Beauty Tips
1 min read

মুখের ব্রণ দূর করার ক্রিম

মুখের ব্রণ দূর করার ক্রিম

মুখের ব্রণ দূর করার ক্রিম

মুখের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে জানতে চান? তাহলে আমরা মুখের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কেই জানব। মুখ হল মানুষের সকল সুন্দর্য্যের মূল । চেহারার মধ্যে যদি ব্রণ বা কালো দাগ থাকে তাহলে মানুষের সামনে যেতে খুবই লজ্জা হয়। এর জন্য অনেক দুশ্চিন্তায় ভুগতে হয়। ব্রণ ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতাকে নষ্ট করে। এছাড়াও, ব্রণ চলে যায় ঠিকই কিন্তু রেখে যায় দাগ ও ক্ষত। এমনকি ত্বকে ক্ষুদ্র ক্ষুদ্র গর্তও দেখা দেয় ব্রণের কারণে। এজন্যই বিশ্বব্যাপী কমবেশি সবার কাছেই ব্রণ একটি আতঙ্কের নাম। তাহলে কি ব্রণ থেকে বাঁচার কোন উপায় নেই? অবশ্যই আছে। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো মুখে ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে ।

মুখের ব্রণ দূর করার ক্রিম এর মধ্যে অন্যতম  হল নোভাক্লিয়ার একনি ক্রিম

অয়েলি, কম্বিনেশন আর একনি প্রোন স্কিনে ব্রণের প্রবণতা থাকে সবচাইতে বেশি। এই সমস্যার সমাধানে Nova clear Acne Cream. যা ইউরোপিয়ান ব্র্যান্ডেড এবং ডার্মাটোলজিস্ট স্বীকৃত। এই ক্রিমের একটিভ উপাদান হিসেবে আছে স্যালিসাইলিক এসিড, প্যানথেনল এবং স্কুয়ালেন। যা আপনার স্কিনের ব্রণ, ইম্পিউরিটিস, মেকআপ ও ময়লা দূর করে।মুখের ব্রণ দূর করার ক্রিমটি  স্যালিসাইলিক এসিড ত্বকে এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এবং ত্বকে ব্রণের ব্রেকআউট হওয়া প্রতিরোধ করে। প্যানথেনলের অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টিজ ত্বকের জ্বালাপোড়া, চুলকানি ও লালচে ভাব দূর করে। আর স্কুয়ালেন ত্বকের হাইড্রেটর হিসেবে কাজ করে। এছাড়াও, এতে থাকা ফুলের নির্যাস ও অন্যান্য হার্বাল উপাদান স্কিনকে রাখে সতেজ, ব্রণমুক্ত এবং উজ্জ্বল।

নোভাক্লিয়ার একনি ক্লিনজার

মানুষের ত্বকের পরিচর্যায় ক্লিনজারের কোনো বিকল্প নেই। কেননা, ত্বক যত বেশি পরিষ্কার থাকবে তত বেশি ত্বকে লাবন্যতা ও উজ্জ্বলতা অটুট থাকবে। আর অপরিচ্ছন্ন ও তেল চিটচিটে ত্বকেই সবচেয়ে বেশি ব্রণের প্রবণতা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন Novaclear Acne Cleanser. যা আপনার স্কিনকে ডিপলি ক্লিন করে এবং স্কিনের পোরস থেকে অতিরিক্ত সিবামের নিঃসরণ বন্ধ করে। ফলে ত্বক তেল চিটচিটে হয় না এবং ব্রণের প্রবণতা কমে আসে। এতে থাকা টি ট্রি ও গ্রীন টিয়ের নির্যাস ত্বকের ইরিটেশন বা জ্বালাপোড়া কমায়। অ্যালেনটয়েন আর প্যানথেনল ত্বককে করে ভেতর থেকে ময়েশ্চারাইজ। আর এই ক্লিনজারের অয়েল-ফ্রি ফর্মুলা আপনার ত্বকে আনে স্বাস্থ্যকর ও ফ্রেশ অনুভূতি। অয়েলি, কম্বিনেশন আর একনি প্রোন স্কিনের যত্নে অত্যন্ত কার্যকর এই ক্লিনজার নিয়মিত ব্যবহারে স্কিন থাকবে পরিষ্কার, স্বাস্থ্যকর এবং ব্রণমুক্ত।

নরম্যাকনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্লিনজিং ফেসিয়াল জেল

আমাদের স্কিন পরিষ্কারের জন্য ক্লিনজারের বিকল্প নেই। তবে বাজারে এমন অনেক ক্লিনজারই আছে যেগুলো স্কিন পরিষ্কার করে ঠিকই, কিন্তু ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি করে। এই সমস্যা থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন ডার্মাটোলজিস্ট স্বীকৃত Normacne Anti-Bacterial Cleansing Facial Gel. যা জ্বলাপোড়া বা ক্ষতি করা ছাড়াই আপনার স্কিনের অয়েলি ভাব ও ব্রণ নিয়ন্ত্রণ করবে; আর ত্বকে ফিরিয়ে আনবে স্বাভাবিক জ্যোতি।জিঙ্কিডোন আর গ্রীন টি এর নির্যাস স্কিন থেকে সব ময়লা দূর করে। ব্রণের ব্যাকটেরিয়া ধ্বংস করে আর নতুন করে ব্রণ হওয়া থেকে ত্বককে দেয় সুরক্ষা। এর অ্যান্টি-সেপটিক প্রোপার্টিজ ত্বকের ইনফেকশন হওয়া প্রতিরোধ করে। হাইপোঅ্যালার্জেনিক হওয়ায় অয়েলি ও ব্রণ প্রবণ স্কিনেও ব্যবহার উপযোগী এই জেল।

ডার্মাডিকস অ্যান্টি-একনি সিরাম

মুখের ব্রণের সহজ সমাধানের জন্য আছে Dermedics এর Anti Acne Serum Roll On. রোল অন ফর্মুলায় ব্রণের সমাধান হবে নিশ্চিন্তে। এই সিরাম আপনার স্কিনের ব্রণ, ব্রণের দাগ, স্কিনের বিবর্ণতা, চুলকানি, জ্বালাপোড়া এবং লালচেভাব দূর করতে সক্ষম।এর মাল্টি একটিভ ফর্মুলা ব্রণ, ইম্পারফেকশন, হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডস দূর করে। পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত এই প্রোডাক্টটি আপনার স্কিনের ব্রণ সংক্রান্ত যাবতীয় সমস্যার খুব সহজ সমাধান দিবে রোল অন ফর্মুলায়। প্রতিদিন ব্যবহারে অয়েলি এবং ব্রণ প্রবণ স্কিন হয়ে উঠে স্বাস্থ্যকর, উজ্জ্বল এবং ব্রণমুক্ত।

ওয়ান নাইট একনি প্যাচ

এখন পর্যন্ত আমরা যে সকল প্রোডাক্ট নিয়ে আলোচনা করছিলাম সে সকল প্রোডাক্ট গুলো হলো দীর্ঘস্থায়ী সমাধানের জন্য কিন্তু ব্যাপারটা যদি এমন হয় যে, আপনার ত্বকে পিম্পল অথচ আগামীকালকের দিনটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। সেক্ষেত্রে করণীয় কি? তখন ভাববেন এমন যদি কোনো প্রোডাক্ট যেটা এক রাতের মধ্যেই পিম্পল গায়েব করে দিবে। আপনার এই সকল ভাবনাকেই বাস্তবে রূপ দিয়েছে One Night Acne Solution Patch. রাতের বেলা ঘুমানোর আগে প্যাচটি মুখের আক্রান্ত স্থানে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালেই সব ব্রণ গায়েব! এতে থাকা Magnesium, Magnesium Oxide ও Hydrocolloid এর কম্বিনেশন জাদুর মতোই এক রাতের মধ্যে মুখের ব্রণ দূর করে। স্কিনের জ্বালাপোড়া ও অয়েলি ভাব দূর করে এবং ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে। আর  মুখের  ব্রণের দাগও দূর করে স্কিনকে করে তোলে দাগহীন, মসৃণ, উজ্জ্বল এবং ফ্রেশ।

বাজারে কিছু সেরা মুখের ব্রণ দূর করার ক্রিম

Garnier Acno Fight 6 in1 Pimple Clearing Face Wash (গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ)

প্রথমত ছেলেদের ত্বকের যত্নে এই ক্রিমটি  একটি অন্যতম পণ্য। সাধারণত যাদের ত্বক খুব বেশি  তৈলাক্ত তাদের জন্য এই ক্রিমটি  খুবই ভালো। এই  ক্রিমটিতে  আছে  পুদিনা ও লেবুর নির্যাস। যা আপনার ত্বক গভীর থেকে গভীরে পরিষ্কার করে। এবং আপনাকে দিবে  সতেজ অনুভূতি ।এতে আরো  আছে  অ্যান্টি এজিং ও অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা। যা আপনাদের ত্বকের অতিরিক্ত তেল বের করে আনতে সাহায্য করে এবং ব্রণ থেকে খুব সহজেই  মুক্তি  দেয়।

Mankind Ancestor removal gel (ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেল) ancestor-pimple-gel

এটি  হলো একটি ক্লিন্ড্যামাইকিন নিকোটিনামিড জেল।  যা আমাদের  ত্বকের বিভিন্ন ক্ষত দূর করতে সাহায্য করে এবং ব্রণের  বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থেকে ত্বককে সুরক্ষা দেয়। এই ক্রিম  ছেলে  ও মেয়ে উভয়ই ব্যবহার করতে পারবে।  আবার যাদের ব্রণ সমস্যা রয়েছে তারা ও ব্যবহার করতে পারবে।এই ক্রিম  আপনার ব্রণকে  শুকিয়ে পুরোপুরি নিরাময় করতে  পারে।  যা ২ – ৩ দিন সময় নিবে। এই ক্রিম  রাতে ব্যবহার করে সকালে মুখ ভালো ভাবে  ধুয়ে ফেলতে হবে। এটি  দামেও অনেক সাশ্রয়ী,  যা সবার ক্ষেত্রে ক্রয় করা সম্ভব। দাম মাত্র ৯৫ টাকা।

Nivea Whitening Oil Control Moisturizer for Men (নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান)
Nivea-for-Men-Oil-Control-Moisturizer

যেসকল ছেলেদের ত্বক খুব  তৈলাক্ত তাদের ত্বকের মূল সমস্যা হলো  তেল ও সেবাম। শুধুমাত্র  যে ছেলেদেরই এই সমস্যা  হয় তা নয়, মেয়েদেরও এই সমস্যায় পরতে হয় ।  আবার যারা দিনের বেশির ভাগ সময় ধরে  বাইরে থাকে তাদের ত্বকে অনেক  ধূলাবালি জমে থাকে।তাদের জন্য এই ময়েশ্চারাইজার ক্রিমটি খুব ভালো কাজ করে।  এটি ২ – ৪ ঘন্টা আপনার ত্বকের তৈলাক্তভাব দূর ক করবে, তার সাথে  আপনার ত্বককে উজ্জ্বল  ধরে রাখতে সাহায্য করবে। এটির মূল ও খুবি কম।, দাম ১২০ টাকা।ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য এই ক্রিমটি  খুব ভালো মানের একটি ময়েশ্চারাইজার। যা ব্যবহারে ভালো উপকার পাওয়া যায়।

The Body Shop Tea Tree Skin Clearing Face Wash (দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ)

এই ফেসওয়াশটি তুলনামূলক  ভাবে অনেক দামী। এটা মূল  প্রায় ৮৮০ টাকা। ব্রণ ও ব্রণের দাগ দূর করতে  এটি খুবই কার্যকরী একটি ফেস ওয়াশ। যাতে আছে  প্রাকৃতিক চা পাতার নির্যাস যা আপনার ত্বককে পরিষ্কার করে  ও সতেজ রাখতে সাহায্য  করে।এর সাথে এটি ব্রনের দাগ বা ছোপ দূর করতে সাহায্য করে থাকে। এই ক্রিমটি ছেলে ও মেয়ে উভয়ের জন্যই টোনার বা ফেস মাস্কের মত কাজ করে। এটা ব্যবহারের ফলে মুখের ব্রণ দূর করা যাবে।

Clean & Clear Pimple Clearing Face Wash (ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ)
Clean-Clear-Pimple-Clearing-Face-Wash

স্যালিসাইলিক অ্যাসিডের ফর্মুলায় দিয়ে  তৈরি যা  আমাদের ত্বকে গভীরে পৌছে  ত্বককে করে  পরিষ্কার ও ব্রণের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে এবং ত্বকের অতিরিক্ত তেলকে  দূর করতে সহায়তা করে থাকে । এছাড়া ব্রণের ত্বকের লালচে ভাব হওয়া দূর করে। এটির দাম মাত্র ৭০ টাকা।যা সবার পক্ষেই ক্রয় করা সম্ভব।

Nivea Men Dark Spot Reduction Face Wash (নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ)
Nivea-Men-Dark-Spot-Reduction-Face-Wash

যদি কারো  ত্বক  খুব বেশি তৈলাক্ত হয় ও  ত্বকে ব্রণ থাকে  এবং ব্রণের দাগ  ও থাকে। তাদের জন্য  এই পণ্যটি  খুব কার্যকরী হবে। এটি ব্রণের দাগ দূর করতে সাহায্য করে তার সাথে  সাথে ত্বকের তৈলাক্ততা ও ধূলাবালিও দূর করে থাকে এটি কিনতে পারবেন মাত্র ১২০ টাকায়। এই ক্রিমটিতে আছে  কিছু শক্তিশালী উপাদান, যেমন – লিকোরাইস, জিঙ্কো পাতা, ভিটামিন ই ও হোয়াইটেন্ট ভিটা কমপ্লেক্স প্লাস। যা মানুষের  ত্বকের  নানা রকম সমস্যা  দূর করতে সক্ষম।

Pond’s Men Oil Control Face Wash (পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ)
Ponds-Men-Oil-Control-Moisturizer

যাতে আছে  হ্যাজেল ও মুলতানি মাটি। যা  ত্বক দ্বারা দ্রুত শোষিত হয়ে থাকে এবং ত্বকের গভীর থেকে তেল, ধূলা ময়লা বের করে নিয়ে আসে। ত্বকে করে তুলে আর সুন্দর এবং মসলিন।এছাড়া এতে আছে স্যালিসাইলিক অ্যাসিড। যা ত্বকে থাকা ব্রণের জীবাণু ধবংস করে  দেয় এবং ব্রণের পুরানো ক্ষত  গুলো ঠিক করতে সহায়তা করে থাকে।

Garnier Men Oil Clear Fairness cream (গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম)
Garnier-Men-Oil-Clear-fairness-cream

এটি আপনার  ত্বকের তৈলাক্ততা যদি  আপনার ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। সে ক্ষেত্রে  আপনার উচিত এই ক্রীমটি ব্যবহার অবশ্যই  করা। এটি  ব্রণ সমস্যাতেও কার্যকরী ভূমিকা রাখতে সাহায্য করে। এর মূল  হবে ২২০ টাকা।

মূখের  ব্রণ দূর করার ঘরোয়া কিছু উপায় বা কিছু পরামর্শ

ব্রণ দূর করার জন্য  বা ব্রণ না হওয়ার জন্য  আপনাকে বেশি বেশি পানি খেতে হবে। দিনে অন্তত ৭-৮ গ্লাস পনি খাবেন। ব্রণ হওয়া জায়গায় কখনো নখ লাগাবেন না এতে ভাল তো দূরের কথা হিতে বিপরীত হবে। সমস্যা আরো বাড়বে। নখ দিয়ে খুঁচালে বা চাপ দিলে নখের কারণে আরো দাগ হয়ে যাবে। তাই চুলকালে ও হাত দিবেন না। ভাল একটা কাপড় দিয়ে উপরে হালকা লাগাবেন যেন চুলকানি চলে যায়। বাহির থেকে আসার পরই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কেননা ঘামে চেহারা তৈলাক্ত হয়ে থাকে যা থেকে ব্রণ হতে পারে। তাই আপনার চেহারায় যখনি তৈলাক্ত মনে হবে সাথে সাথে মুখ ধুয়ে নিন।

মুখের  কালচে বা কালো  দাগ দূর করতে মধু ব্যবহার করা যেতে পারে । তাই  প্রতিরাতে তুলা দিয়ে নরম বল বানিয়ে তা  নিমপাতার  সেদ্ধ পানিতে ভিজিয়ে তা  মুখে লাগিয়ে নিতে হবে। এতে  করে ছোট ছোট ব্রণ, ক্ষত চিহ্ন, মুখের কালো দাগ দূর হবে ইনশাআল্লাহ।

আশা করি আপনারা সকলে মুখের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে বুঝতে পেরেছেন।  খুবই সতর্কতার সাথে আপনার মুখের ব্রণ দূর করার ক্রিম বেছে নিন এবং ভালোভাবে পর্যবেক্ষণ করে মুখের ব্রণ দূর করার ক্রিম কিনুন ।

Rate this post