Blog

কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত

1 min read

কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত

কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত

আজকের আলোচনা করব কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত সম্পর্কে। মানুষ হচ্ছে সামাজিক জীব। মানুষ কখনো একা চলতে পারে না সমাজ নিয়ে চলতে হয়। সমাজের সকল লোকদের সঙ্গে চলতে হয় ভালো-মন্দ সকল লোকদের সঙ্গে একত্রে চলতে হয়।

তবে এর মধ্যে কিছু কিছু লোক রয়েছেন যাদের থেকে এড়িয়ে চলা দরকার। তবে আপনাকে বুঝতে হবে ঠিক কখন মানুষকে এড়িয়ে চলা উচিত এ বিষয়টি অনেকেই বুঝতে পারেনা। আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা তখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

 চলুন তাহলে জেনে নেই কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত

  • ১ একটা লোকের সঙ্গে আপনি যখন কথা বলবেন তখন আপনাকে বুঝতে হবে তিনি সারাক্ষণ যদি নিজের গুনাগুন বলতে থাকেন।  আপনি যে কথাগুলো বলার চেষ্টা করবেন সে কথাগুলো শোনার প্রয়োজন মনে করেন না।
  • ২ কিছু কিছু লোক রয়েছেন নিজের অবস্থান শুধু প্রকাশ করে কখনো অন্যের অবস্থান বোঝার চেষ্টা করে না।
  • ৩ কোনটা প্রশংসা ও কোনটা চাটুকারিতা সেটা আপনাকে বুঝতে হবে। ওই ব্যক্তি চাটুকার করে তখন তাকে এড়িয়ে যাবেন।
  • ৪ কিছু লোক রয়েছেন যারা অন্যের বদনাম করতে পছন্দ করেন। তিনি চাচ্ছেন সে বদনামের আপনিও তাকে সম্মান করেন। আপনি এই ব্যক্তি আজ অন্য বদলাম আপনার কাছে তিনি চাচ্ছেন সে বদনামের আপনিও তাকে সম্মান করেন আপনাকে বুঝতে হবে এই ব্যক্তি আজ অন্যের বদলাম আপনার কাছে শেয়ার করছে কিন্তু আপনার বদলাম গুলো আবার অন্য কারো কাছে শেয়ার করছে এরকম লোকের সঙ্গে চলাফেরা এড়িয়ে চলবেন।
  • ৫ কিছু কিছু লোক রয়েছেন আপনার অবস্থান বা পরিস্থিতির না বুঝে আপনাকে জ্ঞান দেওয়ার চেষ্টা করে তাদেরকে এড়িয়ে চলবেন।
  • ৬ কিছু কিছু লোক একজনকে উঁচু করতে গিয়ে অন্যকে নিচু করে ফেলেন সেসব লোকদের সঙ্গে চলাফেরা করার চেষ্টা করবেন না।
  • ৭ যেকোনো ধরনের জাজমেন্ট মানুষদের এড়িয়ে চলা দরকার কারণ জাজমেন্ট মানুষ বরাবরই ভয়ঙ্কর।
  • ৮ দুশ্চিন্তা কুচিন্তা করা মানুষের কাছ থেকে দূরে থাকবেন।
  • ৯ কিছু কিছু লোক রয়েছেন যিনি অন্যের ব্যক্তিগত বিষয়ে আগ্রহী তাকে যত এড়িয়ে চলা যায় ততই ভালো।
  • ১০ পজিটিভ বিষয়ে তুলনা নেগেটিভ বিষয়ে আগ্রহী। বর্তমান যুগে মধ্যে মাঝে এমন পরিচিত হয়েছে যা পজিটিভ দিক  দিয়ে কখনও ভাবার চেষ্টা করেন না সব সময় নেগেটিভ চিন্তাভাবনা নিয়ে পড়ে থাকেন যার ফলে মানুষের সাথে আত্মীয়তা বন্ধুত্ব সব এক হতে সাহায্য করে।

সমাজে চলতে গেলে সবার সাথে মিলে মিশে চলতে হবে ।কিন্তু আপনাকে সবসময় মনে রাখতে হবে আপনি যখন আপনার নিজেকে প্রশংসা করবেন তখন অন্য কেউ প্রশংসা করার চেষ্টা করবেন কখনো অন্যকে মনে কষ্ট দেওয়ার চেষ্টা করবেন না সকলকে ভাল রাখার চেষ্টা করবেন তবেই না আপনি সমাজের সবার সঙ্গে মিলেমিশে থাকতে পারবেন।

সবার সাথে মিলেমিশে থাকার পরে আপনি একজন সম্মানী ব্যক্তি হতে পারবেন তাই অবশ্যই আপনাকে আপনার সম্মান ধরে রাখার জন্য সমাজের সকল লোকদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। কিন্তু উপরে উল্লেখিত বিষয়গুলো যেই বিষয়গুলো আলোচনা করা হয়েছে সে বিষয়গুলো হচ্ছে কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত।

আপনি সবার সঙ্গে চলাফেরা করুন ঠিক আছে কিন্তু যখনই দেখবেন এই বিষয়গুলো আপনার সাথে ঘটছে তখনই আপনি এই মানুষ বায়ে লোকদের সঙ্গে সঙ্গে চলাফেরা বন্ধ করে দিন।ভালো থাকার একটি পথ হচ্ছে দুজনে দুদিকের থাকুন ভাল থাকবেন না হলে দুজনে মিলেমিশে থাকা ভালো থাকার চেষ্টা করা যাবে।

আজকের আলোচনায় পর্যন্ত আমাদের এই পোস্টটি যদি আপনাদের একটু ভালো লাগে অবশ্যই আমাদের সঙ্গে থাকুন এবং এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে বুঝতে পারবেন কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x