Modal Ad Example
Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

(১ম অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন

1 min read

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ঐতিহাসিক আগরতলা মামলা, সাংস্কৃতিক স্বাধিকার আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং ১৯৭০ সালের নির্বাচন বাঙালির জাতীয় জাগরণের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে। এসব আন্দোলন ও ঘটনার মধ্য দিয়েই পাকিস্তান বিরোধী চেতনা বেগবান হয়েছে, বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়েছে মানুষ।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১ম অধ্যায় | স্বাধীন বাংলাদেশের জন্ম বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। বৃটিশ বিরোধী আন্দোলনের পর স্বাধীন পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই বাঙালিরা পাকিস্তান রাষ্ট্রের শোষণ, অত্যাচার ও বৈষম্যের বিরুদ্ধে ধারাবাহিকভাবে সংগ্রাম ও আন্দোলন চালিয়ে এসেছিল। এর মধ্যে বায়ান্নর ভাষা আন্দোলন, পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচন, সামরিক শাসন বিরোধী আন্দোলন, ছাত্র আন্দোলন অন্যতম ।

এছাড়া ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ঐতিহাসিক আগরতলা মামলা, সাংস্কৃতিক স্বাধিকার আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং ১৯৭০ সালের নির্বাচন বাঙালির জাতীয় জাগরণের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে। এসব আন্দোলন ও ঘটনার মধ্য দিয়েই পাকিস্তান বিরোধী চেতনা বেগবান হয়েছে, বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়েছে মানুষ।

ফলে ১৯৭১ সালে জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণে সসস্ত্র মুক্তিযুদ্ধ শুরু হয়। এই রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। প্রথম অধ্যায়ে আমরা পাকিস্তানের বিরুদ্ধে পরিচালিত আন্দোলন ও সংগ্রামের কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে জানবো।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১ম অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : মুখ্যমন্ত্রী নুরুল আমিনের শাসনামলে পূর্ব বাংলার ছাত্র সংগ্রাম পরিষদ ১৯৪৮ সাল থেকে দীর্ঘ পাঁচ বছর একটি সাংস্কৃতিক আন্দোলন চালায়। যা ১৯৫৬ সালে নিজ ভূখণ্ডে ও ১৯৯৯ সালে বিশ্বভূমণ্ডলে আন্তর্জাতিক স্বীকৃতি পায়। আমাদের মুক্তি সংগ্রামের প্রথম সফলতা হিসেবে তা গৃহীত হয়।

ক. পাকিস্তানের প্রথম গভর্নর কে ছিলেন?
খ. কোন কোন দল নিয়ে যুক্তফ্রন্ট গঠিত হয়?
গ. উদ্দীপকে সংঘটিত আন্দোলন কোন প্রেক্ষাপটে সংঘটিত হয়? ব্যাখ্যা কর।
ঘ. ‘উদ্দীপকে সংঘটিত ঘটনাই ছিল স্বাধীনতা সংগ্রামের অনুপ্রেরণা’- তোমার মতামতের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : কায়সার সাহেব তার দেশের একটি জাতীয় নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করেন। তিনি একটি জোটের একজন প্রার্থী ছিলেন। তার জোট নির্বাচনি ইশতেহার ঘোষণা করে ৷ যার অন্যতম তিনটি দফা ছিল i) শাসন ব্যয় হ্রাস করা, মন্ত্রীর বেতন এক হাজারের বেশি না হওয়া, ii) বিচার বিভাগকে শাসন বিভাগ থেকে পৃথক করা ও iii) জননিরাপত্তা আইন ও অর্ডিন্যান্স প্রভৃতি কালাকানুন বাতিল করা।

ক. এমএনএ-এর পূর্ণরূপ কী?
খ. আইয়ুব খান বঙ্গবন্ধুকে গ্রেফতারের নির্দেশ দেন কেন?
গ. উদ্দীপকের অনুরূপ জোটের নির্বাচনের ফলাফল ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর, এ ধরনের একটি নির্বাচনের তাৎপর্য বাঙালি জাতির কাছে চিরস্মরণীয়? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : জাহিন তার দাদার সাথে বাংলাদেশের সীমান্ত পরিদর্শন করতে যায়। কিছু সময় অতিবাহিত হওয়ার পর তার দ্বাদা বলেন, আমাদের দেশের সীমান্তে এরকম নিরাপত্তা ব্যবস্থা স্বাধীনতার পূর্ব পর্যন্ত ছিল না। পাকিস্তানি শাসন আমলে সরকারি অবহেলায় এ দেশের সীমান্ত প্রায়ই অরক্ষিত থাকত।

ক. পাকিস্তান রাষ্ট্রের জন্মের পর থেকে শুরুতেই বাঙালিরা কোন ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়?
খ. বাঙালিকে লড়াকু জাতি বলা হয় কেন?
গ. উদ্দীপকটি তৎকালীন পাকিস্তানের কোন বৈষম্যকে ইংগিত করে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত বৈষম্যটিই কি পূর্ব পাকিস্তানের প্রতি একমাত্র বৈষম্য ছিল? তোমার মতামতের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : আসিফ সম্প্রতি পড়ালেখা শেষ করে বাংলাদেশের শাসন বিভাগের একজন উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগদান করে। এ খবরটি সে আগে সেই মানুষটিকে দিতে চায় যে মানুষটি তার জীবনের এ সফলতার পেছনে সবচেয়ে বেশি অবদান রেখেছে। তাই সে ছুটে যায় তার দাদার কাছে গ্রামের বাড়িতে। দাদাকে জড়িয়ে সে সুখবরটি দেওয়ার পর তার দাদা খুব খুশি হয়ে বলেন, “আলহামদুলিল্লাহ”, তবে খুব আফসোস হয় যখন মনে হয় তোর মতো যোগ্যতা থাকা সত্ত্বেও তৎকালীন পাকিস্তান শাসনামলে আমাকে একজন নিম্নপদস্থ কর্মকর্তা হিসেবে জীবন অতিবাহিত করতে হয়েছে।

ক. দ্বি-জাতি তত্ত্ব কী?
খ. যুক্তফ্রন্ট কেন গঠন করা হয়? বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের আসিফের দাদুর উক্তিটি তোমাকে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের কোন দিকটিকে মনে করিয়ে দেয়? পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. “আসিফের বর্তমান অবস্থার পেছনে বাঙালির বহুদিনের অত্যাচার, শোষণ, বঞ্চনা ও নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রাম নিহিত – বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : দিয়ার বাবা তার বিয়ের কার্ড ইংরেজিতে ছাপিয়ে ছিল। কিন্তু কার্ডটি সুন্দর হলেও দিয়ার তা পছন্দ হলো না। এ বিষয়ে সে তার বাবাকে পূর্ব পুরুষদের আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে কার্ডটি বাংলায় ছাপানোর অনুরোধ করল।

ক. দ্বি-জাতি তত্ত্বের প্রধান প্রবক্তা কে ছিলেন?
খ. আইয়ুব খান বঙ্গবন্ধুকে গ্রেফতারের নির্দেশ দেন কেন?
প. বিয়ের কার্ড পরিবর্তনে দিয়াকে কোন আন্দোলনের প্রেরণা প্রভাবিত করেছিল? ব্যাখ্যা কর।
ঘ. দিয়ার এ চেতনা পূর্ব পাকিস্তানের জনগণের জীবনে কী ভূমিকা রেখেছিল? তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ : শামছুর একজন মুক্তিযোদ্ধা। ১৯৬৬ সালের ৫ই ফেব্রুয়ারি তার সমস্ত মনোযোগ ছিল লাহোরে। সারাক্ষণ কানে রেডিও। অতঃপর রেডিওতে সে শুনতে পেল তার প্রাণের দাবি।

ক. ছয় দফা আন্দোলন হয় কত সালে?
খ. যুক্তফ্রন্টের নেতৃত্বে কারা ভূমিকা রাখেন?
গ. শামছুরের প্রাণের দাবি উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. ‘উক্ত দাবি ছিল মূলত স্বায়ত্তশাসনের দাবি’– উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : ধ্রুব তার দাদার কাছে বাংলাদেশের স্বাধীনতার পটভূমি শুনছিল । তার দাদা ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন ও গণঅভ্যুত্থানে অংশ গ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধেও তার ছিল প্রত্যক্ষ অংশগ্রহণ। তিনি ধ্রুবকে এক এক করে স্বাধীনতার পটভূমি বর্ণনা করেন । ধ্রুব বুঝতে পারে যে, পূর্ব-পাকিস্তানের জনগণের প্রতি পশ্চিম পাকিস্তানের বৈষম্যপূর্ণ নীতি ছিলো স্বাধীনতা যুদ্ধের প্রধান কারণ।

ক. কোন বিষয়ে পাকিস্তানের দুই অংশের মধ্যে প্রথম বিরোধের সৃষ্টি হয়?
খ. পাকিস্তান আমলে বাঙালির প্রতি অর্থনৈতিক বৈষম্যের চিত্র তুলে ধর।
গ. উদ্দীপকের ধ্রুবর দাদার বর্ণনা অনুযায়ী বাংলাদেশের স্বাধীনতার পটভূমি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দাদার বর্ণনার প্রেক্ষিতে ধ্রুবর বুঝতে পারা বিষয়টি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : ‘ক’ দেশের প্রধান বিরোধী দলের নেতা দেশে অবসরপ্রাপ্ত কিছু সামরিক কর্মকর্তাকে নিয়ে একটি বৈঠক করেন। পরে তিনি পার্শ্ববর্তী একটি দেশে গিয়ে ঐ দেশের রাজধানীতে বসে সে দেশের রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন। দেশটির সরকার এ বিষয়ে জানতে পেরে ঐ নেতাকে প্রধান আসামি করে একটি মামলা দায়ের করেন।

ক. কখন ছয় দফা কর্মসূচি পেশ করা হয়?
খ. আইয়ুব খান বঙ্গবন্ধুকে গ্রেফতারের নির্দেশ দেন কেন?
গ. উদ্দীপকে ‘ক’ দেশের বিরোধী দলের মামলাটিতে পাকিস্তান আমলের কোন ঘটনার প্রতিফলন দেখা যায়? ব্যাখ্যা কর।
ঘ. তীব্র আন্দোলনের মুখে সরকার এই মামলা প্রত্যাহার করতে বাধ্য হয়- কথাটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : রিপনের দাদু তার নাতনিদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গল্প বলছিলেন। কিছু ঘটনা বলার পর রিপনের পাঠ্যবিষয়ের সাথে মিলে যাওয়ায় সে মনোযোগ দিয়ে শুনতে শুরু করল। দাদু বললেন, তিনি বাঙালি জাতির মুক্তির জন্য এবং পাকিস্তানিদের শোষণ থেকে বাঙালি জাতিকে রক্ষার জন্যে বাঙালির মুক্তির সনদ নামে পরিচিত কর্মসূচি দিয়ে আন্দোলন করেছিলেন। বঙ্গবন্ধুকে দমানোর জন্যে সরকার প্রদেশের নানা জেলায় মামলা দিতে থাকে। আওয়ামী লীগের নেতা কর্মীদের গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে মামলা দিতে থাকে। কিন্তু বাঙালির ঐক্যবদ্ধ আন্দোলনের কাছে পাকিস্তানিদের সকল ষড়যন্ত্র নস্যাৎ হয়ে গিয়েছিল।

ক. পাকিস্তান প্রজাতন্ত্রে কখন সামরিক শাসন জারি করা হয়?
খ. ইস্কান্দার মীর্জা কেন দেশে সামরিক আইন জারি করেন?
গ. রিপনের দাদু বঙ্গবন্ধুর কোন কর্মসূচিকে বাঙালির মুক্তির সনদ বলেছেন? উক্ত কর্মসূচির ধারাগুলো তুলে ধরো।
ঘ. উদ্দীপকে বর্ণিত নেতার বিরুদ্ধে শাসকগোষ্ঠীর মামলা দেওয়ার উদ্দেশ্য বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : গণিপুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব হাসেম তার ইউনিয়নের উন্নয়ন খাতের প্রায় সকল অর্থই তার নিজ গ্রামের উন্নয়নে ব্যয় করতেন। তিনি নির্যাতনের মাধ্যমে ইউনিয়নের জনসাধারণকে দমিয়ে রাখার চেষ্টা করতেন। এতে ইউনিয়নের জনসাধারণ একজন জনদরদি নেতার নেতৃত্বে আন্দোলন করে তাকে ক্ষমতাচ্যুত করেন।

ক. ১৯৬৬ সালের ৫ই ফেব্রুয়ারি ঘোষিত ছয় দফা দাবির ষষ্ঠ দফা কী ছিল?
খ. ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের কেন পরাজয় হয়? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লিখিত জনাব হাশেমের প্রথম কাজটিতে পাকিস্তানের ইতিহাসের কোন বিষয় ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের জনদরদি নেতার মধ্যে বাঙালির কোন নেতার প্রতিচ্ছবি পাওয়া যায়? বিশ্লেষণ করো।


ANSWER SHEET

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x