Recipe

ইলিশ মাছ দিয়ে কাঁচা কলার রান্নার রেসিপি

1 min read
ইলিশ রেসিপি

ইলিশ মাছ আমাদের জাতীয় মাছ ।  আমরা সাধারণত ইলিশ মাছ দিয়ে বিভিন্ন আইটেম রান্না  করি ।   কিন্তু সেটা যদি হয় কাঁচা কলা দিয়ে  । কাঁচা কলা অনেক পুষ্টিকর খাবার । এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন । এবং ইলিশ মাছে রয়েছে বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষার উপকারী  ।

আমরা অনেকেই হয়তো জানি না ইলিশ মাছ খেলে কি উপকারে আসবে ।  আপনার শরীরের বিভিন্ন ধরনের রোগ মুক্তি করে ইলিশ মাছ । তবে আমরা যদি ইলিশ মাছের সঙ্গে কাঁচা কলা রান্না করি তাহলে স্বাস্থ্যের জন্য অনেকটাই ভালো । তাহলে চলুন জেনে নেই কিভাবে ইলিশ মাছ দিয়ে কাঁচা কলা রান্না করা যায় ।

প্রয়োজনীয় উপকরণ

  • ১.পেঁয়াজ কুচি ——— পরিমান মত ।
  • ২. কাঁচামরিচ কুচি —– স্বাদ  মত ।
  • ৩. কাঁচা কলা ———-  600 গ্রাম ।
  • ৪. ইলিশ মাছ ———  পাঁচ ছয় টুকরা ।
  • ৫. তেল—————   পরিমান মত ।
  • ৬. হলুদ গুঁড়া ——  দুই চামচ ।
  • ৭. পানি ————  পরিমান মত ।
  • ৮. লবণ ———–  স্বাদমতো ।

 

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপঃ

প্রথমে কলা থেকে কলার খোসা ছাড়িয়ে  টুকরো টুকরো করে কেটে  নিতে হবে ।  এরপর কেটে রাখা কলার গায়ে হলুদ মাখিয়ে রেখে দিন ,  চার থেকে পাঁচ মিনিট ।

দ্বিতীয় ধাপঃ

এরপর চুলায় একটি পাত্রে বসিয়ে অল্প পরিমাণে তেল দিয়ে ।   মাছে হলুদ ও লবণ দিয়ে মাখিয়ে অল্প তাপে ভেজে নিন । ভাজা হয়ে গেলে উঠিয়ে রাখুন ।

তৃতীয় ধাপঃ

তারপর ওই প্যানে পরিমান মত তেল দিয়ে পেঁয়াজ কুচি ,  কাঁচা মরিচ কুচি ,  দিয়ে হালকা ভেজে নিন । পেঁয়াজ ও কাঁচামরিচ ভাজা হয়ে গেলে , এর সঙ্গে স্বাদমতো লবণ , পরিমান মত হলুদ  , হালকা মরিচের গুঁড়া ,  গোলমরিচের গুঁড়া , ধনিয়ার গুড়া  ,ইত্যাদি । অল্প পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন 5 থেকে 6 মিনিট ।  পানি শুকিয়ে গেলে মসলার সঙ্গে কাঁচা কলা দিয়ে হালকা কষিয়ে নিন ।

চতুর্থ ধাপঃ

কষানো শেষ হওয়ার পর ।  প্রয়োজনমতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ডেকে রান্না করে নিন । পানি যখন ফুটতে থাকবে  ,  এরপর ভেজে রাখা মাছ দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ।   10 থেকে 15 মিনিট রান্না করে নিন ।  এর মাঝে হাল্কা নেড়ে দিতে পারেন ।

কিছুক্ষণ পর ঢাকনা খুলে দেখুন ,  ঝোল অনেকটা গারো বা আঠালো হয়ে গেছে ।  একটু জল জল অবস্থায় নামিয়ে নিন ।  কারণ ইলিশ মাছের ঝোল তাই মজা ।

তাহলে তৈরি করে নিন ইলিশ মাছ দিয়ে কাঁচা কলা রান্না

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x