Health

মহিলাদের কোমর ব্যথার কারণ

1 min read

মহিলাদের কোমর ব্যথার কারণ

মহিলাদের কোমর ব্যথার কারণ

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করো মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে । আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে একটানা বসে থাকেন তাদের সমস্যা দেখা দিতে পারে। আমরা যারা চাকরিজীবী তে চাকরি করে থাকি তাদের জীবনটা আসলেই অনেক কষ্টকর। অন্যের হুকুম মেনে চলতে হয় নিজের কোন অসুবিধা নেই। অফিস-আদালতে আপনাকে 24  ঘন্টার জন্য নিজের করে নিয়ে থাকেন। 

সকাল থেকে রাত পর্যন্ত ঘন্টার পর ঘন্টা বসে থাকা কম্পিউটারের সামনে। কম্পিউটারের সামনে বিভিন্ন ধরনের কাজ করার জন্য কোমরে সমস্যা দেখা দিতে পারে। আমরা সাধারণত যারা কম্পিউটার বিভিন্ন ল্যাপটপ অতএব বসে থাকার যে চাকরি করে থাকি বা ব্যবসা করে থাকি সেগুলো আসলে আপনাকে কোমর ব্যথা থেকে মুক্তি দিতে পারবে না। বসে থাকা কারণে আপনার কোমরের ব্যথা হবে এটা নিশ্চিত।

অনেকক্ষণ বসে থাকলে কোমরে ব্যথা হবে এটা আমরা সকলেই জানি। আমাদের নিজে নিজেকে বুঝে একটু আলাদা সময় করে হাটা চলার অভ্যাস করতে হবে যা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে। দীর্ঘক্ষণ বসে থাকলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

মানুষের শরীরে কোমর ব্যথা খুবই মারাত্মক একটি ব্যথা ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য একটু হাঁটাচলা করার অভ্যাস করুন। কাজের ফাঁকে আপনি যদি একটু হাঁটাচলা করতে পারেন আসলে আপনার শরীরটা অনেক সুস্থ থাকবে।

তাই অবশ্যই কাজের বিরতি নিয়ে একটু হাঁটার অভ্যাস করুন।  রাত-দিন 24 ঘন্টা যারা কম্পিউটারের সামনে বসে থাকেন তাদের কোমর ব্যথা হতে পারে। কিন্তু কি করার। এই হল কোমর ব্যথার কারণ। আরো কিছু সমস্যার কারণে আপনার কোমর ব্যথা হতে পারে। কোমর ব্যথার সমস্যা গুলো মহিলাদের ক্ষেত্রে বেশি হয়ে থাকে।

নিচে উল্লেখিত বিষয়গুলো জেনে নিন কোমর ব্যথার কারণ সমূহঃ

অফিসে কিভাবে কোমর ব্যথা থেকে দূরে থাকবেন জেনে নিনঃ

প্রথম কথা হচ্ছে কখনো ভুলেও এক জায়গায় অনেকক্ষণ বসে থাকবেন না।

দ্বিতীয় কথা হচ্ছে জায়গা থেকে মাঝে মাঝে উঠে দাঁড়াতে হবে। অনেকক্ষণ বসে থাকার ফলে কোমর ভাঁজ পড়ে যায় এর জন্য আপনার শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে। কোমর ভাঁজ করে সামান্য কিছু শরীরচর্চা করে নিন। মাটিতে বসে কাজ করবেন না।

 

নরম বিছানায় ও নরম ম্যাট্রেস এর মধ্যে কখনও শুতে যাবেন না। নরম তুলতুলে বিছানা আপনার শরীরকে খুবই বিপদে ফেলবে। কোমর ব্যথা থেকে পেটে যন্ত্রণা এগুলো হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই অতিরিক্ত নরম বিছানায় শোয়া থেকে বিরত থাকুন।

ডাক্তারের পরামর্শ না নিয়ে কখনো ব্যথার ঔষধ খাওয়া ঠিক না। ডাক্তারের পরামর্শ না নিয়ে কখনো কোমর ব্যথার ঔষধ খাওয়ার চেষ্টা করবেন না।

মহিলাদের কোমর ব্যথার কারণ ঘরে পদ্ধতি গুলো জেনে নিন নিচে উল্লেখিত বিষয়গুলোতেঃ

আদাঃ

আদায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়ামের অভাবে আপনার শরীরের কোমর ব্যথার সমস্যা দেখা দেয়। প্রতিদিন নিয়মমতো যদি আদা খেতে পারেন তাহলে আপনার কোমর ব্যথার সমস্যা দূর হবে।

হলুদঃ

দুধ ও হলুদ একসঙ্গে মিলিয়ে খেতে পারলে আপনার কোমর ব্যথা দূর হয়ে যাবে।

মেথি বীজঃ

দুধের সঙ্গে মেথি বীজের গুঁড়া মিশিয়ে মিশ্রণটি  কোমর ব্যথার জায়গায় লাগিয়ে দিন।

লেবুর রসঃ

লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি খুবই কার্যকরী। লেবুর রস আপনার কোমর ব্যথা থেকে মুক্তি করতে সাহায্য করে থাকেন। লেবুর রস কোমর ব্যথায় লাগিয়ে দিন।

অ্যালোভেরাঃ

প্রতিদিন নিয়মমতো অ্যালোভেরা রস যদি খেতে পারেন কোমর ব্যথা থেকে বিরত থাকতে পারবেন।

ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম জাতীয় খাদ্য খেতে হবে। প্রতিদিন নিয়মিত শাকসবজি বাদাম ইত্যাদি খেতে পারলে আপনার কোমর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

এখন জেনে নিন মহিলাদের কোমর ব্যথার কারণ কোমর ব্যথা কেন হয় কিভাবে কোমর ব্যথা কমানো যায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবঃ

মহিলাদের কোমর ব্যথার কারণঃ

লাম্বার স্পনডোলাইসিসঃ

প্রত্যেকটি মানুষের কোমরের পাঁচটি হাড় রয়েছে।  কোমরের হাড় গুলো যদি বয়সের কারণে বা বংশগত কারণে ক্ষয় হয়ে যায়, তখন লাম্বার স্পনডোলাইসিস বলে থাকে।

এলআইডিঃ

এন আই ডি  এটি একটি শক্তিশালী কোমর ব্যথার কারণ। সাধারণত 25 থেকে 40 বছরের মানুষের কোমর ব্যথার সমস্যা দেখা দেয়। মানুষের হাড়ের মধ্যে ফাঁকা জায়গা থাকে। এটি পূর্ণ থাকে তালের শাঁসের মত ডিস্ক বা চাকতি দিয়ে।এই ডিস্ক যদি কোনো কারণে বের হয়ে যায়, তখন স্নায়ুমূলের ওপরে চাপ ফেলে। এর ফলে কোমরে ব্যথা হতে পারে।

নন-স্পেসিফিক লো বেক পেনঃ

তিনটি উপাদানের জন্য আর নষ্ট হয়ে যায় তারপর কোমরে ব্যাথা শুরু হয়ে যায়। এই সমস্যাটি পুরুষদের মধ্যে বেশি হয়ে থাকে। কোমরের ব্যথা পুরোপুরি ভালো করার জন্য চিকিৎসা কখন আবিষ্কার হয়নি। কোমরের ব্যথা নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চলছে।

এছাড়াও বিভিন্ন সমস্যার কারণে কোমর ব্যথা দেখা দিতে পারে। কোমরের শিরদাঁড়ায় টিউমার, ইনফেকশন এসব হলে আপনার কোমরে ব্যথা  হওয়ার সম্ভাবনা রয়েছে। মাংসপেশী শক্ত হয়ে গেলে বা মাংস পেশি দুর্বল হয়ে গেলে কোমরের ব্যাথা শুরু হয়ে যায়। মহিলাদের ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়ে থাকে। শরীরের অতিরিক্ত ওজন বেড়ে গেলে কোমরের ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। একটানা দাঁড়িয়ে থাকলে বা একটানা হাঁটাহাঁটি করলে কোমরের ব্যথা হয়ে যায়। এরকম বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে।

উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য।  আমাদের এই পোস্ট থেকে জেনে নিন মহিলাদের কোমর ব্যথার কারণ সম্পর্কে। মহিলাদের বিভিন্ন সমস্যার কারণে কোমরের ব্যথা হয়ে থাকে। মহিলাদের কোমর ব্যথার কারণ উপরে উল্লেখিত বিষয়গুলো জানানো হয়েছে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment