Modal Ad Example
পড়াশোনা

তাপগতিবিদ্যায় সিস্টেম কাকে বলে? সিস্টেম কত প্রকার ও কি কি?

1 min read

কোন পরীক্ষা-নিরীক্ষা করার সময় আমাদের জড়জগতের নির্দিষ্ট কিছুটা অংশ বাছাই করতে হয়। জড়জগতের এই নির্দৃষ্ট অংশকেই তাপগতিবিদ্যায় সিস্টেম বা ব্যবস্থা বলে। সিস্টেমের বাইরের সকল কিছুকেই সিস্টেমটির পরিবেশ বলে গণ্য করা হয়।

তাপ গতিবিদ্যায় কোন সিস্টেমের অবস্থা বর্ণনা করার জন্য কয়েকটি রাশির সাহায্য নিতে হয়। এক্ষেত্রে চাপ p, আয়তন v, এবং তাপমাত্রা T এর সাহায্যে কোন সিস্টেম কে বর্ণনা করা যায়। এই রাশিকুল ওকে তাপগতীয় স্থানাঙ্ক বলা হয়।

যেহেতু একটি সিস্টেম জড়জগতের নির্দিষ্ট একটা অংশ। তাই স্বাভাবিকভাবেই প্রত্যেকটা সিস্টেমের একটা নির্দিষ্ট ভর, আয়তন এবং অভ্যন্তরীণ শক্তি থাকবে।

সিস্টেমের প্রকারভেদ

তাপগতিবিদ্যায় সিস্টেম বিভিন্ন রকমের হয়ে থাকে। আমরা এখানে তাপ গতিবিদ্যার সিস্টেম এর তিনটি প্রকারভেদ নিয়ে আলোচনা করব। এগুলো হলো:

  • উন্মুক্ত সিস্টেম (Open system)
  • বদ্ধ সিস্টেম (Closed system)
  • বিচ্ছিন্ন সিস্টেম (Isolated system)

উন্মুক্ত সিস্টেম (Open system): যে সিস্টেম পরিবেশের সাথে ভর ও শক্তির বিনিময় করতে পারে তাকে উন্মুক্ত সিস্টেম বলা হয়়।

বদ্ধ সিস্টেম (Closed system): যে সিস্টেম পরিবেশের সাথে ভর বিনিময় করতে পারে না, কিন্তু শক্তি বিনিময় করতে পারে তাকে বদ্ধ সিস্টেম বলা হয়়।

বিচ্ছিন্ন সিস্টেম (Isolated system): যে সিস্টেম পরিবেশের সাথে ভর ও শক্তির কোনোটাই বিনিময় করতে পারে না তাকে বিচ্ছিন্ন সিস্টেম বলা হয়়।

5/5 - (10 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x