Blog
1 min read

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় তা জানব তবে তার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ  তথ্য দিতে চাই। পুরো পৃথিবীর সকল দেশের মানুষ ইউরোপে গিয়ে বসবাস করতে ইচ্ছুক পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি নাগরিক সুযোগ-সুবিধা দিয়ে থাকে ইউরোপের দেশগুলো। যার কারণে বিশ্বের সব দেশের নাগরিকের স্বপ্ন থাকে ইউরোপে গিয়ে বসবাস করার। এছাড়া ইউরোপেআপনি আপনার নিজের মত করে খুব সহজেই কাজে লাগাতে পারেন।

একজন মানুষের বা ইউরোপে সকল নাগরিকদের মেধা বিকাশের জন্য সরকার অনেক বেশি গুরুত্ব এবং অনেক বেশি সাহায্য করে যেটা অন্য কোন দেশের সরকার তাদের নাগরিকদের খুব একটা পড়ে না তবে সমস্যা হচ্ছে ইউরোপে ভিসা পাওয়া অত সহজ নয়। বিশ্বের মধ্যে সবচেয়ে কঠিন ভিসা পাওয়ার উপায় হল ইউরোপের দেশগুলোর ভিসা এগুলো সকল মানুষকে দেওয়া হয় না তবে ইউরোপের কিছু দেশ রয়েছে যেগুলো ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় তাদের ভিসা প্রক্রিয়া অনেক সহজ করেছে। এছাড়া ইউরোপের অনেক দেশে আছে যেগুলোতে বাংলাদেশ থেকে যাওয়ার জন্য খুব একটা ঝামেলা হয় না। আজকে সেই দেশগুলোর সম্পর্কে আমরা আলোচনা করব। তাহলে চলুন শুরু করি ইউরোপের যে দেশগুলোর ভিসা সহজে পাওয়া যায়।

সুইজারল্যান্ড:

সুইজারল্যান্ড ইউরোপের একটি অন্যতম সুন্দর দেশ। প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক সুইজারল্যান্ড এর সৌন্দর্য দেখতে চাই। সুইজারল্যান্ড দক্ষিণ এ ইতালি, উত্তরে জার্মানি, ফ্রান্স এবং পূর্বে অস্ট্রেলিয়া দেশ আছে। বর্তমানে বাংলাদেশের সুইজারল্যান্ড এর ভিসার জন্য বেশি একটা কষ্টকর তে হয় না। আপনি চাইলে টুরিস্ট ভিসা বা স্টুডেন্ট ভিসায় খুব সহজে সুইজারল্যান্ডের যেতে পারেন। তবে সুইজারল্যান্ডে কাজের ভিসায় যেতে অনেক অনেক বেশি কষ্টদায়ক হয়ে থাকে।

ফ্রান্স:

ইউরোপের সবচাইতে শক্তিশালী দেশগুলোর মধ্যে অন্যতম একটি জায়গা এছাড়া ফ্রান্সে অনেক সুন্দর সুন্দর পর্যটক কেন্দ্র এবং প্রাকৃতিক সৌন্দর্য থাকায় প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক ফ্রান্সে ঘোরাফেরা করতে যায়। এবং ফ্রান্সএ রয়েছে  একটি শক্তিশালী ফুটবল টিম। এছাড়া বিশ্বের অন্যতম সুন্দর আইফেল টাওয়ার ফ্রান্সের শহর প্যারিসে অবস্থিত। যারা ফ্রান্সে যায় তারা একবার হলেও আইফেল টাওয়ারের সাথে ছবি তুলে আসে। আপনি চাইলে বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসায় কিংবা স্টুডেন্ট ভিসায় যেতে পারবেন।

লিস্টেনস্টাইন:

ইউরোপের অনেকগুলো সুন্দর সুন্দর দেশগুলোর মধ্যে একটি ছোট্ট দেশ হল লিস্টেনস্টাইন। লিস্টেনস্টাইন দেশটি অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ডের ।এই দেশটির প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে ছবি এর মত সুন্দর এই দেশটিতে আপনি চাইলেই স্টুডেন্ট ভিসায় বা টুরিস্ট ভিসায় খুব সহজে যেতে পারবেন। এ দেশটির বাংলাদেশের একটি জেলা থেকেও ছোট। তাই টুরিস্ট ভিসায় গিয়ে আপনি দেশটিতে খুব সহজেই ঘোরাফেরা করতে পারবেন চাইলেই।

ইউরোপের যে সাতটি দেশের ভিসা সহজে পাওয়া যায়।

বাংলাদেশ থেকেইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় বা খুব সহজে কিভাবে ইউরোপের দেশগুলোতে যেতে পারবেন। ইউরোপের কোন দেশ গুলোতে যাওয়া আমাদের জন্য উচিত নয়, কম খরচ ইউরোপের কোন দেশে যাওয়া যায় ,সম্মানিত পাঠক গন আজকে আমরা জানাবো এইসব বিষয় নিয়ে বিস্তারিত।

ইউরোপে ভ্রমণ বা বসবাস আমাদের কাছে স্বপ্নের মতো। আমরা আমাদের জীবনের অর্থনৈতিক মুক্তির জন্য এবং নিরাপদ জীবনের জন্য আমরা প্রায়ই ইউরোপ আমেরিকা কানাডা দেশগুলোর দিকে ছুটতে থাকে। আর এই ছোটার পিছনে আমাদের অনেকে প্রতিবন্ধকতা থাকে যেমন আমাদের অনেকের টাকার অভাব থেকে থাকে অনেকের কাছে যথেষ্ট পরিমাণ অর্থ থাকা সত্ত্বেও বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার উপায় সম্পর্কে না জানার কারণে ইউরোপ যেতে পারে না। আবার প্রায় সময় ইউরোপের দেশগুলোর ভিসা পাওয়া যায় না। বর্তমানে ইউরোপের কয়েকটি দেশ আমাদের ভালো ভিসা দিচ্ছে আমরা কিন্তু খুব সহজে ভিসা করে বাংলাদেশ থেকে ইউরোপের কয়েকটি দেশে ভ্রমণ করতে পারি। আমরা আজকে ইউরোপের এমন কয়েকটি দেশ নিয়ে আলোচনা করব যে দেশগুলোর ভিসা পাওয়ার জন্য আমাদের বেশি কষ্ট করতে হয়না। আপনি ইউরোপের দেশ ভ্রমণ করার জন্য সেনজেন ভিসা এপ্লাই করতে পারবেন। অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, চেকপ্রজাতন্ত্র ডেনমার্ক, এস্তনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, অভিসার মাধ্যমে আপনি এই 26 টি ইউরোপীয় দেশে অবাধে ভ্রমণ করতে পারবেন এবং সর্বোচ্চ 90 দিন থাকতে পারবেন। এই ভিসার মেয়াদ ছয় মাস অর্থাৎ ছয় মাসের মধ্যে 90 দিনের ইউরোপীয় দেশগুলোতে প্রবেশ করার জন্য।

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়। ইউরোপের কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া যায়।

বর্তমান পৃথিবীতে তরুণদের কাছে ইউরোপ যাওয়ার আকাঙ্ক্ষা অনেক বেশি কারণ ইউরোপের সবচেয়ে বেশি অর্থ উপার্জন করা যায় একসাথে দেশটির সবকিছু উন্নত আর্টিকেলটিতে আমরা জানাবো।

আমাদের মধ্যে যারা প্রবাসে যেতে চান অর্থাৎ বিদেশ যেয়ে কিছু অর্থ উপার্জন করতে চান তাদের জন্য স্বপ্নের মতো প্রতিবছর ইউরোপ পাড়ি দিতে গিয়ে লিবিয়া থেকে অন্য দেশ থেকে সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছানোর জন্য অনেকেই নিজের জীবন পর্যন্ত বিসর্জন দিয়ে থাকেন আপনি কিভাবে সহজ উপায়ে এত জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে যেতে পারবেন সে সম্পর্কে জানব।

নেদারল্যান্ড যাওয়ার সহজ উপায়

নেদারল্যান্ডস এমন একটি যেখানে ছাত্র যাওয়া এই দেশে সাত ছাত্র ভিসা ফর হার নির্ণয় শতাংশ। আপনি যদি নেদারল্যান্ড আসতে চান, আপনার অবশ্যই একটি বাধ্যতামূলক ILTS থাকতে হবে।

আপনার যদি ILTS 6.5থাকে তবে আপনি খুব সহজেই নেদারল্যান্ড এ আসতে পারবেন।

 মালটা দেওয়ার সহজ উপায়

মালটা এমন একটি দেশ যেখানে প্রচুর বাংলাদেশী এবং ভারতীয়দের ওয়ার্ক পারমিট ভিসা আছে । এটি ইউরোপে যাওয়ার অন্যতম সহজ উপায়।

 হাঙ্গেরি যাওয়ার সহজ উপায়

হাঙ্গেরি এমন একটি দেশ যা বাংলাদেশ থেকে প্রতিবছর বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীদের নিয়ে আসে। এছাড়াও, বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা অনেক আগে হাঙ্গেরিতে পড়াশোনা করার জন্য এদেশে চলে আসে। গতবছরের হাঙ্গেরীয়ান ভিসা 95% সাফল্য এসেছে এখান থেকে। যারা চাকরির বিষয় হাঙ্গেরিতে আসেন তাদের জন্য সুখবর হলো 2019 সাল থেকে অনেকে বাংলাদেশ থেকে হাঙ্গেরিতে চাকরি ভিসার জন্য আসছেন।

 লিথুয়ানিয়া এবং লাটভিয়া যাওয়ার সহজ উপায়

লিথুয়ানিয়া এবং লাটভিয়া দুটি দেশ যায় একই সাথে শিক্ষার্থীদের প্রচুর ভিসা প্রদান করে। আর এই দুই দেশের অনেক মানুষ চাকরি ভিসা বাংলাদেশ থেকে আসে এটি ইউরোপে যাওয়ার সহজ উপায় ও হতে পারে।

ফ্রান্স যাওয়ার সহজ উপায়

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় জানতে চাইলে আমি বলব ফ্রান্স এমন একটি দেশ যেখানে আপনি চাকরির ভিসার জন্য আবেদন করলে আপনার সাফল্য খবর কম হবে। এখানকার ছাত্রদের যদি ILTS থাকে, যদি তারা এখানে আবেদন করে, তারপর এপ্রুব হলে তবেই সেখানে যেতে পারবে। ভ্রমণ করতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য ভিসা বিভিন্ন ক্যাটাগরিতে দেওয়া হয় যেমন:

  •  পর্যটন ভিসা
  •  ব্যবসা ভিসা
  •  পারিবারিক ভিসা
  •  শিক্ষার্থী ভিসা

 পর্তুগাল যাওয়ার সহজ উপায়

পর্তুগালকে অভিবাসীদের জন্য স্বর্ণ দেশ বলা হয়। বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা অভিবাসী হতে এখানে আসে। পর্তুগাল আসার সবচেয়ে সহজ উপায় হলো চাকরির ভিসা খুব সহজে এই এখানে আসা যায়।

 ইউরোপের কোন দেশে স্টুডেন্ট ভিসা সহজ

ইউরোপের বিভিন্ন রকম হয় এর মধ্যে ইউরোপে এর অনেকেই স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে ইচ্ছুক ইউরোপের সবচেয়ে সহজ পদ্ধতি স্টুডেন্ট ভিসা পাওয়া যায় নেদারল্যান্ডের। স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র থাকলে আপনি সহজেই নেদারল্যান্ডের স্টুডেন্ট ভিসা পেয়ে যাবেন। এই দেশগুলোর বাহিরে ও ইউরোপের দেশগুলোতে আপনি যেতে পারবেন তবে যে কয়েকটি দেশের তালিকা আমরা তুলে ধরেছি এই দেশগুলোতে যাওয়া তুলনামূলকভাবে একটু সহজ। কারণ ইউরোপের দেশগুলোতে সাধারণত জীবনের মানোন্নয়ন অনেক বেশি তাই এই দেশগুলোর কাছে আমাদের মনে হয় স্বপ্নের মত।

শেষ কথাঃ ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

যেখানেই যান না কেন তার আগে অবশ্যই আপনাকে সতর্কতার সাথে পা বাড়াতে হবে। যদি চাকরির উদ্দেশ্যে ইউরোপ মহাদেশের যে কোন একটা দেশে পাড়ি দেন তাহলে অবশ্যই বৈধ উপায়ে যাওয়ার চেষ্টা করবেন। যেহেতু আপনি আপনার কষ্ট অর্জিত টাকা দিয়ে প্রবাসে পাড়ি দিচ্ছেন সে তো অবশ্যই এখানে আপনাকে সতর্কতার সাথে পদক্ষেপ নিতে হবে।  ভুল করেও কোনো ধান্দাবাজের খপ্পরে পড়বেন না। ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এ সম্পর্কে আরও জানা থাকলে কমেন্টে জানাতে পারেন ।

Rate this post