অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের উজ্জ্বল রং টান টান ভাব ধরে রাখতে সাহায্য করে।  এখন আসল বিষয়টি হলো মধুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।  তাই আমরা যদি নিয়মিতভাবে মধু খায় তাহলে আমাদের ত্বকের তারুণ্য ধরে রাখতে মধু সাহায্য  করবে।

তাপমাত্রা বাড়াতে

তাপমাত্রা বাড়াতে মধুর উপকারিতা অপরিসীম।  অনেক সময় দেখা যায় আমাদের শরীরের তাপমাত্রা কমে যায়।  শরীর কাঁপতে থাকে এই সকল সমস্যা শীতকালে বেশি হয়ে থাকে তখন শরীরের ভিতরে তাপমাত্রা উৎপন্ন করতে সাহায্য করে মধু।

দুর্বলতা দূর করতে মধু

অনেক সময় দেখা যায় একাধারে কাজ করার কারণে শরীরটা দুর্বল হয়ে যায়। এই ঘুমঘুম ভাব দুর্বলতা কাটানোর জন্য নিয়মিত মধু খেতে পারি আমরা। মধু আমাদের শরীরকে সবসময় সতেজ রাখতে সাহায্য করে।

মধু খাওয়ার নিয়ম

সহজ ভাষায় বলতে গেলে মধু খাওয়ার কোনো নির্দিষ্ট নিয়ম নেই।  কিন্তু আপনি অবশ্যই নিয়মিত মধু পান করবেন।  কেননা এতে  আপনার শরীরের ইমিউনিটি সিস্টেম অনেক শক্তিশালী হবে।  পাশাপাশি যে উপকারিতা গুলো পাবেন সেগুলো দৃশ্যমান হবে।

 

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি ছিল মধু উপকারিতা সম্পর্কে। আশা করি আপনারা সবাই জানতে পেরেছেন মধুর উপকারিতা সম্পর্কে। এই পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x