Class 7 - বাংলা
1 min read

শব্দ থেকে কবিতা : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

কবিতা লেখার জন্য প্রথমেই প্রয়োজন স্বপ্ন। স্বপ্ন দেখার জন্য শৈশব-কৈশােরে পড়তে হবে কবিতার পর কবিতা, দুচোখ মেলে দেখে নিতে হবে যা-কিছু চোখে পড়ে, তার সবটা। অর্থাৎ কবিতা লেখার জন্য চাই অভিজ্ঞতা।

শব্দ থেকে কবিতা সৃজনশীল প্রশ্ন | সাহিত্যের নানা রূপের মধ্যে একটি হচ্ছে কবিতা। লেখকের মতে, যা পড়লে মনের ভিতর স্বপ্ন জেগে ওঠে, ছবি ভেসে ওঠে তাই কবিতা। শব্দের সঙ্গে শব্দ মিলিয়ে লেখা হয় কবিতা। কবিতা লিখতে হলে শব্দের রূপ-রং গন্ধ-বর্ণ-সুর ও ছন্দ চিনতে হয়, জানতে হয়। কবিরা চেনেন এবং জানেন শব্দের এসব মায়াবী রূপ।

কবিতা লেখার জন্য প্রথমেই প্রয়োজন স্বপ্ন। স্বপ্ন দেখার জন্য শৈশব-কৈশােরে পড়তে হবে কবিতার পর কবিতা, দুচোখ মেলে দেখে নিতে হবে যা-কিছু চোখে পড়ে, তার সবটা। অর্থাৎ কবিতা লেখার জন্য চাই অভিজ্ঞতা।

 


শব্দ থেকে কবিতা সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : মাহফুজা চমৎকার কবিতা লেখেন। জীবনে বিভিন্ন অংশের স্মৃতিকে শব্দের ভেতর সাজাতে পছন্দ তাঁর। মাহফুজার ভাইপাে নির্ঝর তাকে খুব পছন্দ করে। কারণ তিনি তাঁর ভাইপাে নির্ঝরকে প্রায়ই নানারকম কবিতা শােনান। নির্ঝর ফুফুকে পেলেই ছড়া শােনার বায়না ধরে। একদিন নির্ঝর তাঁকে বলে “ফুফু তুমি এত সুন্দর কবিতা কীভাবে লেখাে?” মাহফুজা উত্তর দেন, “তুমি তােমার চারপাশের সুন্দর স্বপ্নময় শব্দগুলােকে বুঝে ধারণ করে রাখবে, দেখবে তুমিও একদিন চমৎকার কবিতা লিখতে পারবে।”

ক. কবিতা লেখার জন্য প্রথমেই কোনটি প্রয়োজন?

খ. ‘কবিতার জন্য দরকার শব্দ -রংবেরঙের শব্দ’- বুঝিয়ে লেখাে।
গ. কবিতার বিষয়ে নির্ঝরের প্রশ্নের উত্তর ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধে কীভাবে প্রতিফলিত -হয়েছে লেখাে
ঘ. মাহফুজার উত্তর ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের মূলভাবকে ধারণ করে কি? যুক্তিসহ বিচার করাে।

সৃজনশীল প্রশ্ন ২ : সায়ন ১২ বছর বয়স থেকে কবিতা লিখতে চায়। তবে বড়ভাই সুজনের মতাে খুব সুন্দর হয় না তার কবিতাগুলাে। সে তখন সুজনের কাছে সুন্দর করে কবিতা কীভাবে লিখতে পারবে সেজন্য পরামর্শ চায়। সুজন বলে, এত কম বয়সে কবিতা লিখা শুরু না করে আগে চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য উপভােগ করতে। তাহলেই মনের মধ্যে নতুন নতুন ভাবনার সৃষ্টি হবে। উপযুক্ত জ্ঞান আর প্রস্তুতি ছাড়া সুন্দর কবিতা লেখা সম্ভব নয়।

ক. কবিতা লিখতে হলে প্রথমেই কী জানতে হবে?
খ. কবিদের চেতনায় কী খেলা করে? ব্যাখ্যা করাে।
গ. ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধ অবলম্বনে যা ত্রুটিগুলো খুঁজে করে তা আলােচনা করাে।
ঘ. সঠিকভাবে কবিতা লিখতে হলে সায়নের করণীয় কী? শব্দ থেকে কবিতা প্রবন্ধের আলােকে তা বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৩ : কল্পনাপ্রবণ সুমন প্রচুর বই পড়তে ভালােবাসে। খুব মনােযােগী ছাত্র সে। চঞ্চল ঘরকুনাে এবং লেখাপড়ায় অমনােযােগী। শিক্ষক দুজনকে ‘মা’ বিষয়ে চার লাইনের একটি কবিতা লিখতে বললেন। দুজনেই একই শ্রেণির ছাত্র হলেও শিক্ষক সুমনের কবিতাটিকে ‘চমৎকার’ বললেন। আর চঞ্চলকে বললেন, ভালাে কবিতা লিখতে হলে তােমাকে অনেক অভিজ্ঞতা অর্জন করতে হবে।

ক. কবিতা লিখতে হলে প্রথমেই কী জানতে হবে?
খ. শব্দের রং চিনতে হবে কেন?
গ. ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের বক্তব্য কোন দিক থেকে উদ্দীপকের সুমনের মধ্যে প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করাে।
ঘ. চঞ্চলকে দেওয়া শিক্ষকের পরামর্শের যৌক্তিকতা ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের আলােকে মূল্যায়ন করাে।

সৃজনশীল প্রশ্ন ৪ :
“আমার মন বেজায় খুশি
মামা তােমায় ভালােবাসি।”
-মামার উদ্দেশ্যে সােহানের দুই লাইনের এই কবিতা পড়ে মামা মুগ্ধ হয়ে গেলেন। তিনি বললেন, চোখের সামনে যা দেখাে তাই নিয়েই লিখতে চেষ্টা করাে। লিখতে লিখতেই একদিন তােমার হাত খুলে যাবে। চিন্তার গভীরতা বাড়বে, যা বলতে চাও তা সুন্দরভাবে। উপস্থাপন করতে পারবে।

ক. প্রবন্ধে উল্লিখিত কবিতাটির নাম কী?
খ. ‘কবিতার জন্য দরকার শব্দ, রং-বেরঙের শব্দ’ -ব্যাখা করো।
গ. কবিতা লেখার জন্য সােহানের মামার পরামর্শের সঙ্গে ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের প্রাবন্ধিকের পরামর্শের তুলনামূলক আলােচনা করাে।
ঘ. কবি হওয়ার জন্য সােহানের মামার পরামর্শ অপেক্ষা ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের প্রাবন্ধিকের পরামর্শই অধিক যুক্তিসংগত ও গ্রহণযােগ্য -উক্তিটির যথার্থতা বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৫ : সাহিত্যের অনেক শাখা আছে- গল্প, কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ ইত্যাদি। তবে এসবের মধ্যে সবচেয়ে প্রাচীনতম ও জনপ্রিয় শাখা হচ্ছে কবিতা। কারণ কবিতা দিয়ে খুব সহজেই মানুষের মনের ওপর প্রভাব ফেলা যায়। কবিতায় মানুষের ভাবনা ও না পাওয়া বিষয়গুলাে ভিন্ন ব্যঞ্জনায় ধরা দেয়। তাই আজ অবধি মানুষের কাছে সমান জনপ্রিয় হয়ে আছে কবিতা।

ক. ‘ছাপান্ন হাজার বর্গমাইল’ কোন জাতীয় গ্রন্থ?
খ. কবিতা বলতে কী বােঝায়?
গ. উদ্দীপকটিতে ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের প্রতিফলিত দিকটি সম্পর্কে আলােচনা করাে।
ঘ. একজন কবি কীভাবে কবিতা লিখতে পারেন? উদ্দীপক ও ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের আলােকে তা বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৬ : শিল্পকলার একটি অস্পষ্ট অর্থ আমরা বুঝতে পারি কিন্তু শিল্পকলার সঠিক অর্থ কী আর শিল্পকলার গুণাগুণ কী, এই প্রশ্ন যদি কেউ করে, তাহলে উত্তর দেয়া কঠিন হয়ে পড়ে। যেমন গান শুনে ভালাে লাগে, কিন্তু ভালাে লাগে কেন? এই প্রশ্ন নিয়ে মানুষের মন চিন্তা-ভাবনা করতে লাগলাে। দেখা গেল সকল শিল্পকলায় রূপ আছে, ছন্দ আছে, সুর আছে, রং আছে, বিশেষ গড়ন আছে, সবকিছুকে সাজাবার একটি সুবিন্যস্ত নিয়ম আছে।

ক. কবিতার জন্য কী দরকার?
খ. ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধ পাঠের উদ্দেশ্য ব্যাখ্যা করাে।
গ. উপরের অনুচ্ছেদের প্রথম বাক্যটির সঙ্গে ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের বক্তব্যের মিল কোথায়?
ঘ. উদ্দীপকটির বক্তব্য কবিতা রচনার ক্ষেত্রে কীভাবে প্রযােজ্য? ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের আলােকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৭ : মৌমিতা তার বড় ভাইয়ের সাথে স্বরচিত কবিতা পাঠের একটি অনুষ্ঠানে যােগ দেয়। নানা কবির স্বরচিত কবিতা শুনে মুগ্ধ হয়ে যায় সে। তার ভাই বলেন, এ কবিতা তারা তাদের স্বপ্নের ভুবন থেকে সৃষ্টি করেছেন। এখানে শুধু প্রয়ােজন স্বাপ্নিক শব্দ, ছন্দ, সুর ও অভিজ্ঞতা। তুমিও চেষ্টা করলে এরকম সুন্দর সুন্দর কবিতা রচনা করতে পারবে। তবে এর জন্য তােমার চোখে স্বপ্ন থাকতে হবে। ভাবতে হবে নতুন কথা, আর সে কথাকে পরিয়ে দিতে হবে শব্দ ও ছন্দের সাজ-পােশাক।

ক. ‘শব্দ থেকে কবিতা’ কোন ধরনের রচনা?
খ. কবিতা লেখার ক্ষেত্রে স্বপ্ন অপরিহার্য কেন?
গ. উদ্দীপকটির সাথে ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? আলােচনা করাে।
ঘ. উদ্দীপকে বর্ণিত মৌমিতার ভাইয়ের কবিতা লেখার দিক নির্দেশনা ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধে লেখকের দিক নির্দেশনারই অনুরূপ —বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৮ : কবি তাঁরাই যারা শব্দকে ভালােবাসেন, শব্দ নিয়ে খেলা করেন, শব্দের পর শব্দ বসিয়ে তাদের কল্পনা ও আবেগের বহিঃপ্রকাশ ঘটান। এ প্রসঙ্গে আমরা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথা বলতে পারি। তিনি মাত্র সাত বছর বয়সেই লিখেছিলেন, ‘জল পড়ে পাতা নড়ে’। এভাবে শব্দ নিয়ে খেলতে খেলতেই তিনি হয়েছেন বিশ্বকবি।

ক. হুমায়ুন আজাদ কোন পেশায় নিয়ােজিত ছিলেন?
খ. কবিতা কী?
গ. উদ্দীপকটি শব্দ থেকে কবিতা প্রবন্ধের কোন দিকটিকে নির্দেশ করছে? আলােচনা করাে।
ঘ. উদ্দীপকটি শব্দ থেকে কবিতা প্রবন্ধের সমগ্র দিককে প্রতিফলিত করে কি? বিচার করাে।

সৃজনশীল প্রশ্ন ৯ : গত সপ্তাহে কবিতা উৎসবের আয়ােজন করা হলাে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে। সেখানে সমাপনী দিনের আলােচনায় প্রধান বক্তা বললেন, সন্তানদের সৃজনশীল প্রতিভা বিকাশে অভিভাবকদের উচিত শিশুকাল থেকেই কবিতা লিখতে অনুপ্রাণিত করা। এভাবে কচি মনের ভাবনা গুলো প্রকাশ করতে করতে তাদের ভাবনা হবে পরিপক্ক। শিশু বয়স থেকে লেখার অভ্যাস না করলে বড় মাপের কবি হওয়া অসম্ভব।

ক. প্রবন্ধে উল্লিখিত কবিতাটির নাম কী?
খ. ফুলের মতাে কবিতা লিখতে হলে করণীয় কী? ব্যাখ্যা করাে।
গ. ছােটদের কবি হয়ে ওঠার ক্ষেত্রে উদ্দীপকের প্রধান বক্তার পরামর্শের সাথে প্রবন্ধের পরামর্শের তুলনা করাে।
ঘ. ‘শিশু বয়স থেকে লেখার অভ্যাস না থাকলে বড় মাপের কবি হওয়া যায় না’ -‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের আলােকে উক্তিটির যথার্থতা যাচাই করাে।

সৃজনশীল প্রশ্ন ১০ : তিথি আর বর্ষা একই শ্রেণিতে পড়ে। দুজনের ইচ্ছা ও শখ কবিতা লেখার। প্রায় সময়ই তারা কবিতা লেখে এবং শ্রেণিতে নিজেদের কবিতা আবৃত্তি করে শােনায়। তারা বিভিন্ন লেখকের কবিতার বই পড়ে। তারা প্রকৃতিকে ভালােবাসে। ওদের দেখা প্রকৃতির ছবি ওদের মনের মধ্যে ভেসে ওঠে। এগুলােই শব্দের মাধ্যমে ছন্দের আকারে কবিতা হয়ে বের হয়ে আসে। প্রতিনিয়তই তারা নানারকম শব্দ নিয়ে খেলে।

ক. ‘উপমা’ শব্দের অর্থ কী?
খ. গােলাপের মতাে সুন্দর কথা আর চাঁদের মতাে স্বপ্ন দেখতে হলে কোনটি অপরিহার্য? বুঝিয়ে লেখাে।
গ. ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধে উল্লিখিত কবিদের বৈশিষ্ট্যের সাথে উদ্দীপকের তিথি ও বর্ষার সাদৃশ্য দেখাও।
ঘ. “উদ্দীপকের তিথি ও বর্ষা যা করে ‘শব্দ থেকে কবিতা’ প্রবন্ধের লেখক ছােটোদের ঠিক এ কাজগুলােই করতে বলেছেন। -উক্তিটি সম্পর্কে যুক্তিপূর্ণ মতামত দাও।

 


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে শব্দ থেকে কবিতা সৃজনশীল প্রশ্ন ডাউনলোড করে নাও।

Rate this post