Banking
1 min read

অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

বিকাশ অ্যাপ থেকে ট্রেনের টিকিট কাটার নিয়ম:বর্তমানে বিকাশ বাংলাদেশের একটি জনপ্রিয় অনলাইন মাধ্যম। অনেকেই জানে না যে বিকাশের মাধ্যমে শুধু টাকা লেনদেন নয়, এছাড়াও অনেক কাজ করা যায়। বর্তমানে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা যায়। ফলে যার ফলে ট্রেন ভ্রমণকারীরা খুব সহজে ট্রেনের টিকেট কাটতে পারে। পূর্বে ট্রেনের টিকেট কাটার জন্য দীর্ঘ সময় ধরে সময় অপচয় করে ট্রেন টিকেট কাটতে হত। কিন্তু বর্তমানে সহজ হয়ে দাঁড়িয়েছে অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট। 2020 সাল থেকে অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা যায়। আর এখন বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা যায়। 

বর্তমানে প্রায় সকলেই ফোনে বিকাশ ব্যবহার করে থাকে। তাই তারা চাইলেই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারে। আমি নিজে কিভাবে বিকাশের মাধ্যমে অতি সহজে ট্রেনের টিকেট কাটা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাই সম্পূর্ণ পোস্টটি ভাল করে পড়ুন। লাইনে দাঁড়িয়ে থাকার ঝামেলার দিন শেষ । এখন আপনি চাইলেই ঘরে বসে ট্রেনের টিকিট অনলাইনে কিনতে পারবেন আর সেই সুযোগটি করে দিয়েছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ। বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকেট কাটা একদম খুবই সহজ। মাত্র কয়েকটি সহজ ধাপ অতিক্রম করে আপনি টিকেট কাটতে পারবেন । আমরা এই পোষ্টের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি কিভাবে আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন। তার জন্য আপনাদের এই পোস্টটি ভালোভাবে পড়তে হবে অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট।

ট্রেনের টিকেট

অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার সময় মানুষের একটা বাড়তি ঝামেলা পোহাতে হয়। সেই বাড়তি ঝামেলা থেকে মানুষকে মুক্তি দিতে বিকাশ সহায়তা করেছে। আপনি চাইলে ঘরে বসেই বিকাশ অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট নিতে পারেন। যারা অগ্রিম ট্রেনের টিকেট কাটতে চান তাদের জন্য বিকাশ অপরিহার্য ।বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা আলাদা কোন ঝামেলা নেই। তাই আর দেরি না করে আপনার পছন্দের সিট বুকিং দিয়ে ফেলুন অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ।

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম:

আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কিনতে চাইলে কিছু নিয়ম ফলো করতে হবে, আপনি এই নিয়মগুলো ফলো করেই আপনি আপনার কাঙ্ক্ষিত টিকিট পেয়ে যাবেন। আপনি যেভাবে টিকেট ক্রয় করবেন অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট।

  • ১।প্রথমে আপনাকে বিকাশ অ্যাপ ওপেন করে লগইন করে নিতে হবে।
  • ২। লগইন করার পর মেইন মেনু থেকে টিকেট অপশনটি সিলেক্ট করতে হবে ।
  • ৩।সেখানে আপনি বিভিন্ন ধরনের অপশন দেখতে পারবেন যেমন বাস-লঞ্চ মুভি বিমান ও ট্রেনের টিকেট।
  • ৪। তারপর আপনি ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ক্লিক করুন ।
  • ৫।এরপর আপনাকে বাংলাদেশ রেলওয় এর ওয়েবসাইটে লগইন করতে হবে। লগ ইন করার জন্য লাগবে আপনার ইমেইল ও পাসওয়ার্ড ।
  • ৬।স্কিনে যাত্রার স্থান গন্তব্য তারিখ টিকিটের সংখ্যা প্রভৃতি দিয়ে ট্রেন নির্বাচন করতে হবে।
  • ৭। যদি সিট এভেইলেবেল থাকে তাহলে পারচেজ অপশনে যেতে হবে ।
  • ৮।সেখানে রেলওয়েল নিবন্ধিত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিতে হবে এবং সেখানে বিকাশের গেটওয়ে আসবে। গেটওয়েতে বিকাশ নম্বর দিলে একটি ভেরিফিকেশন কোড পাওয়া যাবে তারপর বিকাশ পিন নাম্বার দিয়ে টিকেট কেনা কাজ সম্পন্ন করতে হবে।

 

অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে।

ঝামেলা এড়াতে কে না চায়, আর এই যুগে ঝামেলা প্রশ্ন-ই উঠে না। সব জায়গার মতো রেল ষ্টেশন এর ঝামেলা এড়াতে এখন থেকে যে কোন সময় যে কোন স্থান থেকে খুব সহজেই বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকেট কেনা যাবে। বিকাশ অ্যাপের মূল স্ক্রিনের টিকেট আইকন থেকে কয়েকটি ধাপেই এই টিকেট কেনা যাবে ঘরে বসেই। বিকাশ এ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটা পানির মতো সোজা । অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট রেলস্টেশনে গিয়ে লাইনে দাঁড়িয়ে থেকে টিকেট কাটা খুবই ঝামেলার। তাছাড়া এত সময় কোথায়? এমন পরিস্থিতিতে সাহায্য করবে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

প্রথমে বিকাশ অ্যাপে লগইন করে টিকিট অপশনে যেতে হবে।তারপর ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ক্লিক করলেই চলে আসবে ‘বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং সার্ভিস’ সেখানে প্রয়োজনীয় তথ্য, যেমন- রুট, তারিখ, যাত্রী সংখ্যা দিয়ে ট্রেনের নাম ও সময় দিয়ে ‘পারচেজ’ অপশনে ক্লিক করতে হবে। এরপর বাংলাদেশ রেলওয়ে পোর্টালে রেজিস্টার করা ইউজার নেম অথবা ই-মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে বাই টিকিটস এ কনফার্ম করতে হবে।

বাংলাদেশ রেলওয়ের টার্মস অ্যান্ড কন্ডিশনে (শর্তাবলী) অ্যাগ্রি করতেই চলে আসবে পেমেন্ট অপশন। যেখানে ইউজার বিকাশ অ্যাকাউন্ট দিলেই পাওয়া যাবে একটি ছয় সংখ্যার ভেরিফিকেশন কোড। কোডটি লিখে বিকাশ পিন নম্বর দিয়ে কনফার্ম করলেই হয়ে যাবে টিকিট কাটা। যাদের ইতোমধ্যে বিকাশ অ্যাকাউন্ট আছে, তারা শুরুতেই অ্যাপে লগইন করেই এই সেবা উপভোগ করতে পারবেন।

শেষ কথা অনলাইনে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

আশা করি এই  পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন । এই  পোস্টটি যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন । যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

Rate this post