Recipe

পুডিং রেসিপি | ক্যারামেল পুডিং তৈরি করার সহজ পদ্ধতি

1 min read
পুডিং রেসিপি | ক্যারামেল পুডিং তৈরি করার সহজ পদ্ধতি

পুডিং রেসিপি সম্পর্কে  জানতে চাইলে এই পোস্টটি পড়ুন। ছোট-বড় অনেকেই আমরা পুডিং পছন্দ করে ।  কিন্তু সময়ের  কারণে পুডিং তৈরি করতে   চান না  অনেকেই ।   বিভিন্ন উপকরণ দিয়ে ভিন্ন ভিন্ন স্বাদের পুডিং বানানো যায় । তাই আপনি অন্ততপক্ষে একবার হলেও তৈরি করে খেতে পারেন পুডিং ।

শুরুতেই  বলবো পুডিং সুস্বাদু একটি খাবার ।  পুডিং শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার ।  কারণ  পুডিং এ রয়েছে অনেক পরিমাণের ডিম , বাটার, দুধ । এসব শরীরের জন্য খুব ভালো ।

 

আপনি যদি ঘরে বসেই তৈরি করতে পারেন।  তাহলে কেমন হয়। চলুন জেনে নেই পুডিং রেসিপি সংক্রান্ত খুটিনাটি।

তাহলে চলুন দেখে নেই  কিভাবে পুডিং রেসিপি তৈরি করতে হয় । 

উপকরণ

  • ডিম —– ৪ পিস ।
  • চিনি  ——- ১৫০  গ্রাম ।
  • মিল্ক পাউডার ——–  ১৫০ গ্রাম ।
  • পানি   ——–  ৭০০ গ্রাম ।
  • ভেনিলা এসেন্স ———- ১  চা চামচ ।
  • ক্যারামেল এর জন্য চিনি ——-  ১০০ গ্রাম ।

 

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ 

চুলায় একটি  পাত্র বসিয়ে  ক্যারামেল এর জন্য চিনি 100 গ্রাম পাত্রে ঢেলে গলিয়ে ক্যারামেল তৈরি করে নিতে হবে । খুব দ্রুত নাড়তে হবে ।  ব্রাউন কালার হয়ে   গেলে নামিয়ে নিন ।

আপনি যেই বাটিতে পুডিং বসাবেন সেই বাটিতে অতি তাড়াতাড়ি  গরম অবস্থায়  ক্যারামেল ওই বাটিতে ঢেলে দিতে হবে ।

বাটির চতুর সাইডে ভালো করে ক্যারামেল লাগিয়ে নিন । এরপর এক সাইডে রেখে দিয়ে দ্বিতীয় উপকরণের কাজ শুরু করুন । ক্যারামেল একদম ঠান্ডা করে নিতে হবে ।

দ্বিতীয় ধাপঃ

প্রথমে সকল উপকরণ সঠিক মাত্রা মেপে নেব ।  তারপর  মিল্ক পাউডার ১৫০  গ্রাম,  পানি ৭০০  গ্রাম ,  চিনি ১৫০  গ্রাম। সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন যেন  চিনির কোন দানা  দানা না থাকে ।  চিনির দানা থাকলে  পুডিং নষ্ট হয়ে যাবে । তরল দুধ হলে আপনি প্রথমে দুধ জ্বাল করে ঠান্ডা করে  নিন

খুব তাড়াতাড়ি করার জন্য আপনি চাইলে তিনি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন  । এসব উপকরণ মেশানো হয়ে গেলে তিন ধাপে ডিম দিয়ে দিন । আবার ভাল করে মিশিয়ে নিন । পুডিং তৈরি করার জন্য আমরা যেই  বাটিতে ক্যারামেল এর মিশ্রণ ঢেলে রেখে ঠান্ডা করে নিয়েছি ।  সেই  বাটিতে দ্বিতীয় ধাপের উপকরণ গুলো ক্যারামেল এর ওপর ঢেলে দেবো ।

তৃতীয় ধাপঃ

আপনি যদি চুলায় করেন তাহলে আপনাকে প্রথমে বড় একটি পাত্র নিতে হবে ।   পাত্রের ভেতরে  পরিমাণমতো পানি  দিয়ে ভালো করে ফুটিয়ে নিন ।  একটি কাচের ঢাকনা নিয়ে  ঢাকনার ছিদ্র বন্ধ করে , ঢাকনা সহ পানি ফুটিয়ে নিন ।

এরপর পুডিং এর মিশ্রন  পাত্রের দিয়ে দিন ।  খেয়াল রাখতে হবে পাত্রের কোন ধরনের এদিক ওদিক বাতাস না ঢোকে ।  এভাবে রান্না করে নিন 1 ঘন্টা ।  40 মিনিট পর একটি টুথপিক  দিয়ে চেক করে নিন । টুথপিক যদি ক্লিয়ার আসে ,  তবে বুঝতে হবে পুডিং তৈরি হয়ে গেছে ।

 চতুর্থ ধাপঃ

আপনি যদি  ওভেন করতে চান,  তাহলে আপনাকে আগে থেকে ওভেন হিট দিতে হবে ,  180 ডিগ্রী তাপমাত্রায় 50 থেকে 60 মিনিট বেকিং করে নিন । এরপর ঠাণ্ডা করে   ফ্রিজ অফ করুন , পাঁচ থেকে ছয় ঘন্টার জন্য ।  এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment