Class 6 - বাংলাদেশ ও বিশ্বপরিচয়

(৪র্থ অধ্যায়) ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন (PDF)

1 min read

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৪র্থ অধ্যায় : আমাদের দেশের আয়তনের তুলনায় জনসংখ্যা বেশি। এদেশের প্রতি বর্গ কিলোমিটার জায়গায় ১০১৫জন মানুষ বাস করে (আদমশুমারি-২০১১ অনুযায়ী)। জনসংখ্যার আধিক্যের দিক থেকে আমাদের দেশ এখন পৃথিবীর অষ্টম স্থানে রয়েছে।

আমরা তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে বাংলাদেশের জনসংখ্যা বিষয়ক পরিস্থিতি সম্পর্কে জেনেছি। তখন জনমিতি বিষয়ে আমাদের কোনো কিছু জানা হয়নি। এ অধ্যায়ে আমরা জনমিতি ও জনসংখ্যা পরিবর্তনে প্রভাব বিস্তারকারী বিভিন্ন উপাদান সম্পর্কে জানব।

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৪র্থ অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জনাব আনিস ঢাকায় থাকতেন। একদিন পাক বাহিনী এসে তার ঘরবাড়ি পুড়িয়ে দেয়। তখন থেকে তিনি গ্রামে গিয়ে বসবাস করেন। প্রায় একই কারণে প্রতিবেশি মিয়ানমার থেকে বিতাড়িত লাখ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশের কক্সবাজারে বাস করে। তবে রোহিঙ্গাদের এই স্থানান্তর কক্সবাজার অঞ্চলে নানা ধরনের ক্ষতিকর প্রভাব ফেলছে।

ক. সামাজিক গতিশীলতা কী?
খ. উন্নত দেশে জন্মহার কম থাকার কারণ বুঝিয়ে লেখ।
গ. গ্রামের বাড়িতে আনিসের বসবাস কোন ধরনের স্থানান্তর? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ‘ক্ষতিকর প্রভাব’ বিষয়টি পাঠ্যপুস্তকের তথ্যের ভিত্তিতে বিশ্লেষণ কর।

প্রশ্নের উত্তর

ক. সামাজিক গতিশীলতা বলতে মূলত সামাজিক পদমর্যাদার পরিবর্তনকে বোঝায়।

খ. অনুন্নত দেশের তুলনায় উন্নত দেশে জন্মহার কম থাকে। উন্নত দেশে শিক্ষার হার বেশি। শিক্ষিত জনগণ আয়-ব্যয় ও ভবিষ্যৎ সম্পর্কে সচেতন থাকে। তাই তারা কম সন্তান নেয়। ফলে জন্মহার কম হয়।

গ. গ্রামের বাড়িতে আনিসের বসবাস অভ্যন্তরীণ স্থানান্তর। অভ্যন্তরীণ স্থানান্তর দেশের ভিতরের স্থানান্তর। দেশের ভিতরে গ্রাম হতে শহরে, গ্রাম হতে গ্রামে, শহর হতে গ্রামে, শহর হতে শহরে মানুষ স্থানান্তর হলে তাকে অভ্যন্তরীণ স্থানান্তর বলা হয়।
উদ্দীপকে দেখা যায়, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জনাব আনিস ঢাকায় থাকতেন।

একদিন পাক বাহিনী এসে তার ঘরবাড়ি পুড়িয়ে দেয়। তখন থেকে তিনি গ্রামে গিয়ে বসবাস করেন। অর্থাৎ আনিস শহর থেকে গ্রামে স্থানান্তর হয়েছেন। যেহেতু শহর থেকে গ্রামে স্থানান্তর অভ্যন্তরীণ স্থানান্তরের অন্তর্ভুক্ত, সেহেতু বলা যায়, আনিসের গ্রামের বাড়িতে বসবাস করা অভ্যন্তরীণ স্থানান্তর।

ঘ. উদ্দীপকে ‘ক্ষতিকর প্রভাব’ বলতে স্থানান্তরের নেতিবাচক প্রভাবকে বোঝানো হয়েছে। উদ্দীপকে লক্ষ করা যায়, স্থানান্তরের কারণে প্রতিবেশী মিয়ানমার থেকে লাখ লাখ রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশের কক্সবাজারে বাস করছে। তবে রোহিঙ্গাদের এই স্থানান্তর কক্সবাজার অঞ্চলে নানা ধরনের ক্ষতিকর প্রভাব ফেলছে। উদ্দীপকের এসব তথ্য স্থানান্তরের নেতিবাচক প্রভাবকেই নির্দেশ করে।

সমাজজীবনে স্থানান্তরের প্রভাব অনেক। স্থানান্তরের কারণে মানুষ যে এলাকায় গমন করে সে এলাকা বিস্তৃতি লাভ করে। জনসংখ্যার ঘনত্ব বেড়ে যায়। যেমন- ঢাকা শহর দশ বছর আগেও সীমিত এলাকা নিয়ে ছিল। এখন এ শহরের বিস্তৃতি ব্যাপক। স্থানান্তরের কারণে শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত লোকের চাপ পড়ে। ফলে মৌলিক প্রয়োজনসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা ও মূল্য বৃদ্ধি পায়।

স্থানান্তরের কারণে জনসংখ্যা বৃদ্ধি পেলে বিভিন্ন সামাজিক সমস্যার সৃষ্টি হয়। যেমন- শিক্ষা ক্ষেত্রে ভর্তি সমস্যা, কর্মসংস্থানের অভাব, বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড, পরিবেশগত সমস্যা ইত্যাদি। উপরের আলোচনার ভিত্তিতে বলা যায়, স্থানান্তরের বেশকিছু নেতিবাচক দিক রয়েছে, যা সমাজজীবনকে নানাভাবে প্রভাবিত করে।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : সম্প্রতি একটি বেসরকারি সংস্থা সুজলপুর ইউনিয়নে একটি জরিপ পরিচালনা করে। তাদের উদ্দেশ্য ছিল ঐ ইউনিয়নের জনসংখ্যার সার্বিক পরিসংখ্যান বের করা। এজন্য সংস্থার কর্মীরা প্রতিটি বাড়ি গিয়ে জনসংখ্যা সম্পর্কিত তথ্য যেমন— পরিবারের সদস্যসংখ্যা কত, নতুন কেউ জন্মগ্রহণ করেছে কিনা ইত্যাদি সংগ্রহ করে।

ক. আয়তনের তুলনায় বাংলাদেশে মানুষের সংখ্যা কীরূপ?
খ. স্থানান্তর প্রক্রিয়ার একটি কারণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের বেসরকারি সংস্থার জরিপকে কী নামে আখ্যায়িত করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. এ ধরনের জরিপ পরিচালনার জন্য কী কী বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক বলে তুমি মনে কর? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : পৃথিবীর সব দেশে জনসংখ্যা বৃদ্ধির হার এক রকম নয়। গিয়াস উদ্দীন বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাসে পড়াশোনার সময় এই তথ্য দিলেন। তিনি বলেন, কোনো দেশে জনসংখ্যা বেশি আবার কোনো দেশে জনসংখ্যা কম। দরিদ্র দেশে জনসংখ্যা বেশি আবার ধনী দেশে কম হয়ে থাকে। তিনি আরও বলেন, “জন্মহারের এই তারতম্য অর্থনীতির ওপর প্রভাব ফেলে”।

ক. জনমিতি বলতে কী বোঝায়?
খ. “শীতপ্রধান দেশে জনসংখ্যা বৃদ্ধির হার কম”— ব্যাখ্যা করো।
গ. গিয়াস উদ্দীনের পাঠ দানের বিষয়টির কারণ উল্লেখ করো।
ঘ. গিয়াস উদ্দীনের শেষোক্ত উক্তিটির যথার্থতা বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : মামুন দিনাজপুর থেকে কাজের সন্ধানে সিলেট যায়। সেখানে সে চা বাগানে কাজ পায়। গত ২৫ বছর ধরে সে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছে। তার ছোট ভাই জয় গত ১০ বছর ধরে ইংল্যান্ডে বসবাস করছে।

ক. ২০০১ সালে বাংলাদেশের জনসংখ্যা কত ছিল?
খ. শিশু মৃত্যুহার অনেক কমে গেছে কেন?
গ. মামুনের সিলেটে স্থানান্তর কোন ধরনের স্থানান্তরের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর।
ঘ. মামুন ও জয় এর অবস্থান জনসংখ্যা হ্রাস-বৃদ্ধিতে যে ধরনের ভূমিকা রাখে তা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : স্বর্ণা, দীপ্তি, শিহাব এরা সহপাঠী। বিকেলে খেলার মাঠে তারা কথা বলছিল তাদের পরিবার সম্পর্কে। স্বর্ণা বলল কয়েক মাস আগে তার ভাই হয়েছে এজন্য সে একটু ব্যস্ত থাকছে। দীপ্তি বলল তার চাচাতো বোন হয়েছে। স্বর্ণা আর দীপ্তির কথা শুনে শিহাব বলে তাহলে তো তোমাদের দুজনেরই পরিবারের লোকসংখ্য বেড়েছে। কিন্তু আমাদের হয়েছে উল্টা। কারণ এ বছর আমার দাদা মারা গিয়েছেন।

ক. কোন ধরনের স্থানান্তর দেশের জনসংখ্যা কাঠামো পরিবর্তনে প্রভাব ফেলে?
খ. ‘অপরিণত বয়সের মৃত্যু দেশের অর্থনীতি ও সামাজিক জীবনে ব্যাপক ক্ষতি করে’– ব্যাখ্যা কর।
গ. জনসংখ্যা পরিবর্তনে প্রভাব বিস্তারকারী উপাদানগুলোর মধ্যে স্বর্ণা ও দীপ্তির পরিবারে কোনটি ভূমিকা রেখেছে? ব্যাখ্যা কর।
ঘ. জনসংখ্যা সম্পর্কিত হিসাবের ক্ষেত্রে স্বর্ণা, দীপ্তি ও শিহাবদের পরিবারের ঘটনাগুলো সমান গুরুত্ব বহন করে— – বক্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : কাহিনি-১: ‘ক’ দেশটিতে খুব বেশি গরম পড়ে। ফলে দেশটিতে জনসংখ্যা বেশি বৃদ্ধি পায়।
কাহিনি-২: ‘ক’ দেশটির অধিকাংশ মানুষ দিনমজুর হওয়ায় জনসংখ্যা বৃদ্ধির হার বেশি।

ক. বহির্গমন কাকে বলে?
খ. ‘জনমিতি’ কী? ব্যাখ্যা কর।
গ. কাহিনি-১-এ জন্মহারে তারতম্যের কোন কারণটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. কাহিনি-২-এ জনসংখ্যা বৃদ্ধির কারণটির সাথে বাংলাদেশে অতিরিক্ত জনসংখ্যা বৃদ্ধির কোনো মিল আছে কি? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : ঈদের সময় ফারিয়া বাবা মায়ের সাথে গ্রামে যাচ্ছিল। গাজীপুর এলাকা অতিক্রম করতে তাদের অনেক সময় লাগে। সে দেখে এলাকাটি খুবই ঘনবসতিপূর্ণ। সে তার বাবাকে বলে বাবা এ এলাকায় এত মানুষ কেন? উত্তরে বাবা বলে এ এলাকায় প্রচুর সুযোগ রয়েছে তো তাই।

ক. কোন এলাকায় মৃত্যুহার কম হয়?
খ. মানুষ একদেশ থেকে অন্য দেশে স্থানান্তরিত হয় কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত এলাকাটি ঘনবসতিপূর্ণ হওয়ার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত কারণটিই নয় স্থানান্তরের আরও অনেক কারণ রয়েছে— বিশ্লেষণ কর।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x