Health

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়

1 min read
পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়

 পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায় । মাথার চুল পড়া নিয়ে নারী-পুরুষ সকলেরই সমস্যা হয়ে দাঁড়ায় তাই চুল পড়া বন্ধ করার উপায় সমূহ  জেনে নিন ।আজকে আলোচনা করব  পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে। আমরা নারীরা সব সময় ঘরে থাকি এবং হিজাব পড়ে থাকি তারপরও আমাদের সুন্দর্য   চুল দিয়ে হয়ে থাকে। চুলের সৌন্দর্য মানুষকে আরো সুন্দর করে তুলেছে। মেয়েদের যেমন চুল দিয়ে সৌন্দর্য বেড়ে যায় ঠিক তেমনই ছেলেদের চুল দিয়ে সৌন্দর্য বেড়ে যায়। কিন্তু এখানে চিন্তার বিষয় রয়েছে কারণ ছেলেরা সবসময় ঘরের বাহিরে থাকে তাই তাদের চুলের সমস্যা দূর করা খুবই দরকার।

পুরুষরা চুলের যত্ন করতে পারেনা আর তাদের চুল খোলা মেলা রাখতে হয় এজন্য তাদের আরো বেশি সমস্যা হলে পরে।  তাই জেনে নিন পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়।  ছেলেরা ঘরের বাহিরে বেশি থাকেন তাই তাদের চুলে রোদ বৃষ্টি ঝড় সবকিছুর ওপর দিয়ে বয়ে যেতে হয় এজন্য তাদের  চুলের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে যায় তাই চুলের সমস্যা দূর করার জন্য আজকের এই আলোচনা ।

নারীরা যত পরিমাণ চুলের যত্ন করি পুরুষরা তার একটুও করেন না।  চুলের যত্নের কারণে বা বিভিন্ন সমস্যার কারণে চুল পড়তে শুরু করে তাই আপনি চুলকে যত্ন করুন এবং চুলকে রাখুন ভালো।  এরকম বিভিন্ন ধরনের সমস্যার কারণে অল্প বয়সে আমাদের অনেকেরই মাথার চুল পড়ে যায়।  টেনশন করলে ঘুম কম হলে অযত্নের কারণে চুলের বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। অনেকের আছেন চুল এমন ভাবে পড়তে শুরু করে সর্বশেষে মাথার টাক হয়ে যায়। সমাজে চলতে গেলে লজ্জা বোধ নিয়ে চলতে হয়। মাথার চুল কমে গেলে আত্মবিশ্বাস কমে যেতে থাকে। চুল পড়ার সমস্যা নিয়ে কোন চিন্তার কোন কারণ নেই।

আপনি যদি সঠিক নিয়মে সঠিক কাজ করতে পারেন তাহলে আপনার চুল হবে সুন্দর এবং আকর্ষণীয়। জীবনযাত্রার পরিবর্তন ও ঘরোয়া উপায়ে অনেক ক্ষেত্রে চুল পড়া বন্ধ করা যায়। এতকিছু পদ্ধতি করার ফলেও যদি চুলের কোন পরিবর্তন আসে তাহলে আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে চুলের যত্ন নিতে পারেন।

 পুরুষদের চুল পড়া কারণ

অনেক সময় দেখা যায় যে খাদ্যাভ্যাসের কারণে শরীরে প্রোটিনের ঘাটতি অভাবে চুলের সমস্যা দেখা দিতে পারে । তাই মাথার চুল ঠিক রাখার জন্য আপনাকে খাদ্যাভাসের তালিকা টা পুরোপুরি সঠিক ভাবে পালন করতে হবে। চর্বিযুক্ত খাবার মাছ প্রোটিন জাতীয়। যে খাবারগুলো আপনার চুলকে ভালো রাখবে এবং চুলের স্বাস্থ্য বৃদ্ধির করবে সেই খাবারগুলো আপনি খেতে পারেন।

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়

ভিটামিন ই এর চুলের গোড়া ব্যবহার করুন। চুল পড়ার সমস্যা সমাধান হবে। এটি মাথার ত্বকে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়। তাই আপনি ভিটামিন ই জাতীয় খাবার গুলো খেতে পারেন । ভিটামিন ই চুলের স্বাস্থ্য করে থাকে।

ভুলেও কখনো ভেজা চুল চিরুনি করতে যাবেন না। মেয়েদের ভেজা চুল  কখনো বেঁধে রাখবেন না। কাজের ব্যস্ততার কারণে অনেক পুরুষরা এই কাজটা করেন না সেটা হচ্ছে ভেজা চুল চিরুনি করে থাকেন তবে আপনি আপনার চুল ঠিক রাখার জন্য কখনো ভেজা চুল চিরুনি করবেন না। চুল ভিসার পর চুলের গোড়া নরম হয়ে যায় তাই ভেজা চুল চিরুনি করলে চুল পড়ার সম্ভাবনা থাকবেই।

আপনি যতই ব্যস্ত থাকুন না কেন আপনাকে সব সময় চুলের যত্ন নিতে হবে। বরঞ্চ সব সময়চুল পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। চুলে জমে থাকা ময়লা গুলো আপনার চুলকে অতিরিক্ত ক্ষতি করতে সাহায্য করবে। তাই সবসময়  চেষ্টা   করবেন চুল পরিষ্কার রাখার জন্য। আপনি যদি চুল ভালভাবে পরিষ্কার রাখতে পারেন তাহলে চুলের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন এবং চুল পড়া বন্ধ হবে চুলের খুশকি দূর হবে ইত্যাদি।

 পুরুষদের চুল পড়া বন্ধ করার ঘরেয়া উপায়

চুল পড়া বন্ধ করার জন্য আপনি ঘরোয়া উপায়ে কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন। রসুন আদা পেঁয়াজ সবগুলো পিষে নিন। তারপর এই রস চুলের গোড়ায় ভালভাবে লাগিয়ে নিন। এই উপকরণগুলো রাত্রে ব্যবহার করুন এবং সারা রাতের জন্য রেখে দিন তারপর সকালে ঘুম থেকে উঠে ভালো করে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। আপনি যদি  এই নিয়ম সঠিক   ভাবে পালন করতে পারেন তাহলে আপনার চুল থাকবে সুন্দর এবং চুল  পড়া  বন্ধ  হতে  সাহায্য করবে । সপ্তাহে  1  থেকে 2 ব্যবহার করুন।

পুরুষদের চুল পড়া বন্ধ করার জন্য পর্যাপ্ত পানি পান করুন

আপনার মাথার চুল যদি ঘন ঘন পড়তে থাকে তাহলে আপনাকে বুঝে নিতে হবে আপনার শরীরে পানি শূন্যতা সৃষ্টি হচ্ছে। এজন্যই আপনার মাথার চুল পড়া বন্ধ হয় না। শরীরে পানি শূন্যতার কারণে মাথার চুল পড়তে থাকে এবং ঝরে যায়।  তাই আপনাকে বেশি বেশি পানি পান করতে হবে। দৈনিক অন্তত পক্ষে দুই থেকে তিন লিটার পানি খেতে হবে। আপনার শরীরে যদি পানির পরিমাণ ভালো থাকে তাহলে চুল পড়া বন্ধ হতে সাহায্য করবে।

গ্রীন টি

গ্রীন টি ব্যবহারের  চুল পড়ার সমস্যা কমে যাবে। গবেষণায় দেখা গিয়েছে।এজন্য আপনাকে এক কাপ পানিতে দুইটি গ্রিন টি ব্যাগ মিশিয়ে নিন।তারপর ঠাণ্ডা করে চুলের গোড়া ভালোভাবে মেসেজ করুন। একঘন্টা পরে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। টানা 7 থেকে 10 দিন ব্যবহার করতে হবে। আপনার চুলের যে সমস্যাগুলো রয়েছে সব সমস্যা দূর হতে সাহায্য করবে।

আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে মাথার ত্বক যেন বেশি তৈলাক্ত না থাকে। আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের মাথার ত্বক বেশি পরিমাণে  ঘেমে যায় । মাথা ঘেমে যাওয়ার কারণে  চুলের গোড়া নরম হয়ে যায় এরপর চুল পড়তে থাকে এবং ঝরে পড়ে। অতিরিক্ত ময়লা জমে থাকলে চুল পড়তে সাহায্য করবে তাই আপনাকে সব সময় মাথা পরিষ্কার রাখতে হবে।

বেশি পরিমানে মাথা ঘেমে যাওয়ার কারণে আপনি আপনার মাথায় ব্যবহার করতে পারেন অ্যালোভেরা ও নিম যুক্ত শ্যাম্পু ।অ্যালোভেরা ও নিম যুক্ত শ্যাম্পু ব্যবহার করলে আপনার মাথা থাকবে ঠান্ডা এবং  চুলের গোড়া কম ঘামতে শুরু করবে।

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায় কোনটাই কাজে লগবে না কারণ পুরুষদের মধ্যে অনেকেই আছেন যারা নেশা করেন। তাদের মাথার চুল অবশ্যই ঝরে যাবে। ধূমপান ইত্যাদি। এসব ব্যবহার করার ফলে আপনার মাথার চুল টাক হতে বেশিদিন লাগবে না। তাই চেষ্টা করবেন এসব বাজে খাবার থেকে দূরে রাখার জন্য।

বদঅভ্যাস ত্যাগ করুন

যদি আপনি আপনার সুন্দর চুল কে ধরে রাখতে চান। আপনি যে ধূমপান করেন এই ধূমপানের কারণে আপনার চুলের ত্বকের রক্তের পরিমাণ কমে যেতে সাহায্য করবে। মাথার ত্বকে রক্ত কমে গেলে তারপর চুলের গোড়া নরম হয়ে যায় এরপরে চুল  চুল শুরু করে । তাই আপনাকে চেষ্টা করতে হবে বাজে নেশা থেকে মনকে দূরে রাখার জন্য। তাহলে আপনি আপনার চুলকে ভালো সুন্দর রাখতে পারবেন।

নিয়মিত ব্যয়াম করুন

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায় কার্যকর করতে  প্রতিদিন শারীরিক চর্চা করুন। দিনের বেলায় 30 থেকে 40 মিনিট হাঁটাহাঁটি করুন এর পাশে আপনি সাইকেল চালাতে পারেন সাঁতার কাটতে পারেন। যার ফলে হরমোনের ভারসাম্য বজায় রাখবে এবং সিনচেন মাত্রা কমে। এর ফলে আপনার চুল পড়া বন্ধ হতে সাহায্য করবে।

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায় কাজে লাগাতে একটানা দুই সপ্তাহ এই নিয়মগুলো আপনি মেনে চলুন দেখবেন আপনার চুল পড়া বন্ধ হবে খুব সহজে । আমরা কিন্তু চেষ্টা করলে একটি ভালো কাজ করার জন্য একটু কষ্ট করে তা ত্যাগ করতে পারি। তাহলে ভালো কিছু জয় করা যাবে। চুল হচ্ছে নারী-পুরুষ উভয়েই একটি সৌন্দর্য। তাই আমাদেরকে অবশ্যই চুল সুন্দর রাখতে হবে পরিষ্কার পরিছন্নতা রাখতে হবে তাহলে আমাদের চুল থাকবে ভালো। এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে। এই নিয়মগুলো যদি আপনি সঠিক ভাবে পালন করতে পারেন তাহলে আপনার চুলের সমস্যা একটু হল কমতে সাহায্য করবে। এরপরেও যদি কোন কাজে না আসে তাহলে আপনি সরাসরি চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার চুলের যত্ন নিতে পারেন।

আজকের আলোচনাতে রয়েছিল পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়।

সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি আবার কোনো নতুন পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করব সে পর্যন্ত সবাই ভাল থাকবেন।

 

পুরুষদের চুল পড়া বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধ করার উপায়, চুল ঘন করার উপায়, চুলের যত্ন, চুল সিল্কি করার উপায়, চুল গজানোর উপায়

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment