Class 6 - বিজ্ঞান

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৫ম অধ্যায়: সালোকসংশ্লেষণ (PDF)

1 min read

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : খাদ্য গ্রহণ জীবের বৈশিষ্ট্য তা তোমরা দ্বিতীয় অধ্যায়ে পড়েছ। এ খাদ্য কোথা থেকে আসে, তা কি তোমরা জান? সবুজ উদ্ভিদ ছাড়া অন্য কোনো জীব খাদ্য প্রস্তুত করতে পারে না। উদ্ভিদ নিজে প্রস্তুতকৃত খাদ্য ব্যবহার করে তার দেহের বৃদ্ধি ও অন্যান্য কাজে লাগায়। সবুজ উদ্ভিদ কীভাবে খাদ্য প্রস্তুত করে। এ অধ্যায়ে সে বিষয়ে আমরা জানতে পারব।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : শুক্রবার বিকালে আবির বন্ধুদের সাথে খেলতে গিয়ে মাঠে। একটি হট পড়ে থাকতে দেখে সে তা সরিয়ে দিল। আবির লক্ষ করল, ইটের নিচের ঘাসগুলো ফ্যাকাসে হয়ে গেছে। কিন্তু তার চারপাশের ঘাস স্বাভাবিক সতেজ। বাসায় এসে বাবাকে এর কারণ জিজ্ঞাসা করলে তিনি ব্যাপারটি বুঝিয়ে দিলেন এবং বললেন সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি বায়ুকে দূষণমুক্ত রাখে।

ক. কোন রঙের প্লাস্টিড সালোকসংশ্লেষণে অংশ নেয়?
খ. মূলে সালোকসংশ্লেষণ হয় না কেন?
গ. আবিরের বাবা কীভাবে ব্যাপারটি বুঝিয়ে দিলেন? ব্যাখ্যা করো।
ঘ. আবিরের বাবার সর্বশেষ উক্তিটি কী যথাযথ? যুক্তি দিয়ে বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

ক. সবুজ রঙের প্লাস্টিড সালোকসংশ্লেষণে অংশ নেয়।

খ. উদ্ভিদের মূল সাধারণত বর্ণহীন ও মাটির নিচে থাকায় এতে ক্লোরোফিল থাকে না ও সূর্যের আলো পৌছাতে পারে না। তাই সূর্যের আলো ও ক্লোরোফিলের অভাবেই মূলে সালোকসংশ্লেষণ ঘটে না।

গ. আবিরের বাবা সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি বর্ণনা করে মাঠের সবুজ ঘাস ফ্যাকাসে হয়ে যাওয়া বুঝিয়ে দিলেন। সালোকসংশ্লেষণ একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া, যার মাধ্যমে সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে বায়ুমণ্ডলের কার্বন ডাই-অক্সাইড ও মাটিস্থ পানির সাহায্যে শর্করা জাতীয় খাদ্য তৈরি করে। সবুজ প্লাস্টিড এ ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। কিন্তু দীর্ঘ সময় সূর্যালোকের অনুপস্থিতিতে সবুজ প্লাস্টিড বা ক্লোরোপ্লাস্ট লিউকোপ্লাস্ট বা বর্ণহীন প্লাস্টিডে পরিণত হয়।

এই কারণে দীর্ঘদিন ইটের নিচে চাপা পড়ে থাকায় ঘাসগুলো সূর্যালোকের অভাবে খাদ্য তৈরি করতে পারেনি। ফলে খাদ্যের অভাবে বর্ণহীন হয়ে যায়। কিন্তু তার পাশের ঘাস স্বাভাবিক সতেজ রয়েছে যেহেতু তারা সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি
করতে পেরেছে।

ঘ. আবিরের বাবার সর্বশেষ উক্তিটি ছিল “সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি বায়ুকে দূষণমুক্ত রাখে”। এটি সঠিক কারণ, এ প্রক্রিয়ায় খাদ্য তৈরির পাশাপাশি উদ্ভিদের সবুজ অংশ বায়ুমণ্ডলে অক্সিজেন নির্গত করে এবং তা থেকে কার্বন ডাইঅক্সাইড শোষণ করে। এ প্রক্রিয়ায় নির্গত অক্সিজেন উদ্ভিদ ও প্রাণী শ্বসন প্রক্রিয়ায় ব্যবহার করে।

শ্বসন প্রক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য ভেঙে শক্তি উৎপন্ন হয় এবং কার্বন ডাই-অক্সাইড নির্গত হয়। উদ্ভিদ এই কার্বন ডাই-অক্সাইড শোষণ করে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় ব্যবহার করে। যদি উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় কার্বন ডাই-অক্সাইড ব্যবহার না করত তবে বায়ুমণ্ডল দূষিত হয়ে যেত এবং পৃথিবী আমাদের বসবাসের অনুপযোগী হয়ে পড়ত।

উপর্যুক্ত আলোচনা থেকে বোঝা যাচ্ছে, উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় কার্বন ডাই-অক্সাইড ব্যবহার করে এবং অক্সিজেন ত্যাগ করে বায়ুমণ্ডলকে দূষণমুক্ত ও আমাদের বসবাসের উপযোগী করে তুলছে। কাজেই আবিরের বাবার উক্তিটি যথার্থ ছিল।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : সোহা তার আম্মু কে প্রশ্ন করল গাছ যদি জীব হয় তাহলে এগুলো খাবার খায় কোথা থেকে? উত্তরে মা বললেন, গাছ একটি বিশেষ প্রক্রিয়ায় খাদ্য নিজের শরীরে তৈরি করে এবং তাদের এই বিশেষ প্রক্রিয়াটি ব্যতীত আমাদের জীবন বাঁচানো অসম্ভব।

ক. হাইড্রিলা কি?
খ. কচি কাণ্ডেও সালোক সংশ্লেষণ ঘটে-ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লিখিত খাদ্য তৈরির বিশেষ প্রক্রিয়াটি ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত মায়ের শেষ বক্তব্যটির যথার্থতা বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : জীব বেঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ করে এবং এই খাদ্য তৈরি হয় সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায়। উক্ত প্রক্রিয়াটি সংঘটিত হয় উদ্ভিদের পাতার সবুজ প্লাস্টিড অঙ্গে। এই প্লাস্টিডের ভেতর এক বিশেষ ধরনের শক্তির সাহায্যে খাদ্য তৈরি হয়।

ক. জীবনের কর্মচাঞ্চল্যের মূলে আছে কী?
খ. শ্বসন প্রক্রিয়াটির উপর উদ্ভিদ ও প্রাণী একান্তভাবে নির্ভরশীল কেন?
গ. সবুজ অঙ্গাণুটির গুরুত্ব ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের সবুজ অঙ্গাণুটি উল্লিখিত বিশেষ শক্তি ছাড়া কোনো খাদ্য তৈরি করতে পারে না—বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : বিজ্ঞান শিক্ষক তার শিক্ষার্থীদেরকে একটি গাছের পাতা দেখিয়ে বললেন, এখানে একটি বিশেষ জেব রাসায়নিক প্রক্রিয়া সংঘটিত হয় যা উদ্ভিদসহ সমগ্র জীবজগতের জন্য অত্য গুরুত্বপূর্ণ।

ক. আলোর প্রধান উৎস কী?
খ. উদ্ভিদকে স্বভোজী বলা হয় কেন?
গ. গাছের পাতাটিতে কোন জৈব রাসায়নিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে পাতায় সংঘটিত জৈব রাসায়নিক প্রক্রিয়াটি না ঘটলে জীবজগৎ হুমকির সম্মুখীন হবে— ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : জীববিজ্ঞান শিক্ষক ক্লাসে সালোকসংশ্লেষণ বিষয় পড়াচ্ছিলেন। তিনি বলেন, সালোকসংশ্লেষণ দুটি পর্যায়ে সংঘটিত হয়। একটি পর্যায়ে উদ্ভিদ শর্করা তৈরির উপাদান তৈরি করে এবং অন্য পর্যায়ে সৃষ্ট উপাদান থেকে শর্করা তৈরি করে। সবশেষে তিনি বললেন, ‘জীবজগতের শক্তির প্রধান বাহক হলো সালোকসংশ্লেষণ।’

ক. সালোকসংশ্লেষণে কোন গ্যাস উৎপন্ন হয়?
খ. সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কীভাবে পরিবেশকে দূষণমুক্ত করে?
গ. উদ্দীপকের প্রক্রিয়ায় উদ্ভিদ কীভাবে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে? ব্যাখ্যা করো।
ঘ. শিক্ষকের শেষ উক্তিটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : গ্রামের দরিদ্র কৃষক সিরাজ মিঞা গরমের সময় কাজের ফাকে বিশ্রাম নেওয়ার জন্য তার জমির পাশের বটগাছের নিচে বিশ্রাম নেন।

ক. শক্তির উৎস কী?
খ. পাতাকে সালোকসংশ্লেষণের প্রধান স্থানরূপে গণ্য করার ২টি কারণ লেখো।
গ. সিরাজ মিঞার গাছের নিচে বিশ্রাম নেওয়ার কারণ ব্যাখ্যা করো।
ঘ. উদ্ভিদের খাদ্য তৈরির প্রক্রিয়ার ওপর নির্ভর করে সমগ্র জীবজগৎ টিকে আছে’– উক্তিটি বিশ্লেষণ করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment