Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

(৫ম অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন pdf

1 min read

বাংলাদেশ সরকার নাগরিকের পরিচয়, দায়িত্ব, কর্তব্য ও অধিকার নিশ্চিত করার জন্য ডিজিটাল পরিচয়পত্র প্রদান করেছে। আশা করা যায়, নাগরিকের পরিচয় নির্ণয় ও প্রশাসনিক কাজে শৃঙ্খলা আনার ক্ষেত্রে এ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন | রাষ্ট্রের উন্নতি নাগরিকের যোগ্যতা ও দক্ষতার উপর অনেকাংশে নির্ভরশীল। সুনাগরিক দেশের জন্য হবে সম্পদ। আর তা না হলে দেশের উন্নতি বাধাগ্রস্ত হবে। দেশের প্রগতি ও ব্যর্থতা উভয়ই নির্ভর করে নাগরিকের সততা, দক্ষতা এবং দায়িত্ব ও কর্তব্য পালনের উপর । এজন্য নাগরিকদের হতে হবে সুনাগরিক।

বাংলাদেশ সরকার নাগরিকের পরিচয়, দায়িত্ব, কর্তব্য ও অধিকার নিশ্চিত করার জন্য ডিজিটাল পরিচয়পত্র প্রদান করেছে। আশা করা যায়, নাগরিকের পরিচয় নির্ণয় ও প্রশাসনিক কাজে শৃঙ্খলা আনার ক্ষেত্রে এ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বর্তমান অধ্যায়ে সুনাগরিকের প্রয়োজনীয় গুণাবলি, এর প্রতিবন্ধকতা, গুরুত্ব ইত্যাদি দিক সম্পর্কে আমরা জানব।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : সাকিব উচ্চ শিক্ষিত একজন নাগরিক। তিনি সবসময় নিজ এলাকার নির্বাচনে একজন সৎ ও যোগ্য ব্যক্তিকে ভোট প্রদান করেন। অপরদিকে তার বন্ধু হাসিব একজন ব্যাংক কর্মকর্তা। তিনি কোনো অসৎ কাজ করেন না। তিনি অন্যের মতামতকে গুরুত্ব দেন।

ক. বাংলাদেশে কতভাগ লোক দারিদ্র্যসীমার নিচে বসবাস করে?
খ. দলীয় মনোভাব সুনাগরিক হওয়ার পথে কীভাবে বাধার সৃষ্টি করে?
গ. উদ্দীপকে সাকিবের মধ্যে সুনাগরিকের কোন ধরনের বৈশিষ্ট্য ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. সাকিব ও হাসিবকে কি সুনাগরিক বলা যায়? তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ২ : জনাব ‘ক’ রাষ্ট্রের কোনো ধরনের কাজে অংশগ্রহণ করতে চান না। এমনকি নাগরিক হিসেবে তিনি তার দায়িত্ব ও কর্তব্য পালন করেন না। অন্যদিকে তার বন্ধু ‘খ’ উপযুক্ত প্রার্থীকে বাদ দিয়ে নিজ আত্মীয় বা পরিচিতজনকে চাকরি দেন । তিনি প্রায়ই স্বজনপ্রীতি ও আর্থিক অনিয়ম করেন।

ক. আমাদের দেশের কতভাগ লোক নিরক্ষর?
খ. ‘সাম্প্রদায়িকতা সুনাগরিকতার অন্তরায়’— ব্যাখ্যা কর।
গ. জনাব ‘ক’ এর কাজ সুনাগরিকতার কোন প্রতিবন্ধকতার নির্দেশ করছে? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর জনাব ‘ক’ ও জনাব ‘খ’ এর কাজ সুনাগরিকতার একই ধরনের প্রতিবন্ধকতার প্রতিচ্ছবি? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : রফিক সাহেব একজন সৎ সরকারি কর্মকর্তা। তার ঘনিষ্ঠ বন্ধু মিরাজ তাকে একটি কাজে সহায়তা করার উদ্দেশ্যে ঘুষ প্রদান করতে উদ্যত হয়। জনাব রফিক তার প্রস্তাব প্রত্যাখান করেন এবং বন্ধু মিরাজকে বলেন, এরূপ কাজ থেকে সবারই বিরত থাকা উচিত এবং দেশের স্বার্থে কাজ করা উচিত। জনাব মিরাজ তার ভুল বুঝতে পারেন এবং লজ্জিত হন।

ক. মৌলিক অধিকার কী?
খ. ধর্মান্ধতা সুনাগরিকতার একটি অন্তরায়-ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে সুনাগরিকতার কোন গুণটি জনাব রফিকের মধ্যে রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত গুণটি ছাড়া সুনাগরিকের অন্যান্য গুণসমূহ ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাংলাদেশের স্বনামধন্য জিন প্রকৌশলী ড. মাকসুদুল আলম পাট ও ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করেছিলেন। এর আগে তিনি মালয়েশিয়াসহ বিশ্বের কয়েকটি দেশে রাবার ও পেঁপের জীবনরহস্য উন্মোচন করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। তিনি ও তার গবেষণা দল রাষ্ট্রের প্রতি অনুগত থেকে নিজেদের বুদ্ধি, মেধা, দক্ষতা আর নিষ্ঠার সাথে দেশের জন্য গবেষণা করে দেশপ্রেমের স্বাক্ষর রেখেছিলেন দেশের অসাধারণ এ গবেষণার সাফল্য সম্পর্কে সানি বলল, মাকসুদুল আলমদের মতো বুদ্ধিমান নাগরিকগণ রাষ্ট্রের সম্পদ।

ক. সুনাগরিকের জাগ্রত শক্তি কোনটি?
খ. সুনাগরিকতার শিক্ষা লাভ করা কেন আবশ্যক?
গ. উদ্দীপকের সানির বক্তব্যে মাকসুদুল আলমের গবেষণা কাজের মধ্য দিয়ে সুনাগরিকের যে গুণটি প্রকাশ পেয়েছে তার গুরুত্ব ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর ড. মাকসুদুল আলমের মধ্যে সুনাগরিকতার অন্যান্য গুণাবলিও বিদ্যমান ছিল? তোমার উত্তরের পক্ষে যুক্তি প্রদর্শন কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : কুমিল্লার বুড়িচং উপজেলার রাজিয়া বেগম ছেলেমেয়েদের নিয়ে পরিবারে অনেক ব্যস্ত থাকেন। নিজে বেশিদূর লেখাপড়া না করলেও ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার দৃঢ় প্রতিজ্ঞা গ্রহণ করেন। এজন্য তিনি স্বামীকে সাথে নিয়ে বাড়িতেই ক্ষুদ্র পরিসরে কুটির শিল্প গড়ে তোলেন। ধীরে ধীরে রাজিয়ার কুটির শিল্প বিকশিত হলে প্রচুর অর্থ আয় হয়। এ আয়ের মাধ্যমে সন্তানদের শিক্ষার ব্যয় বহন করেন এবং একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেন। সম্প্রতি রাজিয়া শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কারে ভূষিত হয়েছেন।

ক. নাগরিকতা কাকে বলে?
খ. অজ্ঞতা ও নিরক্ষরতা কেন সুনাগরিক হওয়ার পথে বড় অন্তরায়?
গ. উদ্দীপকে রাজিয়া বেগমের ঘটনায় কোন ধরনের অধিকারের স্বরূপ ফুটে উঠেছে? তা বর্ণনা কর।
ঘ. বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে রাজিয়া বেগমের মতো নাগরিকের গুরুত্ব বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : আবু হানিফ মোহাম্মদ আব্দুল আহাদ একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। তিনি রাষ্ট্রের সমস্যাগুলো সমাধানের জন্য গুরুত্ব দিয়ে কাজ করেন। আহাদ সাহেবের নিকট থেকে সুবিধা আদায়ের জন্য বড় অঙ্কের টাকা ঘুষ দিতে চাইলে সুমন সাহেব তা প্রত্যাখ্যান করেন।

ক. কোন ধরনের কর্তব্য পালনে ব্যর্থ হলে শাস্তি পেতে হয়?
খ. বুদ্ধিমান নাগরিককে রাষ্ট্রের শ্রেষ্ঠ সম্পদ বলা হয় কেন?
গ. আহাদ সাহেবের কাজটির মাধ্যমে সুনাগরিকের কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘সুমন সাহেবের কাজটি সুনাগরিকতার প্রতিবন্ধক’-মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : দুই বান্ধবীর কথোপকথন:
সামিহা : লাজিন, কিছুদিন আগে পত্রিকায় রিকশাওয়ালার খবরটি পড়েছিস? লাজিন : হা পড়েছি। তার রিকশায় পড়ে থাকা একজন যাত্রীর এক লক্ষ টাকার একটি ব্যাগ পেয়েও নেয়নি। বরং যাত্রীর ঠিকানা খুঁজে বের করে পুরো টাকাটা যাত্রীকে ফেরত দেয়।
সামিহা : ঐ রিকশাওয়ালার মতো মানুষই আমাদের দেশের জন্য দরকার। সত্যিই রিকশাওয়ালার বিচক্ষণতা ও সচেতনতা প্রশংসার দাবিদার।

ক. জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ বিশ্বে কততম দেশ?
খ. সাম্প্রদায়িকতা সুনাগরিকত্ব অর্জনের একটি অন্তরায়– কথাটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের রিকশাওয়ালার মাঝে সুনাগরিকের কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “সুনাগরিক হতে হলে রিকশাওয়ালার উক্ত গুণটিই যথেষ্ট” তুমি কি একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৮ : সোবহান সাহেব এবং শেখর বাবু দুই বন্ধু। সোবহান সাহেব একজন বড় সরকারি কর্মকর্তা। তিনি কিছুদিন পূর্বের নির্বাচনে একটি ভোট কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের দায়িত্ব সম্পন্ন করেন। শেখর বাবু একজন বিশিষ্ট ব্যবসায়ী। এ বছর তিনি শ্রেষ্ঠ করদাতার পুরস্কার পান। তাদের সন্তানদের লেখাপড়ায় উভয়েই অত্যন্ত সচেতন। সোবহান সাহেব ঈদসহ অন্যান্য উৎসবে শেখর বাবুর পরিবারকে দাওয়াত করেন। শেখর্ বাবুও পূর্জা-পার্বণে সোবহান সাহেবের পরিবারকে তাঁর বাসায় নিয়ে আসেন। উভয় পরিবারই নিজেদের আচার-অনুষ্ঠান স্বাধীনভাবে পালন করে।

ক. রাষ্ট্রের সবচেয়ে মূল্যবান সম্পদ কে?
খ. ‘সুনাগরিক হওয়ার ক্ষেত্রে নির্লিপ্ততা একটি বাধা’— কথাটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের উভয় পরিবারই স্বাধীনভাবে নিজেদের আচার অনুষ্ঠান পালনের মাধ্যমে নাগরিকের কোন অধিকারটি ভোগ করছে? ব্যাখ্যা কর।
ঘ. “সোবহান সাহেব এবং শেখর বাবু অধিকার ভোগের পাশাপাশি দায়িত্ব ও কর্তব্য পালন করে যাচ্ছেন”– পাঠ্যপুস্তকের আলোকে ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : ‘ক’ উপজেলার UNO সাহেব ঘুষ ছাড়া কোনো কাজ করেন না। অথচ অধ্যাপক কামাল দায়িত্বশীলতার সঙ্গে কাজ করেন । তিনি সকল ধর্ম বর্ণের শিক্ষার্থীদের সমান চোখে দেখেন। তিনি অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল।

ক. বুদ্ধিমত্তা অর্জনের সবচেয়ে বড় উপায় কী?
খ. একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সুনাগরিক গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা কর।
গ. UNO সাহেবের মধ্যে সুনাগরিকের কোন গুণের অভাব রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “অধ্যাপক কামালের চরিত্রে সুনাগরিকের প্রতিবন্ধকতাসমূহ বিদ্যমান নয়”- তুমি কি উক্তিটির সাথে একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ১০ : ফারুক সাহেবের এলাকার প্রায় ৮০% লোক শিক্ষিত। গত নির্বাচনে করিম ও রহমানের মধ্যে করিম যোগ্য বলে ফারুক সাহেবের এলাকার মানুষ তাকে নির্বাচিত করেন। নির্বাচিত হওয়ার পর থেকে তিনি এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজে দলীয় লোকের পরিবর্তে যোগ্য ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে থাকেন।

ক. বুদ্ধিমত্তা লাভের সবচেয়ে বড় উপায় কোনটি?
খ. বিবেক বলতে কী বোঝায়?
গ. ফারুক সাহেবের এলাকার নাগরিকদের মধ্যে কোন ধরনের কর্তব্যপরায়ণতা লক্ষ করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. “করিম একজন সুনাগরিক”- বিশ্লেষণ কর।


ANSWER SHEET

 

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment