Blog

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

1 min read

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে সৌদি আরবেও বেড়েছে প্রযুক্তি খাতে চাহিদা। তাহলে চলুন জেনে নেওয়া যাক সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি ।

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি?

2022 সালে সৌদি আরবে সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি বা  চাকরিগুলি অন্বেষণ করার আগে , আসুন এই দেশের কর্মীদের জন্য সবচেয়ে বেশি চাওয়া-পাওয়া কিছু দক্ষতার জেনে নেই।  নিম্নলিখিত দক্ষতাগুলি আপনার জীবনবৃত্তান্তকে প্রতিযোগিতা থেকে আলাদা হতে সাহায্য করবে এবং আপনি যখন চাকরির জন্য আবেদন করা শুরু করবেন তখন আপনাকে অন্যদের থেকে কিছুটা হলেও এগিয়ে রাখবে ফলে আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে।

ডিজিটাল মার্কেটিং

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি যদি জানতে চান তাহলে আমি বলব ২০২২ সালে, অনলাইনে নিজেদের উপস্থিতি তৈরি করতে এবং পণ্য বা পরিষেবার প্রচারের জন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অনন্য। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই অনলাইনে নিজেদের পণ্য নির্দিষ্ট ক্রেতাদের কাছে খুব সহজেই পৌঁছে দেওয়া সম্ভব। ডিজিটাল মার্কেটিং দক্ষতা যেমন এসইও, কীওয়ার্ড রিসার্চ করার ক্ষমতা, ওয়েবসাইট অডিট এবং ব্লগ কন্টেন্ট লেখার ক্ষমতা ইত্যাদি সবই দুর্দান্ত দক্ষতা যা বিকাশের জন্য মার্কেটিং বিশেষজ্ঞদের কাজ করা উচিত। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যে যত বেশি জানবে, মার্কেটিং-সম্পর্কিত বিভিন্ন চাকরির পদের জন্য আবেদন করার সময় নিজেকে চাকরির জন্য যোগ্য করা তত সহজ হবে।

ডেটা অ্যানালাইসিস

ডেটা বিশ্লেষকদের বিভিন্ন সফ্টওয়্যার প্ল্যাটফর্মগুলি থেকে ডেটা সংগ্রহ করে, সেই ডেটা সংশোধন করতে হবে। সমস্ত ধরণের ব্যবসা ডেটা এনালাইসিস দক্ষতার উপর নির্ভর করে। যারা যত সুন্দর ভাবে ডাটা এনালাইসিস করতে পারে তাদের ব্যবসার প্রসার ও পাব ততো দ্রুত এবং সফলভাবে ঘটে। তাই বর্তমানে  বিজনেস ম্যানেজমেন্ট, মেশিন লার্নিং থেকে বিপণন সর্বক্ষেত্রে ডাটা এনালাইসিস এর গুরুত্ব বাড়তে শুরু করেছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমানে ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং। একটি শক্তিশালী সোশ্যাল মিডিয়া উপস্থিতি  যে কোনো ব্যক্তি বা ব্যবসার অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখে। সোশ্যাল মিডিয়া বর্তমানে  লক্ষ লক্ষ ক্রেতা বা অডিয়েন্স রয়েছে। যেগুলো কি কাজে লাগে খুব ভালোভাবে সহজেই মার্কেটিং করা যায়। তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং দক্ষতা ব্যক্তিদের সৌদি আরবে ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে করে দ্বারা নতুন ব্যবসা শুরু করেছে অথবা যে ব্যবসা গুলো ছোট তারা সবচেয়ে  বেশি সোশ্যাল মিডিয়া মার্কেটিং লাভবান এবং চাহিদা সম্পন্ন।

Market research

ব্যবসার জন্য প্রাসঙ্গিক ডেটা সংগ্রহের জন্য Market research অপরিহার্য যা তাদের বিভিন্ন চ্যালেঞ্জ সমাধানে সহায়তা করে। এটি তাদের বাজারের বিভাজন এবং পণ্যের পার্থক্যের মতো অন্যান্য পরিশীলিত কৌশলগুলি ব্যবহার করার সুযোগ করে দেয়। যে ব্যবসাগুলি তাদের মার্কেটিং  বিভাগগুলিকে প্রসারিত করতে চাইছে তাদের জন্য মার্কেট রিসার্চ এবং ডাটা এনালাইসিস করতে পারে এমন প্রার্থী চাহিদা সবচেয়ে বেশি।

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট সবচেয়ে বেশি ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি। একজন চাকরিপ্রার্থী যদি জাভাস্ক্রিপ্টে পারদর্শী হন, তাহলে তাদের জন্য ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটি-সম্পর্কিত ভূমিকায় নিয়োগ করা অনেক সহজ হবে। জাভাস্ক্রিপ্ট এবং অন্যান্য প্রোগ্রামিং ভাষার জ্ঞান যারা বিপণনের চাকরি খুঁজছেন তাদের ম্যানেজার নিয়োগের জন্য আরও আকর্ষণীয় করে তুলতে পারে।

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট যেকোনো ব্যবসাকে টিকে থাকতে সাহায্য করার মূল চাবিকাঠি। যারা কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টে দক্ষ এবং জানেন যে অন্যদের সাথে ভালো সম্পর্ক তৈরি করতে কী লাগে তাদের কাস্টমার সার্ভিস, সেলস এবং ম্যানেজমেন্ট সেক্টর গুলোতে সৌদি আরবে এসে কাজ করতে পারে।

নার্সিং

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি যদি জানতে চান তহলে বলব,  সৌদি আরবে স্বাস্থ্যসেবা-সম্পর্কিত কাল গুলোতে অনেক চাহিদা রয়েছে। নার্সিং দক্ষতা (রোগীর যত্ন, চার্ট-রিডিং ইত্যাদি) বিশেষভাবে মূল্যয়ন করা হয়। আপনার যদি একজন নার্স হিসাবে পূর্ব অভিজ্ঞতা থাকে, অথবা আপনি যদি বর্তমানে নার্সিং স্কুলে আপনার দক্ষতা তৈরি করছেন, তাহলে সারা দেশে আপনার জন্য প্রচুর চাকরির সুযোগ রয়েছে।

Adobe Photoshop

Adobe Photoshop উচ্চ মানের ছবি এবং গ্রাফিক্স তৈরি করতে ব্যবহার করা হয়। এটি বর্তমান সময়ের সবচেয়ে অন্যতম জনপ্রিয় গ্রাফিক সফটওয়্যার। গ্রাফিক ডিজাইনার থেকে শুরু করে ওয়েব ডেভেলপার পর্যন্ত সব ধরনের পেশাদাররা এটি ব্যবহার করে।যেহেতু সৌদি আরব বিশ্ব জুড়ে ব্যবসা  তাদের ডিজিটাল বিপণন কৌশলগুলি প্রসারিত করার জন্য কাজ করতেছে,তাই Adobe Photoshop দক্ষতাসম্পন্ন লোকেদের প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে। আশা করি আপনি  এ পর্যন্ত বুঝতে পেরেছেন সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি।

Structured Query Language(SQL)

স্ট্রাকচার্ড কোয়েরি ল্যাঙ্গুয়েজ হল ডাটা অ্যানালাইসিসে ব্যবহৃত অন্যতম প্রধান টুল। এটি ব্যবসাগুলিকে তাদের গ্রাহক এবং ব্যবসায়িক অংশীদারদের সম্পর্কে নিরাপদে তথ্য সঞ্চয় করতে দেয় এবং যখনই তাদের প্রয়োজন হয় তখন এগুলো পুনরুদ্ধার করতে পারে। SQL হল অনলাইন মার্কেটিং প্ল্যাটফর্ম থেকে প্রজেক্ট ম্যানেজমেন্ট টুলস পর্যন্ত অনেক ব্যবসায়িক সফটওয়্যার প্রোগ্রামের মেরুদণ্ড। SQL-এর দক্ষ ব্যক্তিরা চাকরির ক্ষেত্রে আলাদা সুযোগ সুবিধা পেয়ে থাকে এবং তারা যে কোম্পানিগুলির জন্য কাজ করার আশা করছে তাদের বেশ ভালো পরিমাণ বেতন প্রদান করবে।

প্রকল্প ব্যবস্থাপনা

প্রকল্প পরিচালনার দক্ষতা (সংগঠিত থাকার ক্ষমতা, দলের সদস্যদের সাথে স্পষ্টভাবে যোগাযোগ করার ক্ষমতা, অন্যদের অনুপ্রাণিত এবং মনোনিবেশ করতে সাহায্য করার ক্ষমতা ইত্যাদি) সৌদি আরবে অনেক চাহিদা রয়েছে। মার্কেটিং কোম্পানি থেকে শুরু করে স্বাস্থ্যসেবা এজেন্সি পর্যন্ত সব ধরনের ব্যবসার জন্য প্রজেক্ট ম্যানেজারদের প্রয়োজন। তাই যারা তাদের দক্ষতার সাথে চালাতে সাহায্য করতে পারে, সবাইকে কাজে লাগাতে পারে এবং নিশ্চিত করতে পারে যে অ্যাসাইনমেন্টগুলি সময়মতো এবং বাজেটে সম্পন্ন হয়েছে, গুণমানে কোনো হ্রাস ছাড়াই। তারা সৌদি আরবে গিয়ে এই কাজটি করতে পারেন।

এখন আমরা আলোচনা করবো এই চাহিদা সম্পন্ন চাকরি গুলোর গড় বেতন এর পরিসর এবং প্রতিটি পদের জন্য নিয়োগকারীর শীর্ষ সংস্থাগুলি সম্পর্কেঃ

ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ

বেতনের সীমা : প্রতি মাসে 10,600 SAR থেকে 32,100 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : জবস্কি কনসালটেন্সি, কোয়েস্ট সার্চ অ্যান্ড সিলেকশন, কিংস্টন স্ট্যানলি

কর্মজীবনের সম্ভাবনা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মতোই, সৌদি আরবে ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞদের জন্য প্রচুর চাকরির সুযোগ রয়েছে। যাদের অভিজ্ঞতা আছে এবং ডিজিটাল বিপণনের নীতি সম্পর্কে গভীর ধারণা রয়েছে, ডিজিটাল মার্কেটিং দক্ষতা যেমন এসইও, কীওয়ার্ড রিসার্চ করার ক্ষমতা, ওয়েবসাইট অডিট এবং ব্লগ কন্টেন্ট লেখার ক্ষমতা ইত্যাদি সবই দুর্দান্ত দক্ষতা যা বিকাশের জন্য মার্কেটিং বিশেষজ্ঞদের কাজ করা উচিত।

ডাটা এনালাইসিস

বেতনের সীমা : প্রতি মাসে 7,400 SAR থেকে 21,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : স্নাইডার ইলেকট্রিক, রেওয়া, পার্সন ইন্টারন্যাশনাল লিমিটেড

কর্মজীবনের সম্ভাবনা 

আমরা এই গাইডে আগেই উল্লেখ করেছি, সৌদি আরবে ডেটা বিশ্লেষণ দক্ষতার চাহিদা বেশি। এর মানে হল সারা দেশে, বিস্তৃত ব্যবসার ক্ষেত্রে ডেটা বিশ্লেষকদের  প্রয়োজন। আপনি যদি ডেটা সংগ্রহ, বিশ্লেষণ এবং উপস্থাপন করার ক্ষমতার বিষয়ে আত্মবিশ্বাসী হন, তাহলে আপনি এখানে প্রচুর কাজের সুযোগ পাবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিশেষজ্ঞ

বেতন সীমা : প্রতি মাসে 7,250 SAR থেকে 23,100 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ :  Carter Murray, ITP Media Group, Digital Cooperation Agency

ক্যারিয়ারের সম্ভাবনা 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং স্পেশালিস্ট পদগুলি সৌদি আরবে সবচেয়ে চাহিদাসম্পন্ন কিছু চাকরির মধ্যে অন্যতম।

Web / software developer

বেতনের সীমা : প্রতি মাসে 6,210 SAR থেকে 21,500 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ:  Emerson

কর্মজীবনের সম্ভাবনা 

ওয়েব এবং সফ্টওয়্যার developer দক্ষতা, যার মধ্যে প্রোগ্রামিং ভাষা এবং সাধারণ প্রকল্প পরিচালনার জ্ঞান রয়েছে, সৌদি আরবে এদের ব্যাপক চাহিদা রয়েছে। আপনার যদি এই ক্ষেত্রগুলিতে অভিজ্ঞতা থাকে এবং  প্রযুক্তি জগতে চাকরি খুঁজছেন, তাহলে আপনার সৌদি আরবে আপনার চাকরির সম্ভাবনা খুব ভাল।

Information Technology Manager

বেতনের সীমা : প্রতি মাসে 8,000 SAR থেকে 29,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : King Fahad Specialist Hospital, Acre, Marriott International

কর্মজীবনের সম্ভাবনা 

সৌদি আরবে আইটি বিশেষজ্ঞদের একটি ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা রয়েছে এবং ভাল ব্যবস্থাপনা দক্ষতার সাথে আইটি বিশেষজ্ঞদেরও ক্রমবর্ধমান প্রয়োজন রয়েছে। আপনি যদি একটি দল চালানোর এবং প্রত্যেককে অনুপ্রাণিত এবং কাজ-কর্মে রাখার ক্ষমতার বিষয়ে আত্মবিশ্বাসী হন, তাহলে সৌদি আরবে আপনার চাকরির সম্ভাবনা বেশ আশাব্যঞ্জক দেখায়।

Construction Project Manager

বেতনের সীমা : প্রতি মাসে 8,000 SAR থেকে 32,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : Trusted + Gold, Wood plc

ক্যারিয়ারের সম্ভাবনা : নির্মাণ প্রকল্প ব্যবস্থাপকের চাকরি সৌদি আরবে উচ্চ চাহিদার সম্পন্ন একটি কাজ। নির্মাণ শিল্পে সর্বদা দক্ষ পেশাদারদের প্রয়োজন যারা প্রকল্পের তদারকি করতে পারে, কর্মীদের সহায়তা করতে পারে এবং কাজটি সময়মতো এবং বাজেটে সম্পন্ন হয় তা নিশ্চিত করতে পারে। এই কারণে, সৌদি আরবে নির্মাণ প্রকল্প পরিচালকদের জন্য সম্ভাবনা খুব আশাব্যঞ্জক।

লজিস্টিক সাপোর্ট

বেতনের সীমা :  প্রতি মাসে 5,360 SAR থেকে 17,100 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : সীকন, লাইভ জবস গ্লোবাল, শরফ শিপিং এজেন্সি

ক্যারিয়ারের সম্ভাবনা : সৌদি আরবে সবচেয়ে বেশি চাহিদা থাকা চাকরির মধ্যে লজিস্টিক সাপোর্ট পজিশন রয়েছে। লজিস্টিক সাপোর্ট বিশেষজ্ঞরা সাপ্লাই চেইন পরিচালনা, শিপিং অপারেশন পরিচালনা এবং ব্যবসা সুষ্ঠুভাবে চালানো নিশ্চিত করতে একটি মুখ্য ভূমিকা পালন করেন। আপনি যদি এই দায়িত্বগুলি পরিচালনা করার ক্ষমতার বিষয়ে আত্মবিশ্বাসী হন, তাহলে আপনি সৌদি আরবে প্রচুর চাকরির সুযোগ পাবেন।

গ্রাহক পরিষেবা প্রতিনিধি

বেতনের সীমা : প্রতি মাসে 2,960 SAR থেকে 8,690 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : আল ফুত্তাইম, খালিদ ইঞ্জিনিয়ারিং, ম্যানপাওয়ার গ্রুপ মিডল ইস্ট

কর্মজীবনের সম্ভাবনা : সমস্ত ধরণের ব্যবসা প্রতিভাবান, অভিজ্ঞ গ্রাহক পরিষেবা প্রতিনিধিদের থেকে উপকৃত হতে পারে। আপনি যদি ধৈর্যশীল হন, ভাল কথা বলেন এবং সহজেই গ্রাহকের প্রশ্নের উত্তর দিতে সক্ষম হন, তাহলে গ্রাহক পরিষেবা ক্ষেত্রে চাকরি খোঁজার সময় আপনি আপনার সম্ভাবনাগুলিকে ভাল দেখতে পাবেন।

প্রশাসনিক সহকারী

বেতনের সীমা: প্রতি মাসে 4,060 SAR থেকে 13,600 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ: ইউনাইটেড কাওয়াসিব, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, সিকিউরিটি ফোর্সেস হাসপাতাল প্রোগ্রাম

কর্মজীবনের সম্ভাবনা : যেভাবে সবসময় ভালো গ্রাহক সেবা প্রতিনিধির প্রয়োজন থাকে, তেমনি দক্ষ প্রশাসনিক সহকারীরও সবসময় প্রয়োজন থাকে। আপনি যদি সুসংগঠিত হন এবং একজন ভাল যোগাযোগকারী হন, তাহলে এখানে প্রশাসনিক সহকারীর চাকরি খুঁজে পেতে আপনার সহজ সময় থাকবে।

Real estate agents

বেতন পরিসীমা:  প্রতি মাসে 6,760 SAR থেকে 21,500 SAR প্রতি মাসে৷

শীর্ষ কোম্পানি নিয়োগ : PWC, Concept Investment,

কর্মজীবনের সম্ভাবনা : সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি তা যদি জানতে চান তবে,  সৌদি আরব সহ বিশ্বের যেকোনো জায়গায় রিয়েল এস্টেটে চাকরি অত্যন্ত প্রতিযোগিতামূলক। যাদের ভালো বিক্রয় এবং সম্পর্ক তৈরির দক্ষতা আছে, তারা এখানে রিয়েল এস্টেট বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করতে হবে। চাকরির সম্ভাবনা আশাপ্রদ দেখায়, বিশেষ করে যারা প্রবাসীদের সাথে কাজ করে তাদের জন্য।

ই-কমার্স ম্যানেজার

বেতনের সীমা : প্রতি মাসে 8,300 SAR থেকে 28,700 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : মাইকেল পেজ ইন্টারন্যাশনাল আনলিমিটেড, আল আবদুল করিম

কর্মজীবনের সম্ভাবনা : COVID-19-এর প্রেক্ষাপটে ই-কমার্সের উপর মানুষের নির্ভরতা সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে এবং এটি শীঘ্রই যে কোনও সময় ধীর হবে না। শিপিং এবং অনলাইন সেলস থেকে শুরু করে ইনভেন্টরি ম্যানেজমেন্ট পর্যন্ত ই-কমার্স জগতের বিভিন্ন বিষয়ে যাদের অভিজ্ঞতা রয়েছে, তারা সৌদি আরবে তাদের ক্ষেত্রে চাকরি খোঁজা সহজ।

মানব সম্পদ ব্যবস্থাপক

বেতনের সীমা : প্রতি মাসে 12,500 SAR থেকে 36,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : Marriott, King Fahad Specialist Hospital, Bechtel

কর্মজীবনের সম্ভাবনা : সব ধরনের ব্যবসার জন্য মানব সম্পদ পরিচালকদের প্রয়োজন যারা নিয়োগ, অনবোর্ডিং, চলমান প্রশিক্ষণ, প্রতিদিনের কর্মচারী ব্যবস্থাপনা এবং আরও অনেক কিছুতে সহায়তা করতে পারে। আপনার যদি HR-এ ব্যাকগ্রাউন্ড থাকে, তাহলে সৌদি আরবে মানবসম্পদ ব্যবস্থাপকের পদ খুঁজে পেতে আপনার সম্ভবত খুব বেশি সমস্যা হবে না।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ

বেতনের সীমা : প্রতি মাসে 15,900 SAR থেকে 23,600 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : Accenture, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, CC স্টাফিং ইন্টারন্যাশনাল

কর্মজীবনের সম্ভাবনা : যত বেশি ব্যবসা প্রযুক্তির উপর তাদের নির্ভরতা বাড়াতে শুরু করবে, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের প্রয়োজনীয়তা বৃদ্ধি পাবে। যারা সাইবার নিরাপত্তার গুরুত্ব বোঝেন এবং ব্যবসা এবং গ্রাহকের ডেটা সুরক্ষিত রাখতে কী প্রয়োজন তা জানেন তাদের জন্য এখন এবং ভবিষ্যতে সম্ভাবনাগুলি ভাল দেখায়।

বিক্রয় সহযোগী

বেতনের সীমা : প্রতি মাসে 4,640 SAR থেকে 16,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : আলশায়া ট্রেড, হামাদ এম. আল রুগাইব অ্যান্ড সন্স ট্রেডিং কোং

কর্মজীবনের সম্ভাবনা : যাদের ভালো বিক্রয় এবং আন্তঃব্যক্তিক দক্ষতা রয়েছে তারা প্রায় সবসময়ই সৌদি আরবে বিক্রয় সহযোগী চাকরি খুঁজে পেতে পারেন। খুচরা বিক্রয়ের চাকরি থেকে প্রযুক্তিগত বিক্রয় চাকরি পর্যন্ত সমস্ত শিল্প জুড়ে এর সম্ভাবনা রয়েছে।

ফুড সার্ভিস ক্রু সদস্য

বেতনের সীমা : প্রতি মাসে 6,230 SAR থেকে 19,300 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : ম্যারিয়ট, এলিট অনুসন্ধান, ফেয়ারমন্ট

কর্মজীবনের সম্ভাবনা : গত বছর অনেক বন্ধ-ডাউন এবং স্কেল-ব্যাক হওয়ার পরে খাদ্য পরিষেবা শিল্প আবার জীবিত হচ্ছে। ফলস্বরূপ, খাদ্য পরিষেবা ক্রু সদস্যদের জন্য ক্রমবর্ধমান প্রয়োজন বাড়তেছে। হলে চাকরির সম্ভাবনা বাড়তেছে।

ড্রাইভার

বেতনের সীমা : প্রতি মাসে 2,710 SAR থেকে 7,560 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : আব্দুল আলী আল-আজমি কোম্পানি, আরাস্কো, ভোকো

ক্যারিয়ারের সম্ভাবনা : সৌদি আরবে প্রচুর চালকের চাকরির চাহিদা রয়েছে, বাণিজ্যিক ড্রাইভার (ডেলিভারি কর্মী সহ), ভারী যন্ত্রপাতি চালক এবং ব্যক্তিগত ড্রাইভার উভয়ের জন্য। আপনি যদি রাস্তায় আত্মবিশ্বাসী হন এবং আপনার একটি ভাল নিরাপত্তা রেকর্ড থাকে, তাহলে সম্ভবত আপনি এখানে ড্রাইভার হিসাবে চাকরি খুঁজে পেতে সহজ সময় পাবেন।

ম্যাসেজ থেরাপিস্ট

বেতনের সীমা : প্রতি মাসে 4,750 SAR থেকে 14,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : ভোকো, ম্যারিয়ট, আইএইচজি

ক্যারিয়ারের সম্ভাবনা : সৌদি আরবে বিশেষ করে হোটেলে ম্যাসেজ থেরাপিস্ট এবং অন্যান্য স্পা কর্মীদের চাহিদা বাড়ছে। আপনার যদি ম্যাসেজ থেরাপির ব্যাকগ্রাউন্ড এবং যথাযথ লাইসেন্সিং এবং প্রশিক্ষণ থাকে, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার চাকরির সম্ভাবনাগুলি খুব আশাব্যঞ্জক দেখাচ্ছে। ম্যাসেজ থেরাপির বাইরে যাদের অতিরিক্ত দক্ষতা (হেয়ারস্টাইলিং, ম্যানিকিউর ইত্যাদি) আছে তাদের জন্য এটি বিশেষভাবে সত্য।

অটো মেকানিক

বেতন পরিসীমা : প্রতি মাসে 3,070 SAR থেকে 8,790 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : গুণমন্দিরি পরিপূর্ণা, উইন্ডস্ট্রিম, রাওয়াবি হোল্ডিং

কর্মজীবনের সাফল্য : অটো মেকানিক্সের পরিষেবাগুলি সর্বদা প্রয়োজন, তারা ছোট, ব্যক্তিগত গাড়ি বা বড় যানবাহনে কাজ করুক না কেন। যাদের মেকানিক হিসেবে কাজ করার ব্যাকগ্রাউন্ড আছে, তাদের জন্য সৌদি আরবে সম্ভাবনা বেশ আশাপ্রদ দেখায়, এবং একটি অবস্থান খুঁজে পাওয়া খুব কঠিন হবে না।

ক্লিনার/কাস্টোডিয়ান

বেতনের সীমা : প্রতি মাসে 4,000 SAR থেকে 5,700 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ: এনার্জি অ্যান্ড এনার্জি কো, অ্যাডভান্সড পেট ক্লিনিক, ডাবলট্রি বাই হিলটন

কর্মজীবনের সম্ভাবনা : COVID-19 আমাদের সকলকে আরও সচেতন করেছে যে বিভিন্ন স্থান কতটা পরিষ্কার; ফলস্বরূপ, কাস্টোডিয়ান এবং পরিচ্ছন্নতা বিশেষজ্ঞদের জন্য একটি ক্রমবর্ধমান চাহিদা রয়েছে যারা ব্যবসাগুলিকে ভালভাবে রক্ষণাবেক্ষণ এবং স্যানিটাইজ রাখতে পারে৷ হোটেল পরিষ্কার থেকে শুরু করে ঘর পরিষ্কার করা পর্যন্ত এই ক্ষেত্রটিতে প্রচুর কাজের সুযোগ রয়েছে।

নার্স

বেতনের সীমা : প্রতি মাসে 3,700 SAR থেকে 48,000 SAR

শীর্ষ কোম্পানি নিয়োগ : কিং ফাহাদ স্পেশালিস্ট হাসপাতাল, প্রিমিয়ার ইন হোটেল

কর্মজীবনের সাফল্য : সৌদি আরবে সবসময় দক্ষ নার্স এবং অন্যান্য চিকিৎসা পেশাদারদের প্রয়োজন রয়েছে। সারা দেশে হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা ক্লিনিকগুলি নিয়মিত তাদের দলে যোগদানের জন্য নতুন নার্সদের সন্ধান করছে। এখানে নার্স এবং স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সম্ভাবনা দুর্দান্ত। সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি আশা করছি আপনি এ পর্যন্ত বুঝতে পেরেছেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment