Islamic
1 min read

নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত | নফল নামাজ

নফল নামাজ

আসসালামুআলাইকুম সবাইকে এ স্বাগতম।

আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

প্রিয় মুসলিম ভাই-বোনেরা আমরা সকলেই জানি নামাজ বেহেশতের চাবি। পাচঁ ওয়াক্ত নামাজ আমাদের জন্য ফরজ করা হয়েছে। পাচ ওয়াক্ত  ইবাদতের মাধ্যমে আমরা মহান আল্লাহু তায়ালার সন্তষ্টি অর্জন করতে পারবো। ফরজ নামাজের পাশাপাশি সুন্নত নামাজ, ওয়াজিব নামাজ পড়ার মাধ্যমে আমরা  ইহকালে সওয়াব অর্জন করতে পারবো। তাছাড়া আমরা নফল নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহর বিশেষ রহমত পেতে পারি। এই নফল নামাজের কোনো সীমা নেই, আমরা নফল নামাজ যত করবো তত আমাদের সওয়াব।

আমরা যারা আছি নফল নামাজ পড়ার নিয়ম এবং নিয়ম সম্পর্কে জানতে চান আজকের এই পোস্ট তাদের জন্য। আশা করি পোস্ট থেকে পাওয়া তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে।

নফল নামাজ পড়ার নিয়ম

নফল নামাজের নিয়ম এবং কিভাবে নফল নামাজ পড়তে হয় চলুন সেই সম্পর্কে জানি আমরা।

নফল নামাজ ফরজ নামাজের পরে আদায় করতে হয়।

নফল নামাজ ২ রাকাআত করে আদায় করতে হয়। নফল নামাজ আপনার ইচ্ছা মতো যতো খুশি পড়তে পারেন। তবে নিষিদ্ধ সময় ছাড়া অন্য যেকোনো সময় পড়তে পারেন।

ওযু করে পবিত্র হয়ে নামাজে দাড়িয়ে ২ রাকাআত নফল নামাজের জন্য নিয়ত করবেন।

তারপর নামাজের শুরুতেই সানা পাঠ করবেন, তারপর সূরা ফাতিহা পাঠ করে যে কোন আর একটি সূরা পাঠ শেষ করে রুকুতে গিয়ে ৫/৭ বার রুকুর তাসবিহ পাঠ করবেন। (অন্য ফরজ নামাজের নিয়মেই সব করবেন।) রুকু থেকে উঠে আল্লাহ আকবর বলে সিজদাহ যাবেন গিয়ে সিজদাহ্ এর তাসবিহ পাঠ করবেন ৫/৭ বার। এভাবে ২য় এরপর পুনরায় আর একটি সিজদাহ দিবেন।

তারপর সিজদাহ থেকে উঠে পুনরায় ১ রাকাআতের ন্যায় ২ রাকাআত পড়বেন। সিজদাহ্ শেষ হলে বসে তাশাহুদ, দুরুদ এবং দোয়া মাসুরা পাঠ করে প্রথম ডানে এবং পরে বামে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।

তারপর আপনি যদি পুনরায় আবার নফল নামাজ আদায় করতে চান তাহলে একই নিয়মে ২ রাকাআত করে নামাজ আদায় করবেন।

নফল নামাজ পড়ার নিয়ত

আমরা আপনাদের সুবিধার জন্য এই নফল নামাজ পড়ার নিয়ত আরবি এবং বাংলা উভয় উচ্চারণে এবং নিয়তের তার অর্থ দেওয়া হলো।

নফল নামাজের নিয়ত

আরবি নিয়ত এবং বাংলা অর্থ
Rate this post