Modal Ad Example
পড়াশোনা

কৌণিক সরণ কাকে বলে? কৌণিক সরণের একক এবং সূত্র

1 min read

কৌণিক সরণ
Angular displacement

এখানে আমরা জানতে পারব কৌণিক সরণ কাকে বলে এবং কৌণিক সরণের সূত্র ও একক। মনে করি , একটি বইয়ের পাতার মতো যেকোনো একটি সমতলের উপর একটি কণা কোনো নির্দিষ্ট বিন্দু O এর চারদিকে বৃত্ত পথে ঘুরছে। এখানে ঘূর্ণাক্ষ বৃত্তের কেন্দ্র 0 বিন্দু দিয়ে যাবে এবং বৃত্তের তলের সঙ্গে লম্ব হবে। যেকোনো মুহূর্তে কণাটির অবস্থান জানার জন্য ঐ সমতলে একটি স্থির সরলরেখা OA কল্পনা করতে হয়। OA- কে নির্দেশ রেখা (reference line) বলে।

  • কণাটি নির্দেশ রেখা অতিক্রম করার মুহূর্ত থেকে সময় গণনা শুর করলে মনে করি , t সময় পর কণাটির অবস্থান হলো B। স্পষ্টভ OB ব্যাসার্ধ OA রেখার সঙ্গে যে θ কোণ উৎপন্ন করে তা জানলেই কণাটির অবস্থান সম্পূর্ণরূপে জানা যায়। θ কোণকে কণার কৌণিক সরণ (angular displacement) বলে। OB ব্যাসার্ধ ভেক্টর।

সংজ্ঞাঃ বৃত্তীয় গতিতে সচল কণার ব্যাসার্ধ ভেষ্টর কোনো নির্দিষ্ট সময়ের অবকাশে যে কোণে সরে যায় , তাকে ওই সময়ের অবকাশে কণাটির কৌণিক সরণ বলে।

রেডিয়ান এককে প্রকাশ করলে কৌণিক সরণ θএর সঙ্গে সংশ্লিষ্ট বৃত্তের চাপ s-এর সম্পর্ক খুবই সরল হয় । বৃত্তের ব্যাসার্ধ r হলে লেখা যায়, θ=s/r

5/5 - (32 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x