তথ্য প্রযুক্তি
1 min read

WiFi পাসওয়ার্ড বের করার উপায়

বর্তমানে WiFi একটি জনপ্রিয় ইন্টারনেট ব্যবহার করার মাধ্যম।  বর্তমানের শহর অঞ্চল সহ গ্রামাঞ্চলের বহুল ব্যবহার লক্ষ্য করা যায়। কিন্তু যেহেতু WiFi  ব্যবহার একটি বেশ  খরচের ব্যাপার তাই অনেকে চাইলেও এটিকে নিজের মতো করে ব্যবহার করতে পারেন না। কিন্তু মোবাইল ল্যাপটপ কম্পিউটার ডিভাইস গুলো WiFi এর মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। তবে সে ক্ষেত্রে অনেকেই চায় যে কিভাবে WiFi পাসওয়ার্ড হ্যাক করে ব্যবহার করা যায়। ব্যাপারটি যদিও একেবারে সহজ নয় তার পরেও অনেকেই অনেক রকম চেষ্টা করে এবং অনেকেই গুগলে প্রশ্ন করে থাকেন। 

  • কিভাবে WiFi পাসওয়ার্ড হ্যাক করব
  • অন্যের WiFi পাসওয়ার্ড দেখে নেয়ার উপায়
  • পিসি বা ল্যাপটপ থেকে WiFi পাসওয়ার্ড দেখার উপায়
  • কিভাবে মোবাইল WiFi পাসওয়ার্ড দেখা যায়

যারা WiFi ব্যবহার করে তারা শক্তিশালী একটি পাসওয়ার্ড ব্যবহার করে  নিরাপত্তার স্বার্থে। আজকের আর্টিকেল আলোচনা করব WiFi পাসওয়ার্ড কিভাবে বের করা হয়, ওয়াইফ পাসওয়ার্ড কিভাবে দেখা হয়, WiFi পাসওয়ার্ড কিভাবে জানা যায় ইত্যাদি।

ফোনে কানেক্টেড WiFi পাসওয়ার্ড বের করা

এখানে আলোচনা করবো WiFi পাসওয়ার্ড বের করার উপায় সম্পর্কে। তবে যদি সেটি ফোনে কানেক্টেড থাকে তবে বের করার একটি পদ্ধতি রয়েছে। আপনি যদি WiFi পাসওয়ার্ড বের করার উপায় সম্পর্কে জানতে চান, তবে WiFi পাসওয়ার্ড বের করার নিয়ম কি আপনাকে সম্পূর্ণ পড়তে হবে।

ডি লিংক রাউটার WiFi পাসওয়ার্ড বের করা

বিভিন্ন জন বিভিন্ন ধরনের রাউটার ব্যবহার করে। তার মধ্যে যারা ডি লিংক রাউটার WiFi পাসওয়ার্ড বের করতে চান তাদের WiFi পাসওয়ার্ড অবশ্যই কানেক্ট করা থাকতে হবে। শুধু কানেক্ট করা থাকলে এডিটিং রাউটারের WiFi পাসওয়ার্ড মোবাইলের মাধ্যমে বের করা যায়। কিউআর কোডের মাধ্যমে ডি লিংক রাউটার WiFi পাসওয়ার্ড বের করা যায় আবার ডি লিংক রাউটার এর ওয়েবসাইট থেকেও WiFi পাসওয়ার্ড বের করা যায়।

যদি WiFi পাসওয়ার্ড কানেক্ট করা থাকে তবে শুধু WiFi পাসওয়ার্ড বের করা যাবে। এখন নামের উপর আলতো করে চেপে ধরুন দেখবেন একটি  কিউআর কোড চলে এসেছে। এই কিউআর কোডটি আপনার WiFi পাসওয়ার্ড বের করতে প্রয়োজন হবে। তাই WiFi পাসওয়ার্ড বের করতে কিউআর কোডটি স্ক্রিনশট এর মাধ্যমে সেভ করে নিন। তারপর অন্য আরেকটি মোবাইল দিয়ে কিভাবে স্ক্যান করে নিন। যদি কিউআর কোড স্ক্যান করার মত অ্যাপস আপনার মোবাইলে না থাকে তবে প্লে স্টোর থেকে কিউআর কোড স্ক্যানার ডাউনলোড করে নিন। অ্যাপটি ইন্সটল করার পর আপনি কিউআর কোড স্ক্যান করলে WiFi এর পাসওয়ার্ড পেয়ে যাবেন।

এবার আসুন জেনে নেয়া যাক ওয়েবসাইট ব্যবহার করে WiFi পাসওয়ার্ড বের করার উপায়

ওয়েবসাইটের  মাধ্যমে WiFi পাসওয়ার্ড বের করতে হলে আপনাকেও WiFi  কানেক্টেড থাকতে হবে। অথবা যদি কানেক্ট করা না থাকে তবে কানেক্ট করে নিন। তারপর ওয়েব সাইটে ঢোকার জন্য যেকোনো একটি ব্রাউজার এ গিয়ে ইংরেজিতে লিখে নিন D-link web portal এবং সার্চ করুন। সার্চ করার সাথে সাথে আপনি একটি ওয়েব লিংক পাবেন। যেকোন রাউটারের ক্ষেত্রে সাধারণত একই নিয়ম মানা হয়ে থাকে। এবার যদি আপনি ওয়েব লিংক এ  ক্লিক করেন তবে আপনি একটি পাসওয়ার্ড দেখতে পাবেন। এবার যখন তাদের ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন আপনার প্রাপ্ত সেই পাসওয়ার্ডটি তারা দিতে বলবে এবং আপনি সেই পাসওয়ার্ড সেখানে প্রবেশ করাবেন।

এখানে সাধারণতডিফল্ট admin পাসওয়ার্ড  থাকে। তবে অনেকে চাইলে সেই পাসওয়ার্ডটি পরিবর্তন করতে পারবে এবং নিজের মতো নতুন আরেকটি পাসওয়ার্ড দিয়ে রাখতে পারে ।তবে যে পাসওয়ার্ডটি দেয়া থাকে সেই পাসওয়ার্ডটি প্রবেশ করান ।দেখুন একটি ড্যাশবোর্ড পেয়ে যাবেন এবং ড্যাশবোর্ডে কিছু অপশন থাকবে সেই অপশন গুলো থেকে আপনাকে সিলেক্ট করতে হবে advance /Wireless।এখানে সেটিংসে গিয়ে আপনি সিকিউরিটি নামের একটি অপশন পাবেন। এই অপশনে শেয়ার কি নামে একটি অপশন থাকবে।  এখানে আপনি একটি কোড দেখতে পাবেন। এই কোডটি হল রাউটারের WiFi পাসওয়ার্ড। এখান থেকে চাইলে পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে, তবে অন্যের পাসওয়ার্ড পরিবর্তন না করাই ভালো। তবে আপনি চাইলে এই পাসওয়ার্ডটি ব্যবহার করতে পারেন। তবে আজকাল অনেক রাউটারে এভাবে প্রবেশ করা যায় না।

WiFi পাসওয়ার্ড বের করার সফটওয়্যার

যদি WiFi মোবাইলে কানেক্ট করা থাকে তবে শুধু সফটওয়্যার মাধ্যমে WiFi এর পাসওয়ার্ড বের করা যায়। তবে যেহেতু অনেকে জানেনা আসলে সেই সফটওয়্যার কোনটি তাই আজকে সেই সফটওয়্যার সম্পর্কে আলোচনা করব এবং সফটওয়্যার দিয়ে কিভাবে ব্যবহার করে WiFi পাসওয়ার্ড  বের করা যায় সেই বিষয়ে কথা বলব।

প্রথমে আপনাকে যেহেতু WiFi  পাসওয়ার্ড বের করার সফটওয়্যার টি ইন্সটল করতে হবে তাই আপনি গুগল প্লে স্টোরে চলে যান এবং সেখানে গিয়ে  লিখুন router setup page।ইনস্টল হওয়ার পর যখন আপনি অ্যাপসটি ওপেন করবেন তখন আপনার কিছু বিষয় এগ্রি করতে বলবে।  সেই তার গুলোতে যদি আপনি এগ্রি করেন তাহলে আপনার মোবাইলের সাথে যেই WiFi এর কানেকশন আছে সেই WiFi সম্পর্কে কিছু তথ্য দেখতে পাবেন। উপরের দিকে একটি অপশন রয়েছে যার নাম হচ্ছে press to update।আপনি যদি এই অপশনটিতে ক্লিক করেন তাহলে আপনি দেখতে পারবেন আপনার ডিভাইসের সাথে যে নেটওয়ার্ক বা WiFi কানেক্ট করতে চাচ্ছেন তার একটি আইপি অ্যাড্রেস।  আইপি অ্যাড্রেস অপশনটির নিচে আর একটি অপশন রয়েছে open router pageনামের।

আপনি যদি পেজটি ওপেন করতে চান তাহলে সেখানে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। আপনি সেখানে লিখবেন afmin। ইউজারনেম এবং পাসওয়ার্ড দুটি জায়গাতেই ইংরেজিতে এই এডমিন কথাটি লিখবেন। তাহলে আপনি পেইজটি লগইন করতে পারবেন। উপরে থাকা তিনটি অপশন টি প্রেস করলে ওয়ারলেস সেটিং  বা ওয়ারলেস সিকিউরিটি নামক আরেকটি অপশন চলে আসবে এবং সেখানে আপনাকে প্রেস করতে হবে। এখন যখন আপনি ওয়ারলেস সেটিং ব্যবহারের সিকিউরিটি অফিস করবেন সেখানে দেখবেন একটি প্রদর্শন করছে। এই কোডটি হচ্ছে আপনার WiFi পাসওয়ার্ড । এখান থেকে পাসওয়ার্ডটি নিয়ে আপনি অন্য যেকোনো ডিভাইসে ব্যবহার করতে পারবেন।

আর্টিকেলে আজকে আমরা আলোচনা করেছি WiFi পাসওয়ার্ড  বের  করার নিয়ম সম্পর্কে। কিন্তু WiFi পাসওয়ার্ড যেহেতু একটি গুরুত্বপূর্ণ ব্যাপার তাই ব্যবহারকারীরা চাই যেন এই পাসওয়ার্ডটি সকলে জানতে না পারে। সে জন্য বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বর্তমান সময়ে যে সকল রাউটার তৈরি করছে সেই সকল রাউটারে WiFi পাসওয়ার্ড বের করতে না পারে সেই ব্যাপারে যথেষ্ট যত্নবান হয়েছে।  আর এটি যেহেতু একটি সামাজিক অপরাধ তাই আমার পক্ষ থেকে আপনাদের প্রতি এই নিবেদন থাকবে যে WiFi পাসওয়ার্ড  হ্যাক না করে বরং  সংশ্লিষ্ট ব্যক্তির সাথে কথা বলে প্রয়োজনে কিছু লেনদেনের মাধ্যমে আপনি পাসওয়ার্ডটি সংগ্রহ করুন।

এতে যেমন আপনার নিজের মধ্যে অপরাধবোধ কাজ করবে না এবং সাথে সামাজিক কোনো অপরাধ হবে না। WiFi পাসওয়ার্ড হ্যাক না করে যদি আপনি তার WiFi কানেক্ট করে নিন তাহলে খুব অল্প টাকা  দিয়ে তাকে ম্যানেজ করতে পারবেন। কারণ একটি WiFi রাউটার নামাতে অনেক টাকা খরচ হলেও একটি WiFi রাউটার একসাথে অনেকে ব্যবহার করতে পারে। কিন্তু আজকে আমার আর্টিকেলের এই আলোচনা করার কারণ কি হল যদি কেউ এমন হয়ে থাকেন যে আপনার WiFi পাসওয়ার্ড টি খুবই প্রয়োজন কিন্তু সেটি সে শেয়ার করছে না অথবা সামাজিক অপরাধ হবে না এমন কোনো ব্যাপার থাকে সে ক্ষেত্রে আপনি এই প্রসেস টি প্রয়োগ করবেন বলে আমি আশা করি।

Rate this post