পড়াশোনা

কৃষি কি বা কাকে বলে?

1 min read

বিশ্বের যেকোনো দেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অতুলনীয়। অর্থাৎ, উন্নত, অনুন্নত, উন্নয়নশীল নির্বিশেষে সকল দেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। জীবনধারণের জন্য প্রয়োজনীয় সব উপাদান, শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বেশিরভাগই কৃষি থেকে আসে। চলুন তাহলে কৃষি কি বা কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

কৃষি কি বা কাকে বলে?

জীবনধারণের তাগিদে মানুষ জমি চাষ করে বিভিন্ন ফসল উৎপাদন করে। সাধারণভাবে জমি চাষের এই কাজকে কৃষি বলে। এর মাধ্যমে নির্দিষ্ট ভূখণ্ড ব্যবহার করে ফসলাদি উৎপাদন করা যায়।

আবার, অর্থশাস্ত্রে কৃষি বলতে কেবল ফসল উৎপাদন করাকেই বুঝায় না, বরং উৎপাদন লাভের উদ্দেশ্যে পশুপাখি পালনের মতো কাজও কৃষির অন্তর্ভুক্ত। তাই প্রকৃত অর্থে উৎপাদন লাভের উদ্দেশ্যে কোন নির্দিষ্ট ভূমিক্ষেত্রে ও তদুপরিস্থ ঘর বা দালান ব্যবহার করে ফসলাদি উৎপাদন ও পশুপালনের প্রয়াস ও কৌশলকে কৃষি বলে।

Oxford advanced Learner’s Dictionary অনুসারে, ” Agriculture is the science or practice of farming (7th edition)”

আসাদুজ্জামানের মতে, ” ব্যাপকভাবে কৃষি বলতে শস্য উৎপাদন, পশুপালন, মৎস্য চাষ এবং বনজ সম্পদ সংরক্ষণের মত নানা বিষয়কে বুঝানো হয়। ”

সুতরাং বলা যায়, কৃষি ব্যতীত কোন দেশের অর্থনীতির কথা কল্পনায় করা যায় না।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x