Islamic

লাইলাতুল কদর কি / লাইলাতুল কদর শব্দের অর্থ কি

1 min read
লাইলাতুল কদর কি /  লাইলাতুল কদর শব্দের অর্থ কি

 লাইলাতুল কদর কি তা জেনে নিন

2022 সালে বাংলাদেশ পবিত্র মাহে রমজান মাসে সবচেয়ে পূর্ণ পবিত্র রাত হচ্ছে লাইলাতুল কদরের রাত। রমজান মাসের শেষ দশ দিন লাইলাতুল কদর অর্থাৎ   লাইলাতুল কদর নাজাতের   বিজোড় রাত ২১,২৩,২৫,২৭,২৯ এই তারিখগুলোই পালিত হয়। লাইলাতুল কদর কি/ লাইলাতুল কদর শব্দের অর্থ কি আমরা অনেকেই জানিনা।  আজকে লাইলাতুল লায়লাতুল কদর লায়লাতুল তা জেনে নিন।

 

 লাইলাতুল কদর কি/ লাইলাতুল কদর শব্দের অর্থ কি  তা জেনে নেই

  1.  লাইলাতুল কদর কি/ লাইলাতুল কদর শব্দের অর্থ কি
  2. লাইলাতুল কদর কি জেনে নিন
  3.  লাইলাতুল কদর শব্দের অর্থ কি তা জেনে নিন
  4. শবে কদরের বিশেষ দোয়া জেনে নিন
  5.  শবে কদর কোন রাতে হওয়ার সম্ভাবনা রয়েছে
  6.  2022 সাল বাংলাদেশ শবে কদর ইংরেজি কত তারিখে পালিত হবে
  7.  রমজান মাসে শেষ দশ দিন আমল ফর্মুলা
  8.  লাইলাতুল কদর কিভাবে আমরা লাভ করব
  9.  শেষ কথাঃ লাইলাতুল কদর কি-  লাইলাতুল কদর শব্দের অর্থ কি

 

লাইলাতুল কদর কি জেনে নিন

রমজান  মাসে লাইলাতুল কদর ও পবিত্র শবে কদর একটি ফজিলতপূর্ণ বরকতময় একটি রাত।মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এই কথাবলেছেন যে  শবে কদর লাইলাতুল কদর এই রাতটি হাজার হাজার মাসের রাতের থেকেও অন্যতম একটি রাত।  লাইলাতুল কদর রাতে হাজার বছরের ইবাদতের থেকে উন্নত একটি ইবাদত হল লাইলাতুল কদরের।

  সবে কদরের রাতে স্ত্রী সহবাস করা যায় কিনা তা জেনে নেই

তাই রমজান মাসে শেষ দশদিনের বেজোড় রাতগুলোতে লাইলাতুল কদর এর সন্ধান করতে পারেন। কারণ শবে কদরের রাত বা লাইলাতুল কদরের রাত ইবাদত হাজার হাজার বছরের  ইবাদতের সমান।  এই একটি রাত আমাদের জন্য খুব পাপ মুক্ত এবং ক্ষমা প্রার্থনার রাত।  তাই আমরা শবে কদরের রাত্রি খুব গুরুত্ব দিব। রমজান মাসে শবে কদরের রাত লাইলাতুল কদরের রাত পবিত্র আল-কুরআন নাযিল করা হয়েছিল।

 লাইলাতুল কদর শব্দের অর্থ কি তা জেনে নিন

লাইলাতুল কদর শবে কদর তকদির ভাগ্য রজনীর রাত।  লাইলাতুল কদর আরবি শব্দ হল  উর্দু ফারসি হিন্দি  লাইলাতুল কদর এর বাংলা অর্থ শবে কদর।   পবিত্র কোরআন মাজিদের দেওয়া আছে, মহান আল্লাহতালা এই রাতে শবে কদরের রাতে তার প্রত্যেকটির জন্য আগামী এক বছরের জন্য মৃত্যু ঘটনা ঘটনার কথা লিখেছেন।

শবে কদরের বিশেষ দোয়া জেনে নিন

পবিত্র রমজান মাসে লাইলাতুল কদর শবে কদরের দোয়া।  শবে কদরের মহান আল্লাহ তাআলার উপর ইবাদত করলে পূর্বের সকল গুনাহ আল্লাহ মাফ করে দেন।

 লাইলাতুল কদরের দোয়াঃ

 আরবিاللَّهُمَّ إِنَّكَ عُفُوٌّ تُحِبُّ الْعَفْوَ فَاعْفُ عَنِّي

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নাকা আফুয়্যুন; তুহিব্বুল আফওয়া; ফাফু আন্নি।’

 অর্থ : হে আল্লাহ! আপনি ক্ষমাশীল; ক্ষমা করতে ভালোবাসেন; অতএব আমাকে ক্ষমা করে দিন। (মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ, তিরমিজি, মিশকাত)

 শবে কদর কোন রাতে হওয়ার সম্ভাবনা রয়েছে

মহানবী সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন, আরবি রমজান মাসের শেষ দশদিনের বেজোড় রাত হলো লাইলাতুল কদরের রাত।  21  23 25 27 29.  তিনি বলেছেন তোমরা লাইলাতুল কদর বা শবে কদরের নামাজ এই গুলোর মধ্যে পড়তে পারবে।  রোজার শেষ দশদিনের বেজোড় জানা যায় 27 তাতে শবে কদর হওয়ার সম্ভাবনা বেশি।  27 শে রমজানে আমরা সকলেই শবে কদর বা লাইলাতুল কদর পালন করে থাকি এবং 27 রমজানে শবে কদর বা লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা বেশি।

 

 রমজান মাসে শেষ দশ দিন আমল ফর্মুলা

রমজান মাসে লাইলাতুল কদরের রাত্রে বা রোজার শেষের দশ দিন নাজাতের দিন এই দশদিন আমল করলে হাজার বছরের সমান সওয়াব পাওয়া যাবে। তাই আমাদেরকে সকল মুসলিমদের উচিত নাজাতের 10 দিন আমরা সঠিকভাবে নিয়ম অনুযায়ী আমল করব এবং করা উত্তম একটি কাজ।  মহানবী সাঃ বলেছেন ভাল কাজের পথ প্রদর্শনকারী আমল কারীর সমপরিমাণ সওয়াব পাবে কিন্তু  আমল কারীর  কোনভাবেই ঘাটতি হবে না।

নাপাক অবস্থায় রোজা রাখা যাবে কিনা তা জেনে নিন

রমজান মাসে আপনি অন্তত পক্ষে প্রতিদিন এক টাকা করে দান করুন।  যদি এক টাকা করে দান করার দিন লাইলাতুল কদরের মাঝখানে পড়ে তবে আপনি এর জন্য  84 বছর পর্যন্ত প্রতিদিন এক টাকা দান করার  এই মাসের প্রতিদিন এক টাকা করে দান করলে আপনি 84 বছরের সওয়াব পাবেন।

রমজান মাসে নাজাতের 10 দিন আপনি প্রতিদিন দুই রাকাত নফল সালাত আদায় করুন।  তবে লাইলাতুল কদর এর মাঝখানে দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে।  এর জন্য আপনি 84 বছর পর্যন্ত প্রতিদিন দুই রাকাত নফল সালাতের সময় পাবেন।

লাইলাতুল কদরের  মাঝখানে আপনি প্রতিদিন তিনবার করে সূরা ইখলাস পাঠ করুন।   আপনি যদি নাজাতের 10 দিন প্রতিদিন তিনবার করে সুরা একলাছ পড়তে পারেন তাহলে 84 বছর পর্যন্ত প্রতিদিন এক খতম কোরআন তেলাওয়াতের সমান সওয়াব পাবেন।

 লাইলাতুল কদর কিভাবে আমরা লাভ করব

হযরত আয়েশা রাদিয়াল্লাহু থেকে বর্ণিত আছে মহানবী সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন রমজান মাসের শেষ দশ দিন যে ব্যক্তি এতেকাফে বসে ব্যক্তি দুটি উমরা ও দুটি কবুল হজের সওয়াব পাবেন

রমজানের শেষ দশ দিন বা লাইলাতুল কদর এর সবচেয়ে ভালো উপায় হল  ইতিকাফ বসা।

লাইলাতুল কদরের রাত্রে ইতিকাফ এর মধ্যে শবে কদর পরে তাই সে ক্ষেত্রে বেশি সওয়াব পাওয়া যায়।

হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম লাইলাতুল কদরের রাত চেনার  জন্য  কিছু  নির্দেশনার কথা বলা হয়েছে ,  যেমনঃ

  •  শবে কদরের রাতে বৃষ্টি    হবে
  • শবে কদরের রাতে গভীর অন্ধকারে ছেড়ে যাবে না
  •  শবে কদরের রাতে হালকা বাতাস প্রবাহিত হবে
  •  শবে কদরের  দিন সকালে হালকা আলোকের শিষ্য সূর্যোদয় হবে যেটা হবে পূর্ণিমা চাঁদের মত
  •  শবে কদরের রাতে ইবাদত করে তৃপ্তি পাবে

 

মহান আল্লাহতালা ঈমানদার ব্যক্তি কে স্বপ্নে  হয়তো  শবে কদরের কথা জানিয়ে দিতে পারেন

মহান আল্লাহতালা শবে কদরের রাতের দোয়া সমূহ কবুল করেন। মহান আল্লাহতালা লাইলাতুল কদরের রাত্রে অধিক ফেরেশতা পৃথিবীতে অবতরণ করেন সকাল  না হওয়া পর্যন্ত পৃথিবীতে শান্তি বিরাজ করেন  সুবাহানাল্লাহ ।

উম্মুল মু’মিনীন হযরত আয়িশা থেকে বর্ণিত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন আমি যদি জানতে পারি কোন  রাতটি শবে কদর তাহলে আমি তখন এই দোয়াটি পাঠ করি

দোয়াটি  হলঃ

 আরবিاللَّهُمَّ إِنَّكَ عُفُوٌّ تُحِبُّ الْعَفْوَ فَاعْفُ عَنِّي

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নাকা আফুয়্যুন; তুহিব্বুল আফওয়া; ফাফু আন্নি।’

 অর্থ : হে আল্লাহ! আপনি ক্ষমাশীল; ক্ষমা করতে ভালোবাসেন; অতএব আমাকে ক্ষমা করে দিন। (মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ, তিরমিজি, মিশকাত)

শেষ কথাঃ লাইলাতুল কদর কি ও লাইলাতুল কদর শব্দের অর্থ কি

আজকের এই পোস্টটিতে আলোচনা করেছি লায়লাতুল কদর লায়লাতুল কদর শব্দের অর্থ কি।  সকল বিষয়ে আজকে এই বিস্তারিত আলোচনা।

আশা করবো সবার কাছে আমাদের এই পোস্ট ভাল লেগেছে।  খুব সহজ উপায় জেনে নিন লাইলাতুল কদর লাইলাতুল  কদর শব্দের অর্থ কি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x