পড়াশোনা

দ্বাদশ অধ্যায় : প্রাণীর আচরণ, একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান ২য় পত্র

1 min read

আচরণ কাকে বলে?

উত্তরঃ পারিপার্শ্বিক উদ্দীপকের প্রতি প্রাণী যে প্রতিক্রিয়া দেখায় তাকে আচরণ বলে। যেমন- ছুটাছুটি, ধ্বনি সৃষ্টি করা, ভয় দেখানো, পালিয়ে যাওয়া ইত্যাদি।

ট্যাক্সিস কী?

উত্তরঃ দিকমুখি উদ্দীপনা বা উদ্দীপনার তীব্রতার প্রতি একটি জীবের সাড়া দেওয়াই হলো ট্যাক্সিস। এটি অন্যতম সহজাত আচরণ এবং অভিযোজনযোগ্য।

রিলিজার কাকে বলে?

উত্তরঃ কোনো প্রজাতির এক সদস্য যখন একই প্রজাতির আরেক সদস্যের উদ্দেশে আচরণগত সাড়ার অংশ হিসেবে ক্রমাগত উদ্দীপনার প্রকাশ ঘটায় তাকে রিলিজার বলে।

টার্মিনেটিং উদ্দীপনা কী?

উত্তরঃ যে উদ্দীপনায় আচরণগত সাড়ার সমাপ্তিকরণ ঘটে তাকে টার্মিনেটিং উদ্দীপনা বলে।

প্রতিবর্ত ক্রিয়া কী?

উত্তরঃ কোন উদ্দীপকের প্রভাবে মস্তিষ্কের নির্দেশ ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে পেশি বা কোন অঙ্গে যে অনৈচ্ছিক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়, তাকে প্রতিবর্ত ক্রিয়া বলে।

একটি মৌচাকে কত ধরনের মৌমাছি বাস করে?

উত্তরঃ তিন ধরনের— ১। একটি রাণী মৌমাছি যা একমাত্র উর্বর মৌমাছি; ২। কয়েকশ পুরুষ মৌমাছি; ৩। দশ থেকে আশি হাজার কর্মী বা বন্ধ্যাত্রী মৌমাছি।

শিখন কাকে বলে?

উত্তরঃ যে প্রক্রিয়া একেক সদস্যের আচরণে অভিজ্ঞতার আলোকে অভিযোজনিক পরিবর্তনের মাধ্যমে প্রকাশিত হয় সে প্রক্রিয়াকে শিখন বলে। মূলত পারিপার্শ্বিক কারণে অনুশীলন প্রক্রিয়ায় প্রাণীর আচরণে পরিবর্তন ঘটে।

FAP কি?

উত্তরঃ FAP বা স্থায়ী অ্যাকশন প্যাটার্ণ হচ্ছে একটি সহজাত আচরণগত অনুক্রম যা একটি সুনির্দিষ্ট উদ্দীপনার মাধ্যমে শুরু হয়, এবং শেষ হওয়ার আগে মাঝখানে থামানো যায়না।

ইনসটিংক্টস বলতে কী বোঝায়?

উত্তরঃ জন্মগত যে শক্তির সাহায্যে একটি প্রজাতির সকল সদস্য কোনাে শিক্ষন ছাড়া এবং উদ্দেশা ও ফলাফল সম্বন্ধে অবহিত না থেকে আত্মরক্ষা ও প্রজাতি রক্ষায় বংশপরম্পরায় একইভাবে কাজ করে থাকে সেটাই ইনসটিংক্ট।

মাইগ্রেশন বা পরিযান কী?

উত্তরঃ তাপমাত্রা হ্রাস, খাদ্য সরবরাহে ঘাটতি, জনন প্রভৃতি কারণে অনেক প্রাণীর এক বাসস্থান ছেড়ে অন্য বাসস্থানে সাময়িকভাবে স্থানান্তর হওয়াকে মাইগ্রেশন বা পরিযান বলে।

সহজাত আচরণ বলতে কী বুঝায়?

উত্তরঃ সহজাত আচরণ হচ্ছে এমন আচরণ যা জন্মগত পাওয়া অর্থাৎ স্বতস্ফূর্তভাবে প্রাপ্ত ও সুনির্দিষ্ট কাজ সম্পাদনকারী আচরণ। পরিবেশের হঠাৎ পরিবর্তনে প্রজাতির অস্তিত্ব বাঁচাতে সাড়া হিসেবে এ আচরণের প্রকাশ ঘটে। একটি প্রজাতির সকল সদস্যে সহজাত আচরণ এক রকম হয়। যেমন– তরুণ বা বয়স্ক সব বয়সের বাবুই পাখি ডিমপাড়ার সময় হলে যে সুনিপুন কারিগরি জ্ঞানে বাসা বুনে সেটি সহজাত আচরণ। এ আচরণ বংশ পরম্পরায় সঞ্চারিত হয়।

Pavlov কে ছিলেন?

উত্তরঃ তিনি ছিলেন একাধারে একজন বিখ্যাত রূশ শারীরবিজ্ঞানী ও মনোবিজ্ঞানী। সাপেক্ষ প্রতিবর্ত সম্বন্ধে তিনি যুগান্তকারী ব্যাখ্যা দিয়েছেন।

মোটিভেশন কাকে বলে?

উত্তরঃ কোনো আচরণগত সাড়ার ব্যাপ্তি ও প্রকৃতির পরিবর্তন ঘটার পেছনে বিভিন্ন উদ্দীপনার সম্মিলিত কাজ করে। বিভিন্ন উদ্দীপনার এ সম্মিলন মোটিভেশন বা প্রেরণা নামে পরিচিত।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment