Class 6 - বাংলাদেশ ও বিশ্বপরিচয়
1 min read

(৫ম অধ্যায়) ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন (PDF)

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৫ম অধ্যায় : আমরা সুন্দর পৃথিবীতে বাস করি। পৃথিবী জুড়ে রয়েছে মানুষ। আরও রয়েছে নানা প্রজাতির গাছপালা, জীবজন্তু ও সামুদ্রিক প্রাণী। এসব প্রাণীর মাঝে বুদ্ধিমত্তা দিয়ে মানুষ পৃথিবীতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। আদিমকালে জীবজন্তুর আক্রমণ ও প্রাকৃতিক দুর্যোগসহ নানা বিপদের সামনে মানুষ ছিল অসহায়।

অস্তিত্ব রক্ষা আর জীবনযাপনের চাহিদা পূরণের জন্য তারা একে অন্যকে সহযোগিতা করার প্রয়োজন অনুভব করে। এভাবে পরস্পরের মধ্যে সম্পর্ক তৈরি করতে গিয়ে মানুষ গড়ে তুলেছে সমাজ। বাংলাদেশের সমাজ ও সভ্যতার ধারাকে বুঝতে সমাজ কী ও কীভাবে তা গড়ে উঠেছে- এ অধ্যায়ের পাঠগুলোতে আমরা সে সম্পর্কে জানব।

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৫ম অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : মাহিন তার পরিবারের সাথে পাহাড়ি দুর্গম এলাকায় বসবাস করে। কাছাকাছি বাড়িঘর না থাকায় তার কোনো খেলার সাথিও নেই। যশোরে চাচার বাড়ি বেড়াতে এসে সে অবাক হয়ে যায়। আশপাশে অনেক বাড়িঘর। লোকগুলো যেখানে ইচ্ছা সেখানে সহজেই গমন করছে। যা তাদের জন্য কল্পনাতীত বিষয়।

ক. সমাজের পরিবর্তনকে কয়টি ভাগে ভাগ করা হয়েছে?
খ. গৃহপালিত পশু কীভাবে মানুষের সম্পদে পরিণত হয়?
গ. উদ্দীপকে উল্লিখিত দুই অঞ্চলের লোকদের জীবনধারার মধ্যে কী পার্থক্য রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে মানবসমাজে ভৌগোলিক পরিবেশের প্রভাব বিশ্লেষণ কর।

প্রশ্নের উত্তর

ক. সমাজের পরিবর্তনকে ছয়টি ভাগে ভাগ করা হয়েছে।

খ. পশুপালন সমাজে গৃহপালিত পশু মানুষের সম্পদে পরিণত হয়।
পশুপালন সমাজে মানুষ বুঝতে পারে যে, গৃহপালিত পশু যেমন— গরু, ছাগল ও ভেড়াকে খাওয়ার জন্য না মেরে এগুলোকে বাঁচিয়ে রাখলে বেশি লাভ হবে। যেমন— প্রতিদিন দুধ ও বছর বছর বাচ্চা পাওয়া যাবে, চামড়া ও পশমকে বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। এভাবে সমাজে গৃহপালিত পশুর সংখ্যা বেড়ে তা মানুষের সম্পদে পরিণত হয়।

গ. উদ্দীপকে উল্লেখিত দুই অঞ্চলের লোকদের জীবনধারার মধ্যে অর্থাৎ গ্রামীণ ও শহুরে জীবনধারার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। উদ্দীপকে দেখা যায়, মাহিন তার পরিবারের সাথে পাহাড়ি দুর্গম এলাকায় বসবাস করে। কাছাকাছি বাড়িঘর না থাকায় তার কোনো খেলার সাথিও নেই, যা গ্রামীণ সমাজকে নির্দেশ করে। অন্যদিকে, মাহিনের চাচার বাড়ির আশপাশে অনেক বাড়িঘর, লোকগুলো যেখানে ইচ্ছা সেখানে সহজেই গমন করে। যা শহুরে সমাজকে নির্দেশ করে।

গ্রামীণ ও শহুরে লোকদের জীবনধারায় অনেক পার্থক্য বিদ্যমান। গ্রাম সমাজে অর্থনীতির ভিত্তি হলো জমি। অন্যদিকে শহর সমাজের মানুষের বেশির ভাগই অকৃষিভিত্তিক পেশার সঙ্গে জড়িত। গ্রামাঞ্চলে শিক্ষার হার শহরাঞ্চলের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। নারীদের মধ্যে এই হার আরও বেশি কম। এদেশের গ্রামীণ সমাজে ব্যবহৃত পোশাক-পরিচ্ছদ, নিত্য ব্যবহার্য দ্রব্যাদি, বিনোদন সামগ্রী, রান্নাঘর, কিংবা বসার ঘরের সাজসজ্জা ও জিনিসপত্র প্রভৃতি শহরাঞ্চল থেকে বেশ আলাদা।
এছাড়া ধ্যান-ধারণা, সংগীত, চিন্তা-ভাবনা খাদ্যাভ্যাস প্রভৃতিতেও উভয় সমাজের মধ্যে পার্থক্য রয়েছে।

ঘ. মানব সমাজে ভৌগোলিক পরিবেশের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। মানুষের জীবন ভৌগোলিক পরিবেশে দ্বারা প্রভাবিত। জীবনধারণের জন্য মানুষ যেমন পরিবেশের ওপর প্রভাব বিস্তার করে, আবার অনেক ক্ষেত্রে ভৌগোলিক পরিবেশই তাকে নিয়ন্ত্রণ করে। এজন্য মানব সমাজের প্রকৃতি, আচার-আচরণ ও সংস্কৃতির ওপর ভৌগোলিক পরিবেশের প্রভাব স্পষ্ট।
ভৌগোলিক পরিবেশের অন্তর্ভুক্ত নদী মানুষের জীবনযাত্রাকে সহজ করে দেয়। পৃথিবীর প্রধান সভ্যতাগুলো ছিল নদীভিত্তিক।

কুটির শিল্প বিকাশেও ভৌগোলিক পরিবেশের প্রভাব রয়েছে। নদীবহুল এবং অনুকূল আবহাওয়ার কারণে ঢাকার ডেমরায় তাঁতিরা বাস করে এবং এখানেই বিখ্যাত ঢাকাই শাড়ি বোনা হয়। ফরিদপুরের খেজুর গুড়, মুক্তাগাছার মণ্ডা, টাঙ্গাইলের শাড়ি, সুন্দরবনের মধু, সিলেটের শীতল পাটি প্রভৃতি ঐ সব এলাকার ভৌগোলিক পরিবেশের সাথে সম্পর্কিত।

পোশাক পরিচ্ছদ ও ঘরবাড়ির বৈশিষ্ট্যও ভৌগোলিক পরিবেশের দ্বারা প্রভাবিত। ভৌগোলিক কারণেই মাহিনদের কাছাকাছি বাড়িঘর নেই। আবার তার চাচার বাড়ির আশেপাশের অনেক বাড়িঘর। পরিশেষে বলা যায়, ভৌগোলিক পরিবেশ মানবসমাজকে নানাভাবে প্রভাবিত করে। তাই মানবজীবনে ভৌগোলিক পরিবেশের গুরুত্ব ব্যাপক।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : আহসান টিভি দেখতে পছন্দ করে। একদিন সে টিভির একটি অনুষ্ঠানে দেখতে পেল— একদল মানুষ পাথরের হাতিয়ার দিয়ে মাটি খুঁড়ে বীজ বপন করছে। আরেক দল লোক তৃণভূমিতে বিশাল পশুর পাল নিয়ে হেঁটে যাচ্ছে ।

ক. আদিম সমাজের প্রধান কাজ কোনটি?
খ. কৃষিকাজের উদ্ভাবক কারা? ব্যাখ্যা কর।
গ. আহসানের দেখা মানুষগুলো কোন সমাজের মানুষ বলে তোমার মনে হয়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের উল্লিখিত সমাজ কৃষিকাজের উন্নতিতে কতটা ভূমিকা রেখেছে? মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : অনিকের স্কুলে ৩ দিনব্যাপী বিজ্ঞানমেলা শুরু হয়েছে। উক্ত মেলায় সুতা কাটার মাকু, যান্ত্রিক তাঁত এবং বিদ্যুৎ উৎপাদনের ছোট ছোট অনেক প্রজেক্ট স্থান পেয়েছে। সে এগুলো দেখে অভিভূত হয়ে গেল।

ক. আদিম সমাজের মানুষ কীভাবে খাদ্য শিকার করত?
খ. আদিম সমাজে মানুষের জীবনযাত্রা কেমন ছিল?
গ. অনিকের স্কুলের বিজ্ঞানমেলায় স্থান পাওয়া প্রজেক্টগুলো কোন সমাজকে নির্দেশ করছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত সমাজ সভ্যতার অগ্রগতিতে কী ভূমিকা রেখেছিল বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রশ্ন ৪ : হাসান স্যার বলেন, মানুষের জীবন বিভিন্ন ধরনের পরিবেশ দ্বারা প্রভাবিত হয়ে থাকে। পরিবেশের মাধ্যমেই মানুষের জীবন নিয়ন্ত্রিত হয়। তিনি উল্লেখ করেন, রাজশাহীতে রেশমি শাড়ি, ডেমরার তাঁতশিল্প ও সিলেটের শীতল পাটি উপযুক্ত পরিবেশের জন্যে বিকাশ লাভ করেছে।

ক. কারা বিনিময় প্রথা আবিষ্কার করে?
খ. কীভাবে সভ্যতার সূচনা হয়?
গ. হাসান স্যার কোন পরিবেশের প্রতি ইঙ্গিত করেছেন? উক্ত পরিবেশ উদ্দীপকে উল্লিখিত শিল্প বিকাশে কীভাবে প্রভাব বিস্তার করে?
ঘ. উক্ত পরিবেশ ছাড়া মানবজীবনে আর কোন পরিবেশের প্রভাব লক্ষ করা যায়? আলোচনা কর ।

সৃজনশীল প্রশ্ন ৫ : সোহাগ টেলিভিশনে সমাজ বিকাশের বিভিন্ন স্তরের ওপর একটি প্রামাণ্য চিত্র দেখছিল। প্রামাণ্য চিত্রের প্রথম দৃশ্যে সে দেখলো, কয়েকজন মহিলা মাটিতে গর্ত করে বীজ বুনছে। এরপরের দৃশ্যে দেখলো কয়েকজন লোক বন থেকে গরু, ছাগল ধরে এনে বেঁধে রাখছে। এগুলোকে তারা যত্ন করছে।

ক. সমাজ কী?
খ. কুটির শিল্পের বিকাশে কীসের প্রভাব রয়েছে? ব্যাখ্যা করো।
গ. প্রামাণ্যচিত্রের প্রথম দৃশ্যটি সমাজ বিকাশের কোন স্তরের সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. প্রামাণ্যচিত্রের শেষ দৃশ্যের সমাজব্যবস্থা সমাজ বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে— বক্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : সিয়াম ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বই পড়ে এমন একটি সমাজ সম্পর্কে জানতে পারে, যেখানে বিজ্ঞানীদের নতুন নতুন আবিষ্কারের ফলে বড় বড় শিল্প কারখানায় উৎপাদন শুরু হয় এবং ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগের ব্যাপক বিস্তার ঘটে। অন্যদিকে সে আরও দেখে, পরবর্তীতে সমাজটিতে মানুষ তাদের মেধাকে আরও কাজে লাগিয়ে নতুন স্বয়ংক্রিয় যন্ত্র ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবনযাত্রার মান আরও আধুনিক করে।

ক. কলম্বাস কত সালে আমেরিকায় গিয়েছিলেন?
খ. কৃষিকাজ প্রসারের সাথে পশুপালনের প্রয়োজনীয়তা বেড়ে যায় কেন?
গ. উদ্দীপকে বর্ণিত সিয়ামের প্রথম দেখা কোন সমাজকে নির্দেশ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘সিয়ামের দেখা দ্বিতীয় সমাজটি পৃথিবীকে একটি গ্রামে পরিণত করেছে’– পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : ছোট্ট মেয়ে রূপকথা, বিভিন্ন জিনিস নিয়ে সে খেলা করে। একদিন তার খেলনা পাতিল থেকে কিছু ধান মাটিতে পড়ে যায়। কয়েকদিন পর সেখানে অনেক ধানগুচ্ছ জন্মে। এটি দেখে সে বিভিন্ন জিনিস নিয়ে মাটিতে ছিটিয়ে দেয়।

ক. কৃষিকাজের উদ্ভাবক কারা?
খ. কীভাবে পশুপালন সমাজের আবির্ভাব ঘটে?
গ. রূপকথার ঘটনায় প্রাচীন সমাজের কোন দিকটির প্রতিফলন ঘটেছে?
ঘ. উক্ত সমাজের সাথে পশুপালনভিত্তিক সমাজের পার্থক্য নির্ণয় কর।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও

Rate this post