Islamic
1 min read

মসজিদে প্রবেশ করার দোয়া / মসজিদ থেকে বের হওয়ার দোয়া

মসজিদে প্রবেশ করার দোয়া /  মসজিদ থেকে বের হওয়ার দোয়া

মসজিদ হচ্ছে আল্লাহর দেওয়া পবিত্র একটি ঘর।  পবিত্র এই মসজিদ ঘরকে আমাদের সম্মান করা উচিত।  তাই আমরা মসজিদে প্রবেশ করার সময় বের হওয়ার সময় মসজিদ কে সম্মান করবো। আমরা যদি মসজিদে ঢোকার সময় দোয়া দরুদ  করে বের হই তাহলে মহান আল্লাহ তায়ালা অনেক খুশি হবেন। আলোচনা করব প্রবেশ করার দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া সম্পর্কে।  মসজিদে প্রবেশ করা বা বের হওয়ার পবিত্রতা অর্জন করব। 

 

কারণ মসজিদ হচ্ছে আল্লাহর দেওয়া একটি ঘর । আল্লাহ তাআলার এই মসজিদ ঘর এবাদত করার শ্রেষ্ঠতম একটি ঘর।  আমরা মসজিদে প্রবেশ করার সময় ও মসজিদ থেকে বের হওয়ার সময় দোয়া পড়ে প্রবেশ করব বের হব। তাই আজকের এই আলোচনায় রয়েছে মসজিদে প্রবেশ করার ওমর থেকে বের হওয়ার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মসজিদে প্রবেশ করার দোয়া রয়েছে যা মসজিদে প্রবেশের সময় পড়তে হবে।   আল্লাহর ঘরে ঢোকার সময়  পবিত্রতা  অর্জন করে ঢুকতে হবে। আমরা মসজিদে প্রবেশ করার দোয়া শুধু পর্বনা এর সঙ্গে মসজিদ থেকে বের হওয়ার দোয়া টা পড়ে নেব।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক মসজিদে প্রবেশ করার দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আপনারা পড়ে নিন।

 

  •  মসজিদে প্রবেশ করার দোয়া জেনে নিন
  •  মসজিদে প্রবেশের দোয়া করা কেন প্রয়োজন তা জেনে নিন
  •  মসজিদে প্রবেশের নিয়ম জেনে নিন
  •  মসজিদ থেকে বের হওয়ার দোয়া জেনে নিন
  •  মসজিদ থেকে বের হওয়ার দোয়া কেন প্রয়োজন তা জেনে নেই

 

 মসজিদে প্রবেশের নিয়ম জেনে নিন

মসজিদে প্রবেশ করার দোয়া পড়তে হবে।  মসজিদে প্রবেশ করার দোয়া শুধু জরুরী নয় মসজিদে অনেক নিয়ম কারণ রয়েছে সেগুলো আমাদের মেনে চলা খুব জরুরী।  মসজিদের প্রবেশ করার দোয়া মসজিদ থেকে বের হওয়ার দোয়া ।  এসব ছাড়াও মসজিদে প্রবেশ করা নিয়ে বিভিন্ন কাজ রয়েছে।  সকল নিয়ম মেনে চলে আপনাকে মসজিদে প্রবেশ করতে হবে এবং মসজিদের নিয়ম কারণ গুলো জেনে রাখা ভালো।  আমাদের সকলের সুবিধার জন্য মসজিদে প্রবেশ করার নিয়ম এবং যাবতীয় নিয়মগুলো আজকে এই পোস্টের মধ্যে আলোচনা করব

 মসজিদে প্রবেশ করার নিয়ম গুলো জেনে নিনঃ

  •  অজু করে  মসজিদে প্রবেশ করতে হবে
  •  বিসমিল্লাহি বলে মসজিদে প্রবেশ করতে হবে
  •  মসজিদে ঢোকার সময় ডান পা দিয়ে ঢুকতে হবে
  •  মসজিদে প্রবেশ করার দোয়া করে মসজিদে ঢুকতে হবে
  •  মসজিদ থেকে বের হওয়ার সময় বাম পা দিয়ে মসজিদ থেকে বের হতে হবে
  •  মসজিদ থেকে বের হওয়ার সময় অবশ্যই দোয়া পড়তে হবে
  •  বিসমিল্লাহি বলতে হবে

 

আমরা সকলেই মসজিদের ঢোকার নিয়ম গুলো জেনেছি তাই আমরা মসজিদে ঢোকার নিয়ম গুলো অবশ্যই মেনে চলব এবং সব সময় মসজিদে ঢোকার নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করব।

 মসজিদে প্রবেশের দোয়া করা কেন প্রয়োজন তা জেনে নিন

প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদে প্রবেশ হতে অজু করে মসজিদে প্রবেশ করতে।  প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম মসজিদে প্রবেশ করার সময় দোয়া পড়তেন ও মসজিদ থেকে বের হওয়ার সময় দোয়া পাঠ করতেন।  মসজিদের দোয়া পড়ে মসজিদের ঢুকে ইবাদত করলে মন বসবে।  আমরা প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম নিয়ম মেনে চলবো।  তিনি যেভাবে মসজিদে প্রবেশ করার নিয়ম গুলো স্মরণ করেছেন  সকল নিয়ম আমরা মেনে চলবো।  আমাদের মসজিদে প্রবেশ করার দোয়া প্রয়োজন।

তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক মসজিদে প্রবেশ করার দোয়া

 মসজিদে প্রবেশ করার দোয়া জেনে নিন

মসজিদে প্রবেশ করার দোয়া অনেকগুলো দল রয়েছে যেমনঃ

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যখন মসজিদে প্রবেশ করতে তখন এই দোয়াটি পড়তেনঃ

اَللّٰهُمَّ افْتَحْ لِيْ اَبْوَابَ رَحْمَتِكَ 

 উচ্চারণঃ আল্লাহুম্মাফতাহলী আবওয়াবা রাহমাতিক।

 অর্থঃ হে আল্লাহ! তোমার রহমতের দরজা আমার জন্য খুলে দাও।আল্লাহ আমাকে শয়তানের আশ্রয় প্রার্থনা করুন।

মসজিদে প্রবেশ করার সময় ডান পা দিয়ে প্রবেশ করতে হবে

 মাশাল্লাহ শব্দের অর্থ কি

 মসজিদ থেকে বের হওয়ার দোয়া জেনে নিন।

এখন আমরা জানবো মসজিদ থেকে বের হওয়ার দোয়া সম্পর্কে।

মসজিদ থেকে বের হওয়ার দোয়া জেনে নিনঃ

اَللّٰهمَّ اِنِّي اَسْٮَٔلُكَ مِنْ فَضْلِكِ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসআলূকা মিস ফাযলিকা।”

অর্থঃ হে আল্লাহ আমি আপনার দয়া প্রার্থনা করি।

মসজিদ থেকে বের হওয়ার সময় বাম পা দিয়ে বের হতে হবে       

ইতিমধ্যে আমরা জানতে পেরেছি মসজিদে প্রবেশ করার দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া।

আমাদের মধ্যে অনেকেই যারা আছেন আমরা মসজিদে ঢুকে এবং বের হয়ে কিন্তু তার নিয়ম কারণ গুলো জানা নেই তাই আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি মসজিদে প্রবেশ করার নিয়ম গুলো জেনে নিয়ম অনুযায়ী চলার চেষ্টা করবেন। মসজিদে প্রবেশ করা নিয়ে আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যে নিয়মগুলো মেনে চলেছে আমরা উম্মতরা ঠিক সেই নিয়মগুলো মেনে চলার চেষ্টা করব।

মসজিদ থেকে বের হওয়ার দোয়া কেন প্রয়োজন তা জেনে নেই। মহান আল্লাহতালার কল্যাণ প্রার্থনা করতে হবে।  তাই  আমরা সকল উম্মতরা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর মসজিদে প্রবেশ করার নিয়ম যেভাবে মেনে চলেছেন আমরা ঠিক  তেমনভাবে নিয়ম মানার চেষ্টা করবো ইনশাআল্লাহ।  মহান আল্লাহ তাআলার মসজিদ ঘরে প্রবেশ করে আল্লাহর কাছে সব সময় মঙ্গল কামনা করতে হবে। আমাদের  মসজিদে প্রবেশ করা ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া খুবই জরুরী।

মহান আল্লাহ তায়ালা প্রত্যেক মুমিনদের জন্য মসজিদে প্রবেশ করা মসজিদ থেকে বের হওয়ার দোয়া আদব-কায়দা সহকারে আদায় করার তৌফিক দান করুন।আজকের এই পোস্টের মধ্যে আমরা জানতে পেরেছি যে মসজিদে প্রবেশ করার দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া  ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি আপনাদের কাজে লাগবে।

ইতিমধ্যে মসজিদে প্রবেশ করা নিয়ে যাবতীয় তথ্য আলোচনা করেছি ।  আপনারাআমাদের এই পোস্টটিতে ভালো করে দেখে নিবেন এবং পড়ে নিবেন কিভাবে মসজিদে প্রবেশ করা ও মসজিদের মসজিদ থেকে বের হওয়ার দোয়া শিখা যায় এবং জানা যায় এই বিষয়ে আমরা সকলেই চেষ্টা করব ইনশাআল্লাহ।  মহান আল্লাহ তাআলার পবিত্র মসজিদে ঘরকে আমরা সবসময় সম্মান করবো এবং প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যেভাবে  প্রবেশ করার দোয়া ও মসজিদে বের হওয়ার দোয়া সকল নিয়ম মেনে চলেন ।  আমরা সকলেই মসজিদে প্রবেশ করা ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া যাবতীয় সকল বিষয়ে জেনে নেব এবং আদায় করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Rate this post