পড়াশোনা

ইনসিনারেশন কী? নিয়ন্ত্রিত দহন কী? ইনসিনারেশন পদ্ধতির সুবিধা কী? ইনসিনারেশন পদ্ধতির অসুবিধা কী?

1 min read

ইনসিনারেশন কী? বা নিয়ন্ত্রিত দহন কী?

নিয়ন্ত্রিত দহন বা ইনসিনারেশন (Incineration) হলো বর্জ্য ব্যবস্থাপনার একটি প্রচলিত উপায়। এ পদ্ধতির সাহায্যে কঠিন জৈব বর্জ্য পদার্থকে পুড়িয়ে ফেলা হয়। একে থার্মাল ট্রিটমেন্ট(thermal treatment)-ও বলা হয়।

ইনসিনারেশন পদ্ধতির সুবিধা কী?

ইনসিনারেশন পদ্ধতি ব্যবহার করলে বর্জ্য পদার্থের 80 – 85 শতাংশ কমিয়ে ফেলা যায়। এমন চিকিৎসাজাত বর্জ্য অর্থাৎ বায়োমেডিকেল ওয়েস্ট এবং বিপজ্জনক বর্জ্য (harardous waste) যার থেকে জনস্বাস্থ্য বিপন্ন হতে পারে, তার অনেকটাই উচ্চতাপমাত্রায় দহনের মাধ্যমে নষ্ট করা সম্ভব হয়। ল্যান্ডফিল তৈরি করার মতো জমি যেখানে কম, সেখানে ইনসিনারেশন পদ্ধতি বিশেষ কার্যকর যেমন জাপান, সুইজারল্যান্ড, ডেনমার্ক ইত্যাদি।

ইনসিনারেশন পদ্ধতির অসুবিধা কী?

এই পদ্ধতিতে ডায়োক্সিন (dioxin) এবং ফিউরান (furan) নামক দুটি অত্যন্ত ক্ষতিকর রাসায়নিক পদার্থ নির্গত হয় যা মানুষ ও পরিবেশের পক্ষে ভালো নয়। এরা জৈব-রাসায়নিক যৌগ। এর খাদ্যশৃঙ্খলের সাহায্যে মানুষ ও প্রাণীদেহে প্রবেশ করে ও স্বাস্থ্যের হানি করে।

5/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x